যাত্রা শুরু করছে বিশ্বের সবচেয়ে বড় প্রমোদতরী

আন্তর্জাতিক ডেস্কঃ

সি ট্রায়াল শুরু করেছে বিশ্বের বৃহত্তম প্রমোদতরী ‘আইকন অব দ্য সিস’।

সোমবার (১৯ জুন) ফিনল্যান্ডের মেয়ার তুর্কু শিপইয়ার্ড থেকে আড়াই লাখ গ্রস টনের বিশালাকার এই প্রমোদতরী প্রথমবারের মতো সমুদ্রযাত্রা শুরু করে।

ভ্রমান পিপাসু যাত্রীদের জন্য নির্মানাধীন বিশ্বের সবচেয়ে বড় এই প্রমোদতরীর কাজ প্রায় সম্পন্ন হয়েছে। এখন চলছে পরীক্ষা-নিরীক্ষা এবং শেষ মুহূর্তের কাজ।

রয়েল ক্যারিবিয়ানের এই দৈত্যাকার প্রমোদতরীটি লম্বায় প্রায় ১ হাজার ২০০ ফুট। আর সবকাজ শেষে এটির ওজন দাঁড়াবে ২ লাখ ৫০ হাজার ৮০০ টনে। এরমধ্যেই জাহাজটি পানিতে ভাসানো হয়েছে।

ফিনল্যান্ডের একটি ইয়ার্ডে তৈরি করা হয়েছে আইকন অব দ্য সিস। আনুষ্ঠানিকভাবে এটির যাত্রা শুরু হবে ২০২৪ সালের জানুয়ারিতে।

আর এ জাহাজটিতে করে একসঙ্গে প্রমোদ ভ্রমণে যেতে পারবেন ৫ হাজার ৬১০ যাত্রী। তাদের সেবায় এতে নিয়োজিত থাকবেন ২ হাজার ৩৫০ জন ক্রু।

এই জাহাজটির পিস দে রেসিসটেন্স নামের ওয়াটার পার্কটি সমুদ্রের ওপর বিশ্বের সবচেয়ে পার্ক হিসেবে রেকর্ড গড়বে। এটিতে থাকবে ৬টি ওয়াটার স্লাইডস। এছাড়া যারা আরেকটু আরাম করতে চান তারা চাইলে জাহাজটির সাতটি সাধারণ সুইমিং পুল এবং নয়টি গোলাকৃতির পুল ব্যবহার করতে পারবেন।

ফিনল্যান্ডের মেয়ার তুরকু শিপইয়ার্ডে তৈরিকৃত জাহাজটি রয়েল ক্যারিবিয়ানের কাছে আগামী অক্টোবরে হস্তান্তর করা হবে।

বিশ্বে বর্তমানে চলাচলকারী সবচেয়ে বড় প্রমোদতরী হলো ওয়ান্ডার অব দ্য সিস। এই জাহাজটির মালিকও রয়েল ক্যারিবিয়ান ইন্টারন্যাশনাল। ১ হাজার ১৮৮ মিটার লম্বা জাহাজটি মাত্র গত বছরই যাত্রা শুরু করেছিল।

Please follow and like us:
fb-share-icon
Tweet 20

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Social media & sharing icons powered by UltimatelySocial
error

Enjoy this blog? Please spread the word :)