পশ্চিমবঙ্গে বুথফেরত জরিপে তৃণমূলের চেয়ে এগিয়ে বিজেপি

আন্তর্জাতিক ডেস্ক:
ভারতের লোকসভা নির্বাচনের বুথ ফেরত জরিপ প্রকাশ করা শুরু হয়েছে। নির্বাচন বিষয়ক বিভিন্ন সংস্থার চালানো এসব জরিপের ফল দেশটির সংবাদমাধ্যমগুলোতে প্রকাশ ও প্রচার করা হচ্ছে। অধিকাংশ সমীক্ষাতেই দেখা যাচ্ছে, সদ্য শেষ হওয়া সাত দফার লোকসভা ভোটে বাংলার ৪২টি আসনের লড়াইয়ে তৃণমূলকে ছাপিয়ে যেতে চলেছে বিজেপি।

শনিবার (১ জুন) এক প্রতিবেদনে ভারতের সংবাদমাধ্যম আনন্দবাজার পত্রিকা জানায়, শনিবার সপ্তম দফার ভোট শেষ হতেই বিভিন্ন সংস্থা সমীক্ষা প্রকাশ করছে। তিনটি সংস্থার সমীক্ষায় দেখা গেছে, আসনের বিচারে এবার সবার ওপরে রয়েছে বিজেপি, এরপরেই রয়েছে তৃণমূল। আসনসংখ্যা থেকে ভোট শতাংশ—দুটি ক্ষেত্রেই রাজ্যের শাসক দলকে পেছনে ফেলে দিচ্ছে কেন্দ্রের শাসক দল।

বুথফেরত সমীক্ষার জরিপ যে সব সময় সঠিক হয়, বিষয়টি তেমন নয়। বুথফেরত সমীক্ষা একেবারে ভুল প্রমাণিত হওয়ার অসংখ্য উদাহরণ রয়েছে। বুথফেরত সমীক্ষার বৈজ্ঞানিক ভিত্তি নিয়েও রয়েছে অনেক প্রশ্ন। তবে বুথফেরত সমীক্ষার পূর্বাভাস মিলে যাওয়ার উদাহরণও রয়েছে। নির্বাচন বিশেষজ্ঞদের একাংশ মনে করেন, এই ধরনের সমীক্ষায় মোটের ওপর ভোটারের মনের একটি আভাস পাওয়ার সম্ভাবনা থাকে।

এবিপি-সি ভোটারের বুথফেরত সমীক্ষায় দেখা যাচ্ছে, বাংলার ৪২টি লোকসভার মধ্যে বিজেপি পেতে পারে ২৩-২৭টি আসন, ভোট হতে পারে ৪২.৫ শতাংশ। তৃণমূলের আসন ২২ থেকে কমে হতে পারে ১৩-১৭টি। ভোট শতাংশও কমতে পারে বলে আভাস মিলেছে এই সমীক্ষায়। তৃণমূল পেতে পারে ৪১.৫ শতাংশ ভোট। বাম-কংগ্রেসের মিলিত ভোট হতে পারে ১৩.২ শতাংশ। ১-৩টি আসন জিততে পারে তাঁরা।

নিউজ ২৪ এবং চাণক্যের বুথফেরত সমীক্ষায় দেখা যাচ্ছে, বিজেপি ২৪ (+-৫)টি আসন পেতে পারে। তৃণমূল পেতে পারে ১৭ (+-৫)টি। আর কংগ্রেস পেতে পারে একটি আসন। বিজেপির ঝুলিতে আসতে পারে ৪৪ শতাংশ ভোট। তৃণমূলের ভোট কিছুটা কমে হতে পারে ৪১ শতাংশ। বাম-কংগ্রেসের মিলিত ভোট ১১ শতাংশ হতে পারে।

ইন্ডিয়া টুডে-অ্যাক্সিস মাই ইন্ডিয়ার বুথফেরত সমীক্ষায় দেখা যাচ্ছে, তৃণমূল পেতে পারে ১১-১৪টি আসন। বিজেপি পেতে পারে ২৬-৩১টি। বাম-কংগ্রেস জোট পেতে পারে ০-২টি। এই সমীক্ষা বলছে, তৃণমূলের ঝুলিতে আসতে পারে ৪০ শতাংশ ভোট, বিজেপি পেতে পারে ৪৬ শতাংশ ভোট এবং বাম-কংগ্রেসের মিলিত ভোট হতে পারে ১২ শতাংশ। অন্যরা পেতে পারে ২ শতাংশ ভোট।

প্রতিটি সমীক্ষাতেই বলা হয়েছে, তৃণমূলের বিরুদ্ধে নানা দুর্নীতির অভিযোগ রয়েছে, এটিই দলটির আসন এবং ভোট কমানোর ক্ষেত্রে ভূমিকা রাখতে পারে। সমীক্ষায় কিছু কিছু আসনে সংখ্যালঘু ভোটও তৃণমূলের থেকে সরে যাওয়ার ইঙ্গিত মিলেছে।

২০১৯ সালের লোকসভা ভোটে রাজ্যে বিজেপি পেয়েছিল ১৮টি আসন। পদ্মশিবিরের প্রাপ্ত ভোট ছিল ৪০.৬ শতাংশ। তৃণমূল পেয়েছিল ২২টি আসন, ভোট পেয়েছিল ৪৩.৭ শতাংশ। কংগ্রেস পেয়েছিল দুটি আসন। বামেরা ঝুলি ছিল শূন্য। গতবার বাম-কংগ্রেসের মিলিত (যদিও জোট ছাড়াই লড়েছিল) ভোট ছিল প্রায় ১৩ শতাংশ।

এবার সেই ভোট শতাংশে বদলের আভাস মিলেছে। দেখা গেছে, বিজেপির ভোট বেশ খানিকটা বাড়তে পারে। সমানভাবে কমতে পারে তৃণমূলের ভোট। তবে বাম-কংগ্রেসের মিলিত ভোটের খুব একটা হেরফের দেখা যাচ্ছে না বলে আনন্দবাজারের প্রতিবেদনে বলা হয়।

Please follow and like us:
fb-share-icon
Tweet 20

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Social media & sharing icons powered by UltimatelySocial
error

Enjoy this blog? Please spread the word :)