আন্তর্জাতিক অহিংস দিবস উপলক্ষে সাতক্ষীরায় মানববন্ধন কর্মসূচি পালন

রঘুনাথ খাঁঃসংঘাত নয়, ঐক্যের বাংলাদেশ গড়ি’ এই শ্লোগানে আন্তর্জাতিক অহিংস দিবস ২০২৪ উপলক্ষে সাতক্ষীরায় মানববন্ধন কর্মসূচি পালিত হয়েছে।
বুধবার সকালে সাতক্ষীরা প্রেসক্লাবের সামনে পিস ফ্যাসিলিটেটর গ্রুপের আয়োজনে অনুষ্ঠিত মানববন্ধনে সভাপতিত্ব করেন সুশাসনের জন্য নাগরিক সুজন সাতক্ষীরার সভাপতি সাবেক অধ্যক্ষ বীর মুক্তিযোদ্ধা সুভাষ সরকার।বাংলাদেশ সমাজতান্ত্রিক দল বাসদের সাতক্ষীরা জেলা সমন্নয়ক নিত্যানন্দ সরকারের সঞ্চালনায় মানববন্ধন কর্মসূচিতে বক্তব্য দেন, দৈনিক দক্ষিণের মশালের সম্পাদক সাবেক অধ্যক্ষ আশেক ই এলাহী, সাতক্ষীরা আলিয়া মাদ্রাসার অধ্যক্ষ ড. মো. আক্তারুজ্জামান, গণফোরামের জেলা সভাপতি ভূমিহীন নেতা আলিনুর খান বাবুল, কবি স ম তুহিন, সিনিয়র সাংবাদিক আমিনুর রশীদ, সুশাসনের জন্য নাগরিক সুজন সাতক্ষীরার সাধারণ সম্পাদক সহকারী অধ্যপক শেখ হেদায়েতুল ইসলাম , জিডিএফ সভা নেত্রী ফরিদা আক্তার বিউটি, পি.এফজির সদস্য আবু কাজী প্রমুখ।মানববন্ধনে বক্তারা বলেন, সংঘাত সৃষ্টি না করে সমাজে শান্তি শৃঙ্খলা প্রতিষ্ঠায় সবাইকে এগিয়ে আসতে হবে। গত ৫ আগস্ট প্রধানমন্ত্রী শেখ হাসিনার দেশত্যাগের পর রাজনৈতিক অস্থিরতার সুবাদে একটি সুযোগসন্ধানী মহল সমাজে বিশৃঙ্খলা সৃষ্টি করছে। এব্যাপারে সকলকে সজাক থাকতে হবে।
সমাজে শান্তি প্রতিষ্ঠা ও অহিংস বাংলাদেশ গড়তে সকলের সহযোগিতা কামনা করেন বক্তারা।‘শান্তির স্বপক্ষে করা উপমহাদেশের প্রখ্যাত রাজনীতিবিদ মোহন দাস করমচাদঁ গান্ধী ( মহাত্মা গান্ধী)ও মোহনদাসের জন্ম দিনে বিশ্বজুড়ে এই অহিংস দিবসটি পালন করা হয়। ২০০৪ সালে নোবেল জয়ী সাহিত্যিক শিরীন ইবাদী আন্তর্জাতিক এই অহিংস দিবসটি পালনের প্রস্তাব করেন। ২০০৭ সালের ১৫ই জুন আতিসংঘের সাধারণ সভায় ২ অক্টোবর-কে বিশ্বে শান্তি, সহিষ্ণুতা, সহানুভূতিশীলতা এবং অহিংসার সংস্কৃতি সুরক্ষিত করতে আন্তর্জাতিক অহিংস দিবস হিসেবে উদযাপনের ঘোষণা করা হয়। এরপর থেকে বিশ্বের বিভিন্ন দেশে দিবসটি উদযাপিত হয়ে আসছে।
এরই ধারাবাহিকতায় দি হাঙ্গার প্রজেক্ট ২০১৭ সাল থেকে পিস ফ্যাসিলিটিটেটর গ্রুপ (পি.এফজি), সুজন ও ইয়ুথ এন্ডিং হাঙ্গারসহ বিভিন্ন সংগঠনের অংশগ্রহণে মানববন্ধন ও শান্তি পদযাত্রাসহ বিভিন্ন আনুষ্ঠানিকতার মধ্য দিয়ে সারাদেশে আন্তর্জাতিক অহিংস দিবস পালন করে আসছে।

Please follow and like us:
fb-share-icon
Tweet 20

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Social media & sharing icons powered by UltimatelySocial
error

Enjoy this blog? Please spread the word :)