পাকিস্তানকে চেপে ধরতে যে পরিকল্পনা বাংলাদেশের

স্পোর্টস ডেস্ক:
গতকাল রাওয়ালপিন্ডিতে অদ্ভুত একটা দিন কেটেছে বাংলাদেশের। প্রথম ইনিংসে পাকিস্তান ২৭৪ রান করার পর বাংলাদেশ তৃতীয় দিন শুরু করেছিল বিনা উইকেটে ১০ রানে। কিন্তু সকালের সেশনের এক ঘণ্টা না যেতেই বাংলাদেশের স্কোরবোর্ড ২৬/৬!

কিন্তু দিনশেষে বাংলাদেশই এক প্রকার এগিয়ে আছে। পাকিস্তানের লিড ২১ রানের, কিন্তু এর মধ্যেই দুই উইকেট হারিয়ে ফেলেছে পাকিস্তান। আজ দিনের প্রথম সেশনেই তাদের চেপে ধরতে চায় বাংলাদেশ, আর সে জন্য কী করতে হবে সেটাও জানা আছে লিটন দাসদের।

গতকাল ফলোঅন যখন চোখ রাঙানি দিচ্ছিল, এমন প্রতিকূল অবস্থাতেও দাঁড়িয়ে যান লিটন। মেহেদী হাসান মিরাজের সঙ্গে সপ্তম উইকেটে জুটি গড়ে ১৬৫ রান এনে দেন দলকে। মিরাজ ৭৮ রান করে আউট হলেও লিটন তুলে নেন টেস্ট ক্যারিয়ারের চতুর্থ সেঞ্চুরি। নবম ব্যাটসম্যান হিসেবে লিটন (১৩৮) যখন আউট হলেন, তখন পাকিস্তানের চেয়ে মাত্র ১২ রানে পিছিয়ে বাংলাদেশ।

দিনের প্রথম ভাগে যেখানে বাংলাদেশ ছিল বিপর্যয়ে, ধ্বংসস্তূপে দাঁড়িয়ে লিটনের অনবদ্য ব্যাটিংয়ে তৃতীয় দিনশেষে বাংলাদেশই সুবিধাজনক স্থানে। সফরকারীদের ড্রাইভিং সিটে রাখতে হাসান মাহমুদের অবদানও কম নয়। শেষ বেলায় পাকিস্তান দ্বিতীয় ইনিংসে যে ৩.৪ ওভার খেলার সুযোগ পেয়েছে, তাতে দুই উইকেট শিকার করেছেন বাংলাদেশি পেসার। পাকিস্তান তৃতীয় দিন শেষ করেছে ৯ রানে, ২ উইকেট হারিয়ে।

এমন অবস্থায় প্রথম টেস্টের মতো দ্বিতীয় টেস্টেও জয়ের সম্ভাবনা জেগেছে বাংলাদেশের। সেক্ষেত্রে আজকের দিনটা হতে পারে গুরুত্বপূর্ণ। দিনের শুরুতে পাকিস্তানের কয়েকটি উইকেট ফেলতে পারলে এ ম্যাচেও শেষ হাসি হাসার সম্ভাবনা থাকবে নাজমুল হোসেন শান্তদের। সে সুযোগটা কাজে লাগাতে চায় বাংলাদেশ। গতকাল দিন শেষে সংবাদ সম্মেলনে লিটন দাস জানিয়েছেন, সকালে পাকিস্তানকে চাপে ফেলতে চান তারা।

লিটনের চাওয়ায় বাঁধ সাধতে পারে রাওয়ালপিন্ডির আবহাওয়া। অ্যাকুওয়েদার জানাচ্ছে, দুদলের পাশাপাশি আজ রাওয়ালপিন্ডিতে খেলতে পারে বৃষ্টিও। সে শঙ্কা থাকলেও নিজেদের পরিকল্পনা সম্পর্কে লিটন বলেছেন, ‘বৃষ্টির জিনিসটা তো আমাদের হাতে নেই। তবে আমরা যদি আগামীকাল এসে শুরুতে অনেক ভালো বল করতে পারি, যেকোনো কিছু ঘটতে পারি। উইকেটে নতুন বলের জন্য কিছুটা সাহায্য আছে। যদি আমরা শুরুতে আবার ব্রেক থ্রু দিতে পারি, মোমেন্টাম যদি আমাদের হাতে চলে আসে একবার আমরা এখান থেকে সহজেই কামব্যাক দিতে পারব।’

পাকিস্তানকে ঠিক কত রানে আটকাতে চান, এমন প্রশ্ন গেলে লিটন বলেছেন, ‘আসলে এটা বলা একটু কঠিন। আমি বলতে চাচ্ছি না যে, তাদের অনেক সহজেই অলআউট করে দিব। আমাদের দায়িত্ব নিতে হবে বোলিং এবং ফিল্ডিং ইউনিট হিসেবে। যদি আমরা ভালো জায়গায় বল করে যেতে পারি তাহলে তারা সংগ্রাম করবে। এই উইকেটে আসলে ব্যাটিং করাটা সহজ নয়, দ্রুত রান করা কঠিন। এখানে সময় নিয়ে তারপর ব্যাট করতে হয়।’

পাকিস্তানি ব্যাটসম্যানদের চাপে ফেলতে বোলারদের দিকে তাকিয়ে লিটন, ‘যদি আমরা ভালো বল করি তাহলে তাদের চাপে ফেলতে পারব। কারণ আমাদের পেস এবং স্পিন ইউনিট বেশ ভালো। দেখা যাক কাল কী হয়। আগামীকাল হয়ত আরও স্পিন ধরতে পারে। কারণ উইকেট যখন শুষ্ক থাকে তখন পিচে স্পিন ধরে বেশি।’

Please follow and like us:
fb-share-icon
Tweet 20

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Social media & sharing icons powered by UltimatelySocial
error

Enjoy this blog? Please spread the word :)