সরকারি চাকরি শেষে পেনশন নিয়ে নতুন সুখবর

সরকারি চাকরি শেষে শতভাগ পেনশন তুলে নেয়া (সমর্পণ) অবসরপ্রাপ্তদের মৃত্যুর পর তার বিধবা স্ত্রী বা বিপত্নীক স্বামী ও প্রতিবন্ধী সন্তানরাও (যদি থাকে) পেনশন সুবিধা পাবেন। ২৮ অক্টোবর স্বাক্ষরিত এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন আজ বৃহস্পতিবার জারি করেছে অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগ।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, অর্থ বিভাগের ২০১৮ সালের ৮ অক্টোবরের প্রজ্ঞাপন মোতাবেক শতভাগ পেনশন সমর্পণকারী অবসরপ্রাপ্ত সরকারি কর্মচারীর পেনশন পুনঃস্থাপিত হলে তার মৃত্যুর পর তার বিধবা স্ত্রী বা বিপত্মীক স্বামী ও প্রতিবন্ধী সন্তান (যদি থাকে) পুনঃস্থাপিত পেনশন সুবিধা প্রাপ্য হবেন। এছাড়া তাদের চিকিৎসা ভাতা ও উৎসব ভাতা প্রাপ্যতার বিষয়ে অর্থ বিভাগের ২০১৭ সালের ৩ আগস্টের প্রজ্ঞাপন অনুসরণীয় হবে।

উল্লেখ্য, সরকারি কর্মকর্তা-কর্মচারীদের শতভাগ পেনশন একবারে তুলে নেওয়ার সুযোগ চালু হয় ১৯৯৪ সালে। তবে ২০১৭ সালের ৩০ জুন এতে পরিবর্তন আনা হয়। ২০১৭ সালের ১ জুলাই জারি করা এক আদেশে পেনশনের ৫০ শতাংশ সরকারের কাছে বাধ্যতামূলকভাবে সংরক্ষণের কথা বলা হয়।

এরপর ২০১৮ সালের ৮ অক্টোবর অর্থ বিভাগের অপর আদেশে বলা হয়, শতভাগ পেনশন তুলে নেওয়া সরকারি কর্মচারীরা অবসর নেওয়ার দিন থেকে ১৫ বছর সময় পার হওয়ার পর থেকে প্রতিমাসে কমপক্ষে ৩ হাজার টাকা করে পেনশন পাবেন।

ওই আদেশে আরও বলা হয়, শতভাগ পেনশন তুলে নেওয়া কর্মচারীর ২০১৭ সালের ১ জুলাই বা এর পরবর্তী সময়ে যে পেনশন নির্ধারিত হবে তার ওপর প্রতি বছরের ১ জুলাই ৫ শতাংশ হারে বার্ষিক ইনক্রিমেন্টও দেওয়া হবে।

তবে অবসর নেওয়া কর্মকর্তা-কর্মচারীর মৃত্যুর পর স্ত্রী বা স্বামী কিংবা প্রতিবন্ধী সন্তানের পেনশন পাওয়ার বিষয়টি ওই প্রজ্ঞাপনে ছিল না।

Please follow and like us:
fb-share-icon
Tweet 20

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Social media & sharing icons powered by UltimatelySocial
error

Enjoy this blog? Please spread the word :)