নরেন্দ্র মোদির সঙ্গে বৈঠক চান ড. ইউনূস

অনলাইন ডেস্ক:

যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে জাতিসংঘের ৭৯তম সাধারণ অধিবেশন আগামী মঙ্গলবার শুরু হতে যাচ্ছে। আর এই অধিবেশন চলাকালীন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে সাইডলাইনে বৈঠক করতে চান বাংলাদেশের অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস।

ভারতের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা পিটিআইকে দেওয়া এক সাক্ষাৎকারে এ কথা জানিয়েছেন তিনি। গত রোববার পিটিআইকে দেওয়া সাক্ষাৎকারের দ্বিতীয় অংশটি গতকাল শুক্রবার ভারতের গণমাধ্যমে প্রকাশিত হয়েছে।

পিটিআইকে দেওয়া সাক্ষাৎকারে ড. ইউনূস উল্লেখ করেন, তিনি এই মাসের শেষের দিকে অনুষ্ঠিতব্য জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনের মাঝেই ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে দেখা করার এবং সাইডলাইনে বৈঠক করার চেষ্টা করবেন।

এছাড়া সার্কভুক্ত দেশগুলোর রাষ্ট্রপ্রধানদের সঙ্গে ছবি তোলার চেষ্টা করবেন বলেও উল্লেখ করেন তিনি।

ড. ইউনূস বলেন, সার্কের চেতনার পুনরুজ্জীবন হওয়া উচিত, আট সদস্যের ব্লক এই অঞ্চলের অনেক সমস্যার সমাধান করতে পারে।

প্রধান উপদেষ্টা বলেন, অবশ্যই, আমরা ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে দেখা করার চেষ্টা করব। সার্কভুক্ত দেশগুলোর সব রাষ্ট্রপ্রধান একত্রিত হয়ে একটি ছবি তোলার চেষ্টা করব। সার্ক একটি মহৎ উদ্দেশ্যের জন্য গঠিত হয়েছিল, এটি এখন কেবল কাগজে কলমে বিদ্যমান। আমরা সার্কের নাম ভুলে গেছি। আমি সার্কের চেতনা পুনরুজ্জীবিত করার চেষ্টা করছি।

ইউনূস বলেন, অনেকদিন সার্ক সম্মেলন হচ্ছে না। যদিও দক্ষিণ এশীয় আঞ্চলিক সহযোগিতা সংস্থাটি (সার্ক) একটি মহৎ উদ্দেশ্য নিয়ে গঠিত হয়েছিল, তবে এটি এখন কেবল কাগজে কলমে বিদ্যমান এবং কাজ করছে না। আমরা যদি একত্র হই তাহলে অনেক সমস্যার সমাধান হবে।

তিনি আরো উল্লেখ করেন যে সার্কের মতো অনুরূপ লাইনে গঠিত ইউরোপীয় ইউনিয়নও পারস্পরিক সহযোগিতার মাধ্যমে অনেক কিছু অর্জন করেছে, কিন্তু সার্ক এখনো এটি অর্জন করতে পারেনি।

মূলত ২০১৬ সাল থেকেই অনেকটা অকার্যকর অবস্থায় রয়েছে সার্ক।

জাতিসংঘের সাধারণ পরিষদের ৭৯তম অধিবেশনের উচ্চ পর্যায়ের সাধারণ অধিবেশন ২৪-৩০ সেপ্টেম্বর পর্যন্ত অনুষ্ঠিত হবে।

Please follow and like us:
fb-share-icon
Tweet 20

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Social media & sharing icons powered by UltimatelySocial
error

Enjoy this blog? Please spread the word :)