ডোপিং আইন ভেঙে অনির্দিষ্টকালের জন্য নিষিদ্ধ ক্রিকেটার

স্পোর্টস ডেস্ক

গত জুলাইতে বসেছিল লঙ্কা প্রিমিয়ার লিগের পঞ্চম আসর। এ টুর্নামেন্ট চলাকালে ক্রিকেটারদের ওপর একটি ডোপিং পরীক্ষা পরিচালনা করা হয়। সে পরীক্ষায় উতরাতে পারেননি লঙ্কান উইকেটকিপার-ব্যাটসম্যান নিরোশান ডেকওয়েলা। যার ফলে বড় বিপদেই পড়তে হচ্ছে ৩১ বছর বয়সী এ বাঁহাতি ব্যাটসম্যানকে।

ডোপিং আইন ভঙ্গের দায়ে ডেকওয়েলাকে অনির্দিষ্টকালের জন্য সব ধরনের ক্রিকেট থেকে নিষিদ্ধ করা হয়েছে। গতকাল শুক্রবার এক বিবৃতিতে এ শাস্তির ঘোষণা দিয়েছে শ্রীলঙ্কান ক্রিকেট (এসএলসি)। তাৎক্ষণিকভাবে এ নিষেধাজ্ঞা কার্যকর করার কথা জানিয়েছে এসএলসি। পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত এ সিদ্ধান্ত জারি থাকবে।

এসএলসির সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ‘ক্রিকেটকে নিষিদ্ধ বস্তুর প্রভাবমুক্ত নিশ্চিত করার লক্ষ্যে ক্রীড়া মন্ত্রণালয় ও ওয়ার্ল্ড অ্যান্টিডোপিং এজেন্সির নীতিমালা অনুসার এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এসএলসি ক্রীড়া মন্ত্রণালয় ও ডোপ-বিরোধী এজেন্সির সহযোগিতায় ঘরোয়া ক্রিকেটে এ অভিযান পরিচালনা করে।’

এলপিএলে এবার গল মার্ভেলসের নেতৃত্ব ছিল ডেকওয়েলার কাঁধে। লঙ্কার জার্সিতে শেষবার তিনি মাঠে নেমেছিলেন গত বছরের মার্চে। সর্বশেষ বাংলাদেশ সফরের দলে টি-টোয়েন্টি সিরিজের দলে থাকলেও কোনো ম্যাচ খেলার সুযোগ পাননি বাঁহাতি এ ব্যাটসম্যান।

অবশ্য ডেকওয়েলার নামে অভিযোগ এবারই প্রথম নয়। এর আগে ২০২১ সালে করোনাকালীন সময়ে বায়ো-বাবল প্রটোকল ভেঙে নিষিদ্ধ হওয়া তিন ক্রিকেটারের একজন ছিলেন তিনি।

Please follow and like us:
fb-share-icon
Tweet 20

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Social media & sharing icons powered by UltimatelySocial
error

Enjoy this blog? Please spread the word :)