বিজয়া দশমীর স্পেশাল রেসিপি

লাইফস্টাইল ডেস্ক:

বিজয়া দশমী বাংলাদেশের হিন্দুদের জন্য একটি গুরুত্বপূর্ণ ধর্মীয় উৎসব। আর বিজয়া দশমীর আয়োজনে থাকে বাহারি পদের মিষ্টি। চাইলে বাড়িতেই বানিয়ে নিতে পারেন এই মিষ্টিগুলো। রইলো সহজ রেসিপি-

ক্ষীরকদম

উপকরণ

দুধ-১ লিটার
খোয়া ক্ষীর-৫০০ গ্রাম
চিনি-২ কাপ
গুঁড়া চিনি-৩ টেবিল চামচ
গুঁড়া দুধ-পরিমাণমতো
ভিনিগার-২ টেবিল চামচ
লাল রং-পরিমাণমতো।

প্রণালি

প্রথমে রসগোল্লা বানিয়ে নিতে হবে। তার জন্য বড় একটি পাত্রে দুধ কম আঁচে ঘন করে নিন। ফুটে উঠলে ভিনিগার দিয়ে ছানা তৈরি করে নিন। সেই ছানা একটা পাতলা কাপড়ে ঢেলে পানি দিয়ে ভালো করে ধুয়ে ছেঁকে পানি ঝরিয়ে নিন যেন ভিনিগারের গন্ধ না থাকে। পানি ঝরে গেলে ছানার সঙ্গে অল্প লাল রং মিশিয়ে মিহি করে হাত দিয়ে মেখে নিন। মসৃণ হয়ে গেলে ছোট ছোট ছানার বল বানিয়ে নিন। এবার বড় পাত্রে ৩ কাপ পানিতে ১ কাপ চিনি দিয়ে ফুটিয়ে পাতলা রস তৈরি করুন। ফুটন্ত রসের মধ্যে ছানার বল দিয়ে চাপা দিয়ে মাঝারি আঁচে ২০ থেকে ১৫ মিনিট রেখে দিন। তৈরি তৈরি হয়ে গেল রসগোল্লা।

এবার বানাতে হবে ক্ষীরকদম। তার জন্য রসগোল্লা ২০ মিনিট পর রস থেকে তুলে নিয়ে তার মধ্যে আরও ১ কাপ চিনি দিয়ে রস ঘন করে নিন। ঘন রসে রসগোল্লা দিয়ে ৫ মিনিট ফুটিয়ে, তারপর ঢাকা দিয়ে ঠান্ডা করে নিন। ঠান্ডা হয়ে গেলে রসগোল্লা রস থেকে তুলে নিন। খোয়া ক্ষীর গ্রেট করে নিন। গ্রেট করা ক্ষীরে গুঁড়া চিনি মিশিয়ে নিন। খেয়াল রাখুন যাতে ক্ষিরে কোনও দলা না থাকে। তৈরি আপনার ক্ষীর কদম।

বিস্কুট বরফি

উপকরণ

পছন্দমতো বিস্কুট-দুই প্যাকেট
ঘি-১কাপ
বেসন-২কাপ
চিনির গুঁড়া-১কাপ
বাদাম-পরিমাণমতো।

প্রণালি

একটি পাত্রে ঘি গরম করে তার মধ্যে বেসন দিয়ে দিন। ভালো করে নাড়িয়ে নিন। বেসন বাদামি রং ধরলে, তারমধ্যে চিনি গুঁড়া দিয়ে ভালো করে মিশিয়ে দিন। হালকা আঁচ দিয়ে এরপর বাদাম কুঁচি দিয়ে দিন। ঠান্ডা হলে বরফির মতো আকারে কেটে নিয়ে পরিবেশন করুন। ইচ্ছে করলে এর মধ্যে কোকো পাউডারও দিতে পারেন।

পান নারকেল লাড্ডু

উপকরণ

মিঠা পাতা পান-৩টি
গুলকন্দ-৩ টেবিল চামচ
ড্রাই ফ্রুটস-২ টেবিল চামচ
কনডেন্সড মিল্ক-১ কাপ
নারকেল কোরা-২ কাপ
প্রয়োজন মত ঘি।

প্রণালি

প্রথমে পান পাতাগুলো কেটে ১ টি বাটিতে রাখুন। অন্য একটি পাত্রে গুলকন্দ আর মিক্সড ফ্রুট মিশিয়ে রাখুন। গরম প্যানে কনডেন্সড মিল্ক, পান পাতা, নারকেল কোরা দিয়ে কম আঁচে রান্না করুন । ভালো করে ৩ মিনিট রান্না করে মন্ড তৈরি করুন । হাতে ভালো করে ঘি মাখিয়ে নিন। হাতে একটু করে পান মিক্সচার নিয়ে চ্যাপ্টা বা সমতল করে নিন। গুলকন্দ আর মিক্সড ফ্রুট একটু করে পুরে গোল লাড্ডুর মতো বানান। লাড্ডু গুলো নারকেল কোরায় ভালো করে রোল করে নিন। যাতে লাড্ডুর গায়ে নারকেল ভালো করে লেগে থাকে। ব্যস তৈরি আপনার পান নারকেল লাড্ডু।

Please follow and like us:
fb-share-icon
Tweet 20

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Social media & sharing icons powered by UltimatelySocial
error

Enjoy this blog? Please spread the word :)