বাংলাদেশে আসছেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী

অনলাইন ডেস্ক:

বাংলাদেশে সহযোগিতার নতুন ক্ষেত্র অনুসন্ধান এবং বিভিন্ন ক্ষেত্রে সম্পর্ক জোরদারে আগামী ৪ অক্টোবর একটি সংক্ষিপ্ত সফরে ঢাকায় আসছেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী আনোয়ার ইব্রাহিম।

সোমবার পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা জানান, প্রধান উপদেষ্টা অধ্যাপক মুহাম্মদ ইউনূসের আমন্ত্রণে বাংলাদেশ সফর করছেন আনোয়ার ইব্রাহিম।

দুই দেশের মধ্যেকার ভ্রাতৃত্বপূর্ণ সম্পর্ক আরো জোরদার করতে গত আগস্টে অধ্যাপক ইউনূস তাকে শিগগিরই বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানান।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা জানান, এখন পর্যন্ত সফরের বিষয়টি নিশ্চিত। মালয়েশিয়ার প্রধানমন্ত্রী ঢাকায় কয়েক ঘণ্টা থাকতে পারেন।

মালয়েশিয়া বাংলাদেশে অষ্টম বৃহত্তম বিনিয়োগকারী দেশ বলে উল্লেখ করে ঐ কর্মকর্তা বলেন, জনবল ইস্যু ছাড়াও সম্ভাবনাময় খাতসহ চলমান অন্যান্য সহযোগিতার বিষয়ে আলোচনা হবে।

মালয়েশিয়ার প্রধানমন্ত্রী ঢাকায় আরো কয়েকটি কর্মসূচির পাশাপাশি প্রধান উপদেষ্টা অধ্যাপক মুহাম্মদ ইউনূসের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করবেন।

পুরনো বন্ধু অধ্যাপক মুহাম্মদ ইউনূস গত আগস্টে বাংলাদেশের অন্তবর্তীকালীন সরকারের প্রধান উপদেষ্টা হিসেবে দায়িত্ব নেয়ার পর ফোন করে ব্যক্তিগতভাবে অভিনন্দন জানান আনোয়ার ইব্রাহিম।

অধ্যাপক ইউনূসের সঙ্গে মালয়েশিয়ার দীর্ঘদিনের সুসম্পর্ক রয়েছে। মালয়েশিয়ার প্রধানমন্ত্রী বলেন, আমি তাকে আশ্বস্ত করেছি যে, মালয়েশিয়া বাংলাদেশের শান্তি ও নিরাপত্তা পুনর্গঠনে অন্তর্বর্তী সরকারকে সহায়তা ও সহায়তা করতে প্রস্তুত রয়েছে।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তা জানান, ২০২৫ সালের জানুয়ারিতে মালয়েশিয়া আসিয়ানের পরবর্তী চেয়ারম্যান হতে যাচ্ছে এবং রোহিঙ্গা ইস্যু নিয়েও বৈঠকে আলোচনা হবে।

মালয়েশিয়ার অন্তত ৭টি বিশ্ববিদ্যালয়ে ইউনূস সেন্টার রয়েছে, যা তার সামাজিক ব্যবসা এবং তার থ্রি-জিরো ধারণাকে প্রচার করে।

মালয়েশিয়ার বেশ কয়েকটি কোম্পানি বাংলাদেশে ৫ বিলিয়ন ডলারেরও বেশি বিনিয়োগ করেছে এবং এখন শিক্ষাসহ আরও বিনিয়োগে আগ্রহী।

মালয়েশিয়ার দ্বিতীয় একটি গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান চট্টগ্রামভিত্তিক একটি প্রতিষ্ঠানের সঙ্গে গাড়ি বিতরণ ও সংযোজনের জন্য চুক্তি করেছে।

মালয়েশিয়ার পক্ষ থেকে বলা হয়, মেডিকেল ট্যুরিজমের জন্য একটি কাঙ্ক্ষিত গন্তব্য হতে পারে মালয়েশিয়া। এখানে বাংলাদেশিরা সাশ্রয়ী মূল্যে প্রয়োজনীয় চিকিৎসা সেবা পেতে পারে।

Please follow and like us:
fb-share-icon
Tweet 20

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Social media & sharing icons powered by UltimatelySocial
error

Enjoy this blog? Please spread the word :)