ভারতে চলছে শেষ দফার ভোট গ্রহণ

আন্তর্জাতিক ডেস্ক:
সপ্তম দফায় ভোট গ্রহণের মাধ্যমে শনিবার (১ জুন) শেষ হতে চলেছে ভারতের ১৮তম লোকসভা নির্বাচন। স্থানীয় সময় আজ শনিবার সকাল ৭টা থেকে ভোটগ্রহণ শুরু হয়েছে। চলবে সন্ধ্যা ৬টা পর্যন্ত। এই পর্বে পশ্চিমবঙ্গের ৪২টির মধ্যে নয়টি লোকসভা আসন রয়েছে। শেষ দফায় সাতটি রাজ্য ও একটি কেন্দ্রশাসিত অঞ্চলের মোট ৫৭টি আসনে ভোট গ্রহণ চলছে। মোট প্রার্থীর সংখ্যা ৯০৭।

সংবাদমাধ্যম এনডিটিভির খবরে জানা গেছে, উত্তর প্রদেশের ৮০ আসনের মধ্যে শেষ ধাপে ভোট হচ্ছে ১৩ আসনে। এর একটি বারানসি। ২০১৪ সালে এই আসন থেকে জিতে প্রথমবার প্রধানমন্ত্রী হন নরেন্দ্র মোদি। মোদির বিপক্ষে এই আসন থেকে লড়ছেন উত্তর প্রদেশ কংগ্রেসের সভাপতি অজয় রাই। ২০১২ সালে বিজেপি থেকে কংগ্রেসে যোগ দেন তিনি।

উত্তর প্রদেশের গোরাখপুরে বিজেপির তারকা প্রার্থী রবি কিশান। সমাজবাদী পার্টির কাজল নিশাদের বিপক্ষে লড়ছেন তিনি।

সপ্তম ধাপে ১৩ আসনে ভোট হচ্ছে পাঞ্জাবে। সেখানে প্রার্থী সংখ্যা ৩২৮ জন। বিহারে ভোট ৮ আসনে। রাষ্ট্রীয় জনতা দলের হয়ে পাটালিপুত্র আসনে লড়ছেন বিহারের সাবেক মুখ্যমন্ত্রী লালু প্রসাদ যাদবের বড় মেয়ে মিসা ভারতি।

হিমাচল প্রদেশের মান্ডি আসনে বিজেপির হয়ে লড়ছেন বলিউড তারকা কাঙ্গানা রানৌত। তার প্রতিপক্ষ সাবেক মুখ্যমন্ত্রী বীরভদ্র সিং এর পুত্র কংগ্রেস নেতা বিক্রমাদিত্য সিং।

শেষ ধাপে উত্তর ও দক্ষিণ কলকাতাসহ পশ্চিমবঙ্গে ভোট নয় আসনে। ডায়মন্ড হার্বার আসনে লড়ছেন মমতা ব্যানার্জির ভাইপো অভিষেক ব্যানার্জী। তার প্রতিপক্ষ বাম প্রার্থী প্রতিক উর রহমান এবং বিজেপির অভিজিৎ দাস।

এদিকে, শেষ দফায় আরো বেশি সংখ্যায় ভোট দেওয়ার জন্য নাগরিকদের আহ্বান জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। শনিবার সকালে নিজের এক্স (পূর্বে টুইটার) হ্যান্ডলে লেখেন, আজ শেষ দফার লোকসভা নির্বাচন। আটটি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চল মিলিয়ে ৫৭টি কেন্দ্রে ভোট হচ্ছে। আমার আশা, যুব সম্প্রদায় ও নারী ভোটাররা রেকর্ড সংখ্যায় ভোটাধিকার প্রয়োগ করবেন। চলুন, সবাই মিলে আমাদের গণতন্ত্রকে আরো সমৃদ্ধ ও প্রতিনিধিত্বমূলক করে তুলি।

প্রসঙ্গত, সপ্তম তথা শেষ দফায় সাতটি রাজ্য ও একটি কেন্দ্রশাসিত অঞ্চলে ভোট হচ্ছে। এর মধ্যে রয়েছে বিহারের আটটি, হিমাচল প্রদেশের চারটি, ঝাড়খণ্ডের তিনটি, ওড়িশার ছয়টি, পাঞ্জাবের ১৩টি, উত্তর প্রদেশের ১৩টি, পশ্চিমবঙ্গের ৯টি ও চণ্ডীগড়ের একটি আসন। এদিন পঞ্জাব ও হিমাচল প্রদেশের সব আসনেই ভোট গ্রহণ চলছে। বলা হচ্ছে জনতার দরবারে নরেন্দ্র মোদির ‘ভাগ্য পরীক্ষা’ এই দফাতেই। এই নিয়ে তৃতীয় বার উত্তর প্রদেশের বারাণসি আসনে লড়তে নেমেছেন তিনি।

Please follow and like us:
fb-share-icon
Tweet 20

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Social media & sharing icons powered by UltimatelySocial
error

Enjoy this blog? Please spread the word :)