নিবন্ধন ফেরাতে ফের জামায়াতের আইনি লড়াই শুরু

ডেস্ক নিউজ:
নির্বাচন কমিশনে নিবন্ধন ফিরে পেতে আবারও আইনি লড়াই শুরু করল বাংলাদেশ জামায়াতে ইসলামী। সাড়ে ৫ বছর আগে করা আপিল আবেদনটি পুনঃশুনানির (পুনরুজ্জীবিত) করে শুনানির জন্য আবেদন করা হয়েছে।

আজ রোববার জামায়াতের আইনজীবী শিশির মনির সুপ্রিম কোর্টের সংশ্লিষ্ট শাখায় এ আবেদন করেন। আজই চেম্বার আদালতে এ বিষয়ে শুনানি হতে পারে।

গত ৫ আগস্ট ছাত্র–জনতার বিক্ষোভ আওয়ামী লীগের নেতৃত্বাধীন সরকার পতনের আগে ১ আগস্ট জামায়াত-শিবিরকে নিষিদ্ধ করে প্রজ্ঞাপন জারি করেছিল স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

আওয়ামী লীগ সরকারের পতনের পর সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভারতে চলে যান। পরে ৮ আগস্ট অন্তর্বর্তীকালীন সরকার গঠিত হয়। এক পর্যায়ে ২৮ আগস্ট জামায়াতে ইসলামী ও ইসলামী ছাত্রশিবিরকে নিষিদ্ধ করে জারি করা প্রজ্ঞাপন বাতিল করে সরকার।

ওইদিনই জামায়াতে ইসলামীর অন্যতম আইনজীবী শিশির মনির সাংবাদিকদের জানিয়েছিলেন, জামায়াতে ইসলামীকে নির্বাচন কমিশনের দেওয়া নিবন্ধন অবৈধ বলে হাইকোর্ট যে রায় দিয়েছিলেন, তার বিরুদ্ধে পুনরায় আপিল বিভাগে আবেদন করা হবে।

ধর্মের ভিত্তিতে জাতিকে বিভক্ত করার অধিকার কারও নেই: জামায়াতের আমীরধর্মের ভিত্তিতে জাতিকে বিভক্ত করার অধিকার কারও নেই: জামায়াতের আমীর
এর আগে এক রিট আবেদন নিষ্পত্তি করে ২০১৩ সালের ১ আগস্ট জামায়াতে ইসলামীর নিবন্ধন বাতিল ও অবৈধ ঘোষণা করে রায় দেয় হাইকোর্ট। এরপর ২০১৮ সালের ৭ ডিসেম্বর জামায়াতের নিবন্ধন বাতিল করে প্রজ্ঞাপন জারি করে নির্বাচন কমিশন। হাইকোর্টের রায়ের বিরুদ্ধে নিয়মিত আপিল করে জামায়াত।

আপিল আবেদন শুনানির জন্য উঠলে জামায়াতের আইনজীবী আদালতে উপস্থিত না থাকায় গত বছরের ১৯ নভেম্বর তৎকালীন প্রধান বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বাধীন আপিল বেঞ্চ তা খারিজ করে দেয়।

Please follow and like us:
fb-share-icon
Tweet 20

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Social media & sharing icons powered by UltimatelySocial
error

Enjoy this blog? Please spread the word :)