হতাহতের ঘটনা তদন্তে ঢাকায় জাতিসংঘের প্রতিনিধি দল

নিউজ ডেস্ক:
ছাত্র-জনতার আন্দোলনের সময় হতাহতের ঘটনা তদন্তে ঢাকায় পৌঁছেছে জাতিসংঘের প্রতিনিধি দল। গতকাল বুধবার রাতে তিন সদস্যের ওই প্রতিনিধি দল পৌঁছায়।

আজ বৃহস্পতিবার মানবাধিকার বিশেষজ্ঞের দলটি বৈঠক করছে পররাষ্ট্র মন্ত্রণালয়ে। পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেনের সঙ্গে বৈঠক করছেন তারা। দলটির বাংলাদেশে প্রায় এক সপ্তাহ ধরে সফর করার কথা রয়েছে। কয়েকজন উপদেষ্টা ও মানবাধিকার কর্মীদের সঙ্গেও বৈঠক করবে দলটি।

সংশ্লিষ্টরা জানান, বিশেষজ্ঞ এই দলটির প্রতিনিধিরা আলোচনা করবেন অন্তর্বর্তী সরকারের সঙ্গে। তাঁরাই মাঠ পর্যায়ের তদন্তকারীদের জন্য কর্ম পরিকল্পনা ঠিক করবেন। ২৮ আগস্ট পর্যন্ত বিভিন্ন পর্যায়ে বৈঠক করবে জাতিসংঘের ফ্যাক্ট ফাইন্ডিং মিশন।

এরআগে, কোটা সংস্কারের দাবিতে শিক্ষার্থীদের আন্দোলনে আইনশৃঙ্খলা বাহিনীর বিরুদ্ধে বলপ্রয়োগের অভিযোগ করে জাতিসংঘ। সম্প্রতি সংস্থাটি প্রতিবেদন দিয়েছে, ১৬ জুলাই থেকে ১১ আগস্ট পর্যন্ত অন্তত ৬৫০ জন নিহত হয়েছেন। অভিযোগ করা হয়েছে, ব্যবহার হয়েছে প্রাণঘাতী আগ্নেয়াস্ত্র। এসব অভিযোগের নিরপেক্ষ ও আন্তর্জাতিক মানের তদন্ত করতেই ঢাকায় এসেছে জাতিসংঘের প্রতিনিধি দল।

গত ১৯ আগস্ট জাতিসংঘের এই প্রতিনিধি দলের সফরের খবর দিয়েছিলেন জাতিসংঘের আবাসিক সমন্বয়কারী গোয়েন লুইস। ওইদিন স্বরাষ্ট্র ও কৃষি উপদেষ্টা অবসরপ্রাপ্ত লেফটেন্যান্ট জেনারেল মো. জাহাঙ্গীর আলম চৌধুরীর সাথে সৌজন্য সাক্ষাৎ শেষে এ কথা জানান গোয়েন লুইস।

গত ৫ আগস্ট তীব্র গণ আন্দোলনের মুখে প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করে দেশ ছাড়েন আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা। এর মাধ্যমে তাঁর সাড়ে ১৫ বছরের শাসনের অবসান হয়। বর্তমানে তিনি ভারতে অবস্থান করছেন।

Please follow and like us:
fb-share-icon
Tweet 20

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Social media & sharing icons powered by UltimatelySocial
error

Enjoy this blog? Please spread the word :)