এরদোয়ানের জয়ের পর সর্বনিম্নে লিরার বিনিময় হার

অনলাইন ডেস্ক:

তুরস্কের প্রেসিডেন্ট পদে রিসেপ তাইয়েপ এরদোয়ান নির্বাচিত হওয়ার পরে সর্বনিম্নে নেমেছে তুর্কি লিরার বিনিময় হার। ডলারের বিপরীতে এখন লিরার বিনিময় হার দাঁড়িয়েছে ইতিহাসের সর্বনিম্নে। খবর গালফ ডেইলি নিউজের।

দেশটির প্রেসিডেন্ট পদে নির্বাচন করে গত রবিবার বিজয় অর্জন করেন এরদোয়ান। এর মধ্য দিয়ে টানা তৃতীয়বারের মতো নিজের নেতৃত্ব বজায় রাখতে সক্ষম হলেন তিনি। খবর গালফ ডেইলি নিউজ।

সাধারণত নিয়মিত ট্রেডিং আওয়ারে খুব বেশি ওঠানামা করে লিরা। ইউরোপীয় ট্রেডে সোমবার সকালে ডলারের বিপরীতে এই মুদ্রার দাম ছিল ২০ দশমিক ০৬৫, যা শুক্রবারের সর্বনিম্নকে ছাড়িয়ে ইতিহাসের সর্বনিম্নে দাঁড়ায়। চলতি বছরের শুরু থেকে লিরা দুর্বল হয়ে পড়েছে ৬ শতাংশের বেশি।

গত এক দশকে মুদ্রাটি তার মান হারিয়েছে ৯০ শতাংশের বেশি। এ সময়ে দেশটির অর্থনীতিতে বুম অ্যান্ড বাস্ট চক্র মানে দ্রুত বাড়তে থাকা অর্থনৈতিক প্রবৃদ্ধি থেকে হুট করে অর্থনৈতিক প্রবৃদ্ধি নেমে যাওয়ার মতো পরিস্থিতি তৈরি হয়। ফলে মূল্যস্ফীতি এবং মুদ্রার সংকট দেখা দেয়।

বর্তমান প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান তুরস্কের ক্ষমতার কেন্দ্রে রয়েছেন দুই দশক ধরে। ২০০৩ সালে প্রথম দেশটির প্রধানমন্ত্রী হিসেবে ক্ষমতায় আসেন তিনি। এরপর দুই দশক ধরে দেশটির রাজনীতি-অর্থনীতিসহ সবই আবর্তিত হয়েছে তাকে ঘিরে। এরদোগানের প্রধানমন্ত্রিত্ব গ্রহণের সময়ে তুরস্কে প্রতি ডলারের বিনিময় হার ছিল প্রায় দেড় লিরা। এখন ক্রমাগত অবমূল্যায়নের পর তা নেমে এসেছে ২০ লিরারও ওপরে।

সরকারি তথ্য অনুযায়ী, ক্রমাগত বাড়তে বাড়তে গত বছরের অক্টোবরে তুরস্কে মূল্যস্ফীতির হার ৮৫ শতাংশ পর্যন্ত উঠে গিয়েছিল। সেখান থেকে এ গতি কিছুটা শ্লথ হলেও এখনো সেখানে জিনিসপত্রের মূল্যবৃদ্ধি অব্যাহত রয়েছে। সর্বশেষ গত এপ্রিলে দেশটিতে মূল্যস্ফীতির হার ছিল ৪৪ শতাংশের কিছু নিচে। যদিও সরকারি এ তথ্যকে সঠিক বলে মানতে নারাজ দেশটির স্থানীয় অর্থনীতিবিদরা। তাদের ভাষ্যমতে, তুরস্কে প্রকৃত মূল্যস্ফীতির হার আরো অনেক বেশি।

Please follow and like us:
fb-share-icon
Tweet 20

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Social media & sharing icons powered by UltimatelySocial
error

Enjoy this blog? Please spread the word :)