সাইবার হামলা চালিয়ে ভ্যাকসিনের নথি চুরি

আন্তর্জাতিক ডেস্ক:

ইউরোপীয়ান মেডিসিন এজেন্সির (ইএমএ) সার্ভারে সাইবার হামলা চালিয়ে ফাইজার ও বায়োএনটেকের ভ্যাকসিনের নথি চুরির ঘটনা ঘটেছে। এ ঘটনায় তদন্ত চলছে বলে এক বিবৃতিতে জানিয়েছে ইএমএ।

তবে সাইবার হামলায় এই ভ্যাকসিন দুটির অনুমোদনে কোনো প্রভাব ফেলবে না বলেও আশ্বস্ত করেছে তারা। কিন্তু হামলা সম্পর্কে বিস্তারিত কোন তথ্য প্রকাশ করেনি ইএমএ। সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান বুধবার এ সংক্রান্ত একটি প্রতিবেদন প্রকাশ করে।

জানা গেছে, এ ঘটনায় বায়োএনটেকের পক্ষ থেকেও একটি বিবৃতি দেয়া হয়েছে।

বিবৃতিতে তারা জানায়, ফাইজার এবং বায়োএনটেকের কোভিড-১৯ ভ্যাকসিনের ‘ক্যানডিডেট বিএনটি১৬২বি ’ সম্পর্কিত তথ্য ইএমএ’র সার্ভারে রাখা ছিল। আমরা জেনেছি বেআইনিভাবে কেউ সার্ভারে ঢুকে পড়েছে। তবে, এই হামলা ভ্যাকসিন অনুমোদনের সময়সীমায় কোনো প্রভাব ফেলবে না।

ইউরোপীয় ইউনিয়নে ওষুধ ব্যবহারের অনুমতি দিয়ে থাকে ইএমএ। যুক্তরাজ্যে ফাইজারের ভ্যাকসিন প্রয়োগ শুরুর পর মডার্নার তৈরি ভ্যাকসিন নিরাপদ কিনা এবং তা ব্যবহারের অনুমতি দেয়া যায় কিনা তা নিয়ে কাজ করছে তারা।

এর আগেও ভ্যাকসিন প্রস্তুতকারী প্রতিষ্ঠান ও এ বিষয়ে দায়িত্বপ্রাপ্তদের হ্যাকিংয়ের বিষয়ে সতর্ক করা হয়েছে। সর্বশেষ এই ঘটনা আবারও সবার জন্য সতর্কবার্তা বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

Please follow and like us:
fb-share-icon
Tweet 20

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Social media & sharing icons powered by UltimatelySocial
error

Enjoy this blog? Please spread the word :)