লজ্জাজনক পরাজয় এড়াতে তাড়াহুড়ো করে বাখমুত দখলের ঘোষণা দিয়েছে ওয়াগনার?

অনলাইন ডেস্ক:

ইউক্রেনের পূর্ব দোনবাস অঞ্চলের বাখমুত শহর ঘিরে দীর্ঘদিন ধরে রুশ ও ইউক্রেন বাহিনীর মধ্যে রক্তক্ষয়ী লড়াই চলছে। রুশ ভাড়াটে সেনাদল ওয়াগনার গ্রুপ বাখমুতের নিয়ন্ত্রণ নেওয়ার দাবি করেছে। তবে কিয়েভ বলছে, লড়াই চলছে।

খবর অনুসারে, রাশিয়ার সেনাবাহিনীর হাতে দখল হস্তান্তরের পর সেখান থেকে তার বাহিনী প্রত্যাহারের ঘোষণা দিয়েছেন ওয়াগনার প্রধান। ইউক্রেনের সেনাবাহিনী বলছে, অপমানকর পরাজয় এড়াতে ওয়াগনার প্রধান ইভেজেনি প্রিগোজিন পালিয়ে যেতে চান। এ কারণেই তিনি রুশ সেনাবাহিনীর হাতে বাখমুতের নিয়ন্ত্রণ দিয়ে বিদায় নেওয়ার ঘোষণা দিয়েছেন।

প্রিগোজিন শনিবার ঘোষণা দেন, তার বাহিনী সফলভাবে বাখমুত শহর দখল করেছে।

ওয়াগনার বস রবিবার বলেন, ‘আমরা যে সমস্ত অঞ্চল দখল করার প্রতিশ্রুতি দিয়েছিলাম তা শেষ সেন্টিমিটার পর্যন্ত দখল করেছি…। আমরা আমাদের অবস্থান রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের কাছে হস্তান্তর করছি এবং ২৫ মে আমরা বিরোধপূর্ণ অঞ্চল ছেড়ে যাব।’

ইউক্রেনের সশস্ত্র বাহিনীর পূর্বাঞ্চলীয় গ্রুপের মুখপাত্র সেরহি চেরেভাতি বলেছেন, বাখমুতে লড়াই এখনও চলছে। ইউক্রেনীয় সৈন্যরা ওয়াগনার বাহিনীর বিরুদ্ধে উল্লেখযোগ্য সাফল্য অর্জন করছে।

ইউক্রেনীয় এই কমান্ডার বলেন, আমরা তার (প্রিগোজিনের) অত্যন্ত শক্তিশালী দলকে নিশ্চিহ্ন করে দিয়েছি। এটা ধ্বংসের কাছাকাছি।

কমান্ডার চেরেভাতি জোর বলেন, প্রিগোজিন তাড়াহুড়ো করে বাখমুতের নিয়ন্ত্রণ দখলের দাবি করেছেন। এর মাধ্যমে তিনি তার ক্ষয়প্রাপ্ত বাহিনীর অবশিষ্টাংশ নিয়ে চলে যেতে চান। চেরেভাতি ইউক্রেনীয় গণমাধ্যমে বলেন, তিনি (ওয়াগনার প্রধান) লজ্জাজনক পরাজয় এড়াতে পালিয়ে যাচ্ছেন। কারণ, সেরা কর্মীদের হারিয়েছেন তিনি। বস্তুতপক্ষে ওয়াগনার গ্রুপটি ধ্বংস হয়ে গেছে। সূত্র: আল আরাবিয়া

Please follow and like us:
fb-share-icon
Tweet 20

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Social media & sharing icons powered by UltimatelySocial
error

Enjoy this blog? Please spread the word :)