যুক্তরাষ্ট্রকে পেছনে ফেলে আবারো ভারতের শীর্ষ বাণিজ্য অংশীদার চীন

আন্তর্জাতিক ডেস্ক:
রাজনৈতিক দ্বন্দ্ব যাই থাকুক না কেন বাণিজ্যের ক্ষেত্রে ভারতের সবচেয়ে বড় অংশীদার হিসেবে যুক্তরাষ্ট্রকে টপকে এবার জায়গা করে নিয়েছে চীন। এর আগের দুই অর্থবছরে যুক্তরাষ্ট্র ছিল ভারতের বৃহত্তম বাণিজ্য অংশীদার।

ভারতের বাণিজ্য মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, ২০২৩-২৪ অর্থবছরে ভারত ও চীনের মধ্যে ১১৮ দশমিক ৪ বিলিয়ন বা ১১ হাজার ৮৪০ কোটি ডলারের বাণিজ্য হয়েছে। ওই বছরে যুক্তরাষ্ট্রের সঙ্গে ভারতের দ্বিপক্ষীয় বাণিজ্য হয়েছে ১১৮ দশমিক ৩ বিলিয়ন বা ১১ হাজার ৮৩০ কোটি ডলারের।

সংবাদমাধ্যম ইকোনমিক টাইমসের খবরে বলা হয়েছে, ২০২১-২২ ও ২০২২-২৩ অর্থবছরে ভারতের সবচেয়ে বড় বাণিজ্য অংশীদার ছিল যুক্তরাষ্ট্র। ২০২১-২২ সালে যুক্তরাষ্ট্র ও ভারতের মধ্যে বাণিজ্যের পরিমাণ ছিল ১১৯ দশমিক ৪২ বিলিয়ন ডলারে, যা ২০২০-২১ অর্থবছরে ছিল ৮০ দশমিক ৫১ বিলিয়ন ডলার।

ভারতের বাণিজ্য মন্ত্রণালয়ের তথ্যানুসারে, ২০১৩-১৪ অর্থবছর থেকে চার বছর চীন ভারতের বৃহত্তম বাণিজ্য অংশীদার ছিল। এর আগে সংযুক্ত আরব আমিরাত ছিল ভারতের সবচেয়ে বড় বাণিজ্য অংশীদার। আর সাম্প্রতিক দুই অর্থবছরে যুক্তরাষ্ট্র ছিল ভারতের বৃহত্তম বাণিজ্য অংশীদার।

গ্লোবাল ট্রেড রিসার্চ ইনিশিয়েটিভ (জিটিআরআই) বলছে, ২০১৯ থেকে ২০২৪ সাল পর্যন্ত ভারতের বৃহত্তম ১৫টি বাণিজ্য অংশীদারের সঙ্গে বাণিজ্যের ক্ষেত্রে উল্লেখযোগ্য পরিবর্তন ঘটেছে। এ সময়ে চীনে ভারতের রফতানি সামান্য কমলেও চীন থেকে আমদানি ব্যাপকভাবে বেড়েছে। পরিসংখ্যানে দেখা গেছে, এ সময়ে আমদানির প্রবৃদ্ধি ছিল ৪৪ দশমিক ৭ শতাংশ।

অর্থনীতিবিষয়ক গবেষণাপ্রতিষ্ঠান জিটিআরআইয়ের পরিসংখ্যানে দেখা গেছে, ভারত থেকে চীনে রফতানি হওয়া প্রধান পণ্যের মধ্যে আছে লৌহ আকরিক, সুতা বা কাপড়, তাঁত পণ্য, মসলা, ফল, সবজি ও প্লাস্টিক। গত অর্থবছরে চীনে ভারতের রফতানি ৮ দশমিক ৭ শতাংশ বেড়ে ১ হাজার ৬৬৭ কোটি ডলারে দাঁড়িয়েছে। অন্যদিকে চীন থেকে ভারতের আমদানি বেড়েছে ৩ দশমিক ২৪ শতাংশ। পরিসংখ্যানে দেখা গেছে, গত অর্থবছরে ভারত ১০ হাজার ১৭৫ কোটি ডলারের পণ্য চীন থেকে এনেছে। অর্থাৎ দুই দেশের মধ্যে বিপুল পরিমাণ বাণিজ্য–ঘাটতি রয়েছে, যা ভারতের প্রতিকূলে।

জিটিআরআইয়ের প্রতিষ্ঠাতা অজয় শ্রীবাস্তব বলেন, আমদানির প্রবৃদ্ধি বাণিজ্য–ঘাটতি বাড়িয়ে চলেছে। ২০১৯ সালের তুলনায় ২০২৪ অর্থবছরে এই ঘাটতি বেড়েছে ৮ হাজার ৫০৯ কোটি ডলার। ক্রমবর্ধমান আমদানির তুলনায় রফতানির প্রবৃদ্ধি না হওয়ায় যে উদ্বেগ রয়েছে, এটা তারই প্রতিফলন।

এ সময়ে অবশ্য যুক্তরাষ্ট্রে ভারতের রফতানি বিপুলভাবে বেড়েছে। ২০১৯ অর্থবছরে ভারত যেখানে ৫ হাজার ২৪১ কোটি ডলারের পণ্য যুক্তরাষ্ট্রে পাঠিয়েছে, সেখানে ২০২৪ অর্থবছরে তা বেড়ে হয়েছে ৭ হাজার ৭৫২ কোটি ডলার। এ ক্ষেত্রে প্রবৃদ্ধি হয়েছে ৪৭ দশমিক ৯ শতাংশ। আর যুক্তরাষ্ট্র থেকে আমদানির প্রবৃদ্ধি হয়েছে ১৪ দশমিক ৭ শতাংশ। এ ক্ষেত্রে ভারতের বাণিজ্য উদ্বৃত্ত ৩ হাজার ৬৭৪ কোটি ডলার।

Please follow and like us:
fb-share-icon
Tweet 20

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Social media & sharing icons powered by UltimatelySocial
error

Enjoy this blog? Please spread the word :)