সহিংসতার অভিযোগে বিএনপির ৪৪ নেতাকর্মী বহিষ্কার

অনলাইন ডেস্ক:
ছাত্র-জনতার গণ-আন্দোলনের মুখে গত ৫ আগস্ট প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করে দেশ ছেড়ে পালিয়ে যান শেখ হাসিনা। এরপর ঢাকাসহ সারাদেশে শুরু হয় সহিংসতা। এসব সহিংসতায় জড়িত থাকা ও সাংগঠনিক শৃঙ্খলা ভঙ্গের অভিযোগে বিএনপি ও এর সহযোগী সংগঠনগুলো তাদের নেতাকর্মীদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে শুরু করেছে।

গত ৫ দিনে ১৭ জেলা থেকে অন্তত ৪৪ জন নেতাকর্মীকে বহিষ্কার করছে বিএনপি। এর মধ্যে যুবদলের রয়েছেন ২৭ জন, ছাত্রদলের ১০ জন, বিএনপির ছয়জন ও স্বেচ্ছাসেবক দলের একজন। এছাড়াও ৩ জেলায় বিএনপি ও এর অঙ্গসংগঠনের অন্তত ৪২ নেতাকর্মীকে কারণ দর্শানোর নোটিশ দেওয়া হয়েছে।

বিএনপি সূত্র জানিয়েছে, হামলা ও ভাঙচুরের বিরুদ্ধে কঠোর অবস্থান নিয়েছে দলের হাইকমান্ড। বিশেষ করে ধর্মীয় সংখ্যালঘু সম্প্রদায়কে লক্ষ্য করে যেসব ঘটনা ঘটেছে।

এ বিষয়ে ছাত্রদলের সাধারণ সম্পাদক নাসির উদ্দিন নাছির সংবাদমাধ্যমকে বলেন, “শেখ হাসিনা সরকারের পতনের পর ছাত্রদলের কিছু নেতাকর্মী কয়েকটি বিচ্ছিন্ন ঘটনায় জড়িয়ে পড়ে। এ বিষয়ে ব্যবস্থা নিতে বিএনপির হাইকমান্ড আমাদের নির্দেশ দিয়েছে।”

বিএনপির স্থায়ী কমিটির এক সদস্য নাম প্রকাশ না করার শর্তে ‍সংবাদমাধ্যম দ্য ডেইলি স্টারকে বলেন, “দলের সুনাম সমুন্নত রাখতে এবং নেতাকর্মীরা যেন দলের ভাবমূর্তি ক্ষুণ্ণ করার মতো কোনো কর্মকাণ্ডে জড়িয়ে না পরেন, তা নিশ্চিত করতেই এই গুরুত্বপূর্ণ ব্যবস্থা নেওয়া হয়েছে।”

যেসব নেতাকর্মীদের বিরুদ্ধে ব্যবস্থা
ঢাকায় কদমতলী থানা ছাত্রদলের আহ্বায়ককে বহিষ্কার এবং আরও ছয় নেতাকে কারণ দর্শানোর নোটিশ দেওয়া হয়েছে। এছাড়াও বহিষ্কার করা হয়েছে চট্টগ্রাম মহানগর ছাত্রদলের সিনিয়র যুগ্ম আহ্বায়ককে। চট্টগ্রাম মহানগর যুবদলের দুই সহ-সভাপতিকেও বহিষ্কার করা হয়েছে।

লুটপাট ও অগ্নিসংযোগের ঘটনায় খুলনার পাইকগাছা উপজেলা বিএনপির সাধারণ সম্পাদক এসএম এনামুল হককে কারণ দর্শানোর নোটিশ দেওয়া হয়েছে। বহিষ্কার করা হয়েছে বরিশাল জেলা ছাত্রদলের সাংগঠনিক সম্পাদক, ঠাকুরগাঁওয় জেলা ছাত্রদলের সাধারণ সম্পাদক ও পঞ্চগড় পৌর আহ্বায়ক কমিটির সদস্য সচিবকে।

যশোরে হামলা ও ভাঙচুরের অভিযোগে বিএনপি, যুবদল ও ছাত্রদলের ১৩ নেতাকে বহিষ্কার করা হয়েছে। পাশাপাশি জেলাগুলোতে তৃণমূল পর্যায়ের অন্তত ৩৫ জন বিএনপি নেতাকে সতর্ক করা হয়েছে।

ঝালকাঠিতে সাংগঠনিক শৃঙ্খলা ভঙ্গের দায়ে জেলা ও নলছিটি উপজেলা যুবদল আহ্বায়কদের বহিষ্কার করা হয়েছে। একই কারণে সদর উপজেলার উপ-প্রচার সম্পাদককে বহিষ্কার করা হয়েছে। এছাড়া যুবদলের লক্ষ্মীপুরে চারজন, পিরোজপুরে চারজন, লালমনিরহাটে তিনজন, গাজীপুর, নোয়াখালী, মাগুরা ও ঝিনাইদহে দুইজন করে এবং নরসিংদীতে একজনকে বহিষ্কার করা হয়েছে। মাগুরা পৌর স্বেচ্ছাসেবক দলের আহ্বায়ককেও বহিষ্কার করা হয়েছে।

Please follow and like us:
fb-share-icon
Tweet 20

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Social media & sharing icons powered by UltimatelySocial
error

Enjoy this blog? Please spread the word :)