ইসলামাবাদে ‘লকডাউন’, ৩ দিনের সরকারি ছুটি ঘোষণা

আন্তর্জাতিক ডেস্ক:

গুরুত্বপূর্ণ বৈশ্বিক আন্তঃসরকার জোট সাংহাই কোঅপারেশন অর্গানাইজেশনের (এসসিও) সম্মেলনে সর্বোচ্চ নিরাপত্তা নিশ্চিত করতে রাজধানী ইসলামাবাদজুড়ে লকডাউন জারি করেছে পাকিস্তানের সরকার। সেই সঙ্গে দেশজুড়ে তিন দিন সরকারি ছুটিও ঘোষণা করা হয়েছে।

সংবাদমাধ্যম আল জাজিরা জানিয়েছে, এটি ১১ বছরের মধ্যে চীনের কোনো প্রধানমন্ত্রীর প্রথম পাকিস্তান সফর। পাকিস্তানের প্রধানমন্ত্রীর কার্যালয় সোমবার জানিয়েছে, শাহবাজ শরিফ (পাকিস্তানের প্রধানমন্ত্রী) বিমানবন্দরে লিকে স্বাগত জানিয়েছেন।

মঙ্গল ও বুধবার ইসলামাবাদে চীন, ভারত, ইরান এবং রাশিয়াসহ ৯টি পূর্ণ সদস্য দেশকে সঙ্গে নিয়ে এসসিও বৈঠক অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

মধ্য এশিয়া এবং বিস্তৃত অঞ্চলে নিরাপত্তা উদ্বেগ নিয়ে আলোচনা করার জন্য ২০০১ সালে চীন ও রাশিয়ার উদ্যোগে প্রতিষ্ঠিত হয়েছিল সংস্থাটি।

পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, ইরানের ভাইস প্রেসিডেন্ট এবং ভারতের পররাষ্ট্রমন্ত্রীর পাশাপাশি এসসিও-তে অংশগ্রহণকারীদের প্রতিনিধিত্ব করবেন চীন, রাশিয়া, বেলারুশ, কাজাখস্তান, কিরগিজস্তান, তাজিকিস্তান এবং উজবেকিস্তানের প্রধানমন্ত্রীরা।

সংবাদমাধ্যম আল জাজিরার প্রতিবেদন মতে, এসসিও বৈঠক ঘিরে নিরাপত্তা জোরদার করার জন্য পাকিস্তান সরকার সোমবার থেকে ইসলামাবাদে তিনদিনের জন্য সরকারি ছুটি ঘোষণা করেছে। এসময় স্কুল ও ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ এবং শহরজুড়ে পুলিশ ও আধাসামরিক বাহিনীর বিশাল দল মোতায়েন থাকবে।

পাকিস্তানের স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, ইসলামাবাদের ‘রেড জোনের’ নিরাপত্তায় থাকবেন পাকিস্তানি সেনারা, যেখানে বেশিরভাগ সভা অনুষ্ঠিত হবে। এটি গুরুত্বপূর্ণ কূটনৈতিক এলাকাও।

পাকিস্তানের কারাবন্দি সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের দল পাকিস্তান তেহরিক-ই ইনসাফ (পিটিআই) মঙ্গলবার ইসলামাবাদে বিক্ষোভের ডাক দেয়ার পর উত্তেজনা বেড়েছে।

Please follow and like us:
fb-share-icon
Tweet 20

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Social media & sharing icons powered by UltimatelySocial
error

Enjoy this blog? Please spread the word :)