শেখ হাসিনাসহ ১০ জনের বিরুদ্ধে আন্তর্জাতিক ট্রাইব্যুনালের তদন্ত শুরু

ডেস্ক নিউজ:

সরকারি চাকরিতে কোটা সংস্কার আন্দোলন এবং সরকার পতনের আন্দোলন ঘিরে ১৫ জুলাই থেকে ৫ আগস্ট পর্যন্ত সংঘটিত হত্যা, গণহত্যা, নির্যাতনসহ মানবতাবিরোধী অপরাধের অভিযোগে সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ ১০ জনের বিরুদ্ধে তদন্ত শুরু করেছে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের তদন্ত সংস্থা।

বৃহস্পতিবার এই তথ্য নিশ্চিত করেন অভিযোগকারীর আইনজীবী গাজী এম এইচ তামিম। তিনি জানান, তদন্ত সংস্থা গতকাল রাত থেকে এই বিষয়ে তদন্ত কার্যক্রম শুরু করেছে।

এর আগে, গতকাল সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা, জুনাইদ আহমেদ পলকসহ ১০ জনের বিরুদ্ধে ১৫ জুলাই থেকে ৫ আগস্ট পর্যন্ত সংঘটিত হত্যা ও নির্যাতনসহ মানবতাবিরোধী অপরাধের অভিযোগে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে অভিযোগ জমা দেওয়া হয়। অ্যাডভোকেট গাজী এম এইচ তামিম ট্রাইব্যুনালের ধানমন্ডিস্থ তদন্ত সংস্থার প্রধান কার্যালয়ে তদন্তের জন্য এই অভিযোগ দায়ের করেন।

অভিযোগের পক্ষে ছিলেন আন্দোলনে নিহত বাগেরহাটের আরিফ আহমেদ সিয়ামের বাবা মো. বুলবুল কবির। অভিযোগে ব্যক্তির পাশাপাশি দল এবং সংগঠন হিসেবে আওয়ামী লীগ, যুবলীগ ও ছাত্রলীগের বিরুদ্ধেও ব্যবস্থা নেয়ার আবেদন জানানো হয়েছে।

শেখ হাসিনার সঙ্গে অভিযুক্ত অন্যরা হলেন- সাবেক সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী এবং আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের, সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, সাবেক ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, সাবেক তথ্য প্রতিমন্ত্রী মোহাম্মদ আলী আরাফাত।

এছাড়া অভিযুক্তদের মধ্যে রয়েছেন- পুলিশের সাবেক মহাপরিদর্শক চৌধুরী আব্দুল্লাহ আল মামুন, সাবেক অতিরিক্ত পুলিশ মহাপরিদর্শক ও ঢাকা মহানগর পুলিশের সাবেক গোয়েন্দা প্রধান হারুন অর রশীদ, ঢাকা মহানগর পুলিশের সাবেক কমিশনার হাবিবুর রহমান এবং র‌্যাবের সাবেক মহাপরিচালক মো. হারুন অর রশিদ।

পাশাপাশি, তৎকালীন শেখ হাসিনা সরকারের মন্ত্রী, প্রতিমন্ত্রী, সংসদ সদস্য ও ঢাকা মহানগর পুলিশের কর্মকর্তাদের বিরুদ্ধেও আইনানুগ ব্যবস্থা নেয়ার দাবি করা হয়েছে।

Please follow and like us:
fb-share-icon
Tweet 20

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Social media & sharing icons powered by UltimatelySocial
error

Enjoy this blog? Please spread the word :)