সাতক্ষীরায় পিস ফ্যাসিলিটেটর গ্রুপের সক্ষমতা বৃদ্ধির লক্ষ্যে ৩ দিনের আবাসিক প্রশিক্ষণ সম্পন্ন

স্টাফ রিপোর্টার “শান্তি স্থাপন ও সহিংসতা নিরসনে সাতক্ষীরা সদর পিস ফ্যাসিলিটেটর গ্রুপের (পিসএফজি ) সক্ষমতা বৃদ্ধির লক্ষে ৩ দিনের আবাসিক প্রশিক্ষণ সম্পন্ন হয়েছে । দি হাঙ্গার প্রজেক্ট বাংলাদেশ এর এমআইপিএস প্রকল্পের আওতায় এই প্রশিক্ষণের আয়োজন করা হয়।
সাতক্ষীরা সদর উপজেলায় মানুষের মাঝে সকলক্ষেত্রে সম্প্রীতিপূর্ণ আচরণ ও সৌহার্দ্যপূর্ণ পরিবেশ গড়ার লক্ষ্যে  ৩০ জুন ২০২৪ এবং ০১ ও ০২ জুলাই ২০২৪  তিন দিন ব্যাপী খুলনার সিএসএস আভা সেন্টারে পিস ফ্যসিলিটেটর ব্যাসিক (পিএফবিটি) প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়। সুস্থ্য ও শান্তি পূর্ণ পরিবেশ তৈরী এবং মানবিক সমাজ গঠনে মানুষের ভূমিকা গুরুত্বপূর্ণ। কিন্তু বর্তমান প্রেক্ষাপটে সমাজে মানুষের মাঝে সৌহার্দ্য পূর্ণ পরিবেশের অভাব রয়েছে । যার ফলে  সমাজের মধ্যে বিভিন্ন প্রকার ক্ষোভ বিক্ষোভ এবং বিশৃঙ্খলা লক্ষ্য করা যায়, বিশেষত রাজতৈকি, ধর্মীয় ও  জাতিগত বিবেধ, দ্বন্দ্ব নিরসনকে এই প্রশিক্ষণে প্রাধান্য দেয়া হয়।
উক্ত প্রশিক্ষণে ফ্যসিলিটেটর হিসাবে ছিলেন ট্রেনিং  ও ক্যাপাসিটি এক্সপার্ট  উত্তম কুমার সরকার, এরিয়া কো-অর্ডিনেটর এস.এম. রাজু জবেদ, ডিস্ট্রিক্ট ফ্যসিলিটেটর নাজমুল হুদা মিনা এবং প্রশিক্ষণে উপস্থিত ছিলেন রুবিনা আক্তার সিনিয়র প্রোগ্রাম অফিসার ট্রেনিং এন্ড মবিলাইজেশন। সার্বিক তত্ত্বাবধানে ছিলেন এমআইপিএস প্রকল্পের ফিল্ড কো-অর্ডিনেটর রেজবিউল কবির এবং মোঃ আবু তাহের।
প্রশিক্ষণে উপস্থিত ছিলেন সাতক্ষীরা জেলার সদর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান কহিনুর ইসলাম, জাসদ এর জেলা কমিটির সহ-সভাপতি ও পিস এ্যাম্বাসেডর অধ্যক্ষ আশেক-ই-এলাহী্, সাতক্ষীরা জেলা মহিলা দল এর সভানেত্রী এবং পিএফজি এম্বাসেডর ফরিদা আক্তার বিউটি, সাতক্ষীরা জেলা আওয়ামী লীগ এর সাংগঠনিক সম্পাদক এবং পিএফজি এম্বাসেডর কাজী আকতার হোসেন, সাংবাদিক এবং পিএফজি এম্বাসেডর  মোস্তাফিজুর রহমান উজ্জল এবং পিএফজি কো-অর্ডিনেটর অধ্যক্ষ পবিত্র মোহন দাস।আরো উপস্থিত ছিলেন বীর মুক্তিযোদ্ধা সুভাষ সরকার, সাবেক অধ্যক্ষ, সাতক্ষীরা সিটি কলেজ, বীর মুক্তিযোদ্ধা  প্রফেসর এস এ এম আব্দুল ওয়াহেদ, সাবেক অধ্যক্ষ, সাতক্ষীরা সরকারি কলেজ; প্রফেসর ড. দিলারা বেগম,  সাবেক অধ্যক্ষ, সাতক্ষীরা সরকারি মহিলা কলেজ; সাংস্কৃতিক কর্মী স ম তুহিন সহ নিবন্ধিত রাজনৈতিক দলের প্রতিনিধি, ধর্মিয় নেতা, শিক্ষক এবং সুশিল সমাজের গুরুত্বপূর্ন প্রতিনিধিগণ উপস্থিত ছিলেন। প্রশিক্ষণে সকলে শান্তি স্থাপন ও সহিংসতা নিরসনে অঙ্গিকারবদ্ধভাবে কাজ করতে যে সকল বিষয়সমূহ আলোচনা করা হয় তার মধ্যে অন্যতম ছিলো সুষ্ঠ রাজনৈতিক পরিবেশ, দ্বন্দ্ব ও সহিংসতা নিরসন, নারীদের ক্ষমতায় ও অধিকার বাস্তবায়ন। এছাড়া রাজনৈতিক, ধর্মিয় ও জাতিগত সহিংসতা নিরসনে দল মত নির্বিশেষে পিএফজি কমিটির উদ্যোগে বিভিন্ন কার্যক্রম হাতে নেওয়ার পরিকল্পনা গ্রহণ করা হয় এবং বাস্তবায়ন প্রক্রিয়া নির্ধারন করে সাতক্ষীরা সদর উপজেলাতে সকল জনগণকে সাথে নিয়ে আগামীতে কাজ করার ত্রৈমাসিক পরিকল্পনা গ্রহণ  করা হয়। সমাপনি বক্তব্যে খুলনা রিজিওনাল কোঅর্ডিনেটর মাসুদুর রহমান তার বক্তব্যে বলেন, সংঘাত নয় সম্প্রীতির বাংলাদেশ স্থাপনে রাজনৈতিক, ধর্মীয় ও নৃগোষ্ঠিগত সহিংসতা নিরসনে সাতক্ষীরা সদর উপজেলা পিএফজি অগ্রনি ভুমিকা পালন করবে এই প্রত্যাশা রেখে সকলকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা ব্যক্ত করেন।
Please follow and like us:
fb-share-icon
Tweet 20

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Social media & sharing icons powered by UltimatelySocial
error

Enjoy this blog? Please spread the word :)