স্বাধীনতার মুলমন্ত্রঃ ঐতিহাসিক ৭ই মার্চের বঙ্গবন্ধুর ভাষণ-শীর্ষক আলোচনা সভা

সাতক্ষীরায় বঙ্গবন্ধুর ৭ই মার্চের ভাষণ ছিল বাঙালী জাতির পরাধীনতার শিকল থেকে মুক্তির পথ, তথা স্বাধীনতার মূলমন্ত্র। এটি একটি নিদর্শন। এটি শুধুমাত্র একটি বক্তৃতা নয়। একটি জাতির ইতিহাস, ঐতিহ্য, ভবিষ্যৎ করণীয়, চূড়ান্ত পরিণতি। সমন্বিতভাবে এরকম একটি বিস্ময়কর সৃষ্টি সারা পৃথিবীতে আর কেউ রাখতে পেরেছে কিনা সন্দেহ।

বঙ্গবন্ধু তাঁর ভাষণে সেদিন সকল বিষয় পুঞ্জীভূত করেছিলেন। গত ৬ মার্চ শুক্রবার বিকালে বঙ্গবন্ধু পেশাজীবী পরিষদ সাতক্ষীরা পৌর শাখার উদ্যোগে পৌর অস্থায়ী কার্যালয়ের সম্মুখে “স্বাধীনতার মুলমন্ত্রঃ বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ই মার্চের ভাষণ”-শীর্ষক আলোচনা সভায় বক্তারা উপরোক্ত কথা বলেন।বঙ্গবন্ধু পেশাজীবী পরিষদের সাতক্ষীরা পৌর সভাপতি আসাদুজ্জামান লাবলু’র সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলমের সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে আলোচ্য বিষয়ের উপর মুল আলোচনা করেন বঙ্গবন্ধু পেশাজীবী পরিষদের কেন্দ্রীয় ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক এডভোকেট আল মাহমুদ পলাশ।

বিশেষ অতিথি ছিলেন বঙ্গবন্ধু পেশাজীবী পরিষদের সাতক্ষীরা জেলা সহ-সভাপতি মাষ্টার নির্মল দাস, সাধারণ সম্পাদক এডভোকেট প্রবীর মুখার্জি, সাংগঠনিক সম্পাদক মোছাক সরদার, ব্যাংক ও বীমা প্রাতিষ্ঠানিক শাখার জেলা সভাপতি ইমাম হোসেন, অবসরপ্রাপ্ত সরকারী চাকুরীজীবী প্রাতিষ্ঠানিক শাখার জেলা সভাপতি মহিউদ্দীন আহমেদ লাল্টু, বঙ্গবন্ধু পেশাজীবী পরিষদের জেলা সহ-সভাপতি রোকন উদ্দিন, যুগ্ম-সাধারণ সম্পাদক আহসান হাবিব, শিক্ষা প্রতিষ্ঠান কর্মচারী প্রাতিষ্ঠানিক শাখা সভাপতি আব্দুর রহমান।

অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন জেলা ভূমি সম্পাদক মিজানুর রহমান, সদর উপজেলা সভাপতি আব্দুস সোবহান, সদর উপজেলা যুগ্ম-সাধারণ সম্পাদক নাজমুল হোসেন, পৌর সিনিয়র সহ-সভাপতি মিজানুর রহমান, সহসভাপতি আব্দুল বারী, যুগ্নসাধারণ সম্পাদক আরিফুর রহমান সরদার, সাংগঠনিক সম্পাদক মেহেদি হাসান তুহিন ও আব্দুস সামাদ, হাবিবুর রহমান, পৌর ১নং ওয়ার্ড সভাপতি আনারুল ইসলাম, ২নং ওয়ার্ড সভাপতি সিরাজুল ইসলাম, ৩নং ওয়ার্ড সভাপতি ইস্রাফিল হোসেন, ৬নং ওয়ার্ড বাসুদেব হাজরা, ৭নং ওয়ার্ড সভাপতি আনারুল ইসলাম, ৮নং ওয়ার্ড লুৎফর রহমান টুকু, ৫নং ওয়ার্ড সাধারণ সম্পাদক আনিছুর রহমান প্রমুখ। সভার শুরুতে পবিত্র কোরআন তেলোয়াত করেন মুজিবর রহমান ও গীতা পাঠ করেন গয়ারাম সরকার।

নেতৃবৃন্দ আরও বলেন “মুক্তিযুদ্ধের চেতনায় যারা বিশ্বাস করেন আজ তাদেরকে ঐক্যবদ্ধ হওয়া খুবই দরকার। আমরা চাই মুক্তিযুদ্ধের কেন্দ্রীকতায় সকলকে ঐক্যবদ্ধ করতে। কারণ আরেকবার হেরে গেলে আমরা নতুন করে ফিরে দাঁড়াতে পারব না। মুজিব জন্মশতবর্ষ উদযাপনের মধ্য দিয়ে বঙ্গবন্ধুর আদর্শ ও নৈতিকতার মানদন্ড ধারণ করতে হবে।” বক্তরা বলেন একটি জাতিকে স্বাধীন সত্তায় নিয়ে যাওয়ার জন্য যা কিছু প্রয়োজন, তার সব কিছুই বঙ্গবন্ধু ৭ই মার্চের ভাষণে বলেছিলেন। এ কারণে ইউনেস্কো অনেক গবেষণা করে বিশ্ব ঐতিহ্যের অংশ হিসেবে তাদের রেজিস্টারে এ ভাষণ অন্তর্ভুক্ত করেছে।

Please follow and like us:
fb-share-icon
Tweet 20

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Social media & sharing icons powered by UltimatelySocial
error

Enjoy this blog? Please spread the word :)