ইউক্রেনের হামলা তৃতীয় বিশ্বযুদ্ধের কারণ হতে পারে: রাশিয়ার এমপি

আন্তর্জাতিক ডেস্ক:
পশ্চিমা দেশগুলোর সমর্থনে রাশিয়ার ইউক্রেনের সেনাদের ঢুকে পড়ার ঘটনাটি তৃতীয় বিশ্বযুদ্ধের কারণ হতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছেন রাশিয়ার এক সংসদ সদস্য। রাশিয়ার পশ্চিম কুরস্ক অঞ্চলে ঢুকে পড়েছে ইউক্রেনের সেনারা। ওই অঞ্চলের প্রায় দুই লাখ মানুষকে এরই মধ্যে সরিয়ে নেওয়া হয়েছে।

এ অবস্থার প্রেক্ষাপটে আজ শুক্রবার রাশিয়ার প্রতিরক্ষা কমিটির সদস্য মিখাইল শেরমেট বিশ্বযুদ্ধের পরিস্থিতি নিয়ে আশঙ্কা প্রকাশ করেন বলে রয়টার্স জানিয়েছে।

মিখাইল বলেন,‘পশ্চিমা সামরিক সরঞ্জামের উপস্থিতি, বেসামরিক অবকাঠামোর ওপর আক্রমণে পশ্চিমা গোলাবারুদ, ক্ষেপণাস্ত্রের ব্যবহার এবং রাশিয়ান ভূখণ্ডে আক্রমণে বিদেশিদের অংশগ্রহণের অকাট্য প্রমাণ বিবেচনা করে যে কেউ এই সিদ্ধান্তে আসতে পারে যে, বিশ্ব একটি বিপদের দ্বারপ্রান্তে। তৃতীয় বিশ্বযুদ্ধ আসন্ন।’

রাশিয়ার পক্ষ থেকে বলা হচ্ছে, ইউক্রেনের পক্ষে পশ্চিমা দেশগুলোর সমর্থন আছে। আর ইউক্রেন এবং তার মিত্ররা বলছে, রাশিয়া যুদ্ধ প্রচেষ্টায় চীন, ইরান এবং উত্তর কোরিয়া থেকে সহায়তা পাচ্ছে।

এদিকে রাশিয়ার ভূখণ্ডে ইউক্রেনের সেনাদের অভিযান অব্যাহত রয়েছে। কুরস্ক অঞ্চলে এরই মধ্যে স্থাপন করা হয়েছে ইউক্রেনের একটি সামরিক প্রশাসনিক কার্যালয়। ইউক্রেনের শীর্ষ সামরিক কমান্ডারের দেওয়া তথ্যের বরাতে বিবিসির বৃহস্পতিবারের এক প্রতিবেদনে এ কথা জানানো হয়েছে।

জেনারেল অলেক্সান্ডার সিরস্কি বলেছেন, সেনা কার্যালয়টি ‘আইন-শৃঙ্খলা বজায় রাখবে’ এবং এলাকার মানুষের ‘তাৎক্ষণিক চাহিদা মেটাবে’। সোশ্যাল মিডিয়ায় পোস্ট করা ভিডিওতে জেনারেল সিরস্কিকে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সভাপতিত্বে একটি সভায় বলতে দেখা যায়, কার্যালয়টি ‘ইউক্রেন নিয়ন্ত্রিত অঞ্চলে’ তৈরি করা হয়েছে।

রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী আন্দ্রেই বেলোসভ বলেছেন, মস্কো এই অঞ্চলের মানুষের ‘সুরক্ষার’ জন্য আরও সেনা পাঠাবে।

জেনারেল সিরস্কি বলেছেন, ইউক্রেনীয় সেনারা করুস্ক অঞ্চলের ৩৫ কিলোমিটার অভ্যন্তরে ৮২টি বসতিসহ ১১৫০ বর্গ কিলোমিটার এলাকার নিয়ন্ত্রণ নিয়েছে। অবশ্য কিয়েভে দাবি, তারা রাশিয়ার ভূখণ্ড দখল করতে আগ্রহী নয়।

ইউক্রেনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হিওরহি টাইখি সাংবাদিকদের বলেছেন, এই অনুপ্রবেশ মস্কোকে ন্যায়সঙ্গত শান্তি পুনরুদ্ধার করতে সম্মত হওয়ার জন্য চাপ দেওয়ার একটি প্রচেষ্টা।

গত সপ্তাহে ইউক্রেনের সেনারা সীমান্ত পার হয়ে রাশিয়ার পশ্চিমের কুরস্ক অঞ্চলে হামলা শুরু করে মস্কোকে চমকে দেন। আড়াই বছরের যুদ্ধে রাশিয়ায় ইউক্রেনের এটি সবচেয়ে বড় হামলা।

২০২২ সালের ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে হামলা করে রাশিয়া। পাল্টা জবাব দিচ্ছে ইউক্রেনও। তবে নানা তৎপরতার মধ্যেও এ যুদ্ধ থামেনি এখনও। শুরু থেকেই পশ্চিমা দেশগুলো ইউক্রেনকে সমর্থন দিয়ে আসছে।

Please follow and like us:
fb-share-icon
Tweet 20

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Social media & sharing icons powered by UltimatelySocial
error

Enjoy this blog? Please spread the word :)