শ্যামনগর শ্রেষ্ঠ নকিপুর পাইলট মাধ্যমিক বালিকা বিদ্যালয়

নিজস্ব প্রতিনিধি:

শ্যামনগর উপজেলায় জাতীয় শিক্ষা সপ্তাহে শ্রেষ্ঠ শিক্ষা প্রতিষ্ঠান মাধ্যমিক পর্যায়ে নকিপুর পাইলট মাধ্যমিক বালিকা বিদ্যালয় নির্বাচিত হয়েছে।

জাতীয় শিক্ষা সপ্তাহের উপজেলা পর্যায়ের বিচারক কমিটির সদস্য সচিব উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার কতৃক শ্রেষ্ঠ মাধ্যমিক পর্যায়ের শিক্ষা প্রতিষ্ঠান নকিপুর পাইলট মাধ্যমিক বালিকা বিদ্যালয় বিষয়টি নিশ্চিত করেছেন। বিচারক কমিটির সভাপতি হিসাবে উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী অফিসার মোঃ আক্তার হোসেন। নকিপুর পাইলট মাধ্যমিক বালিকা বিদ্যালয়টি উপজেলা সদরে অবস্থিত।

বিদ্যালয়ের প্রধান শিক্ষক কৃষ্ণানন্দ মুখ্যার্জী জানান, বিদ্যালয়টি ১৯৬৮ সালে উপজেলার নকিপুর গ্রামের স্থানীয় গণ্য মান্য ব্যক্তি বর্গ তৎকালিন জমিদার হরিচরণ রায় চৌধুরীর প্রতিষ্ঠিত স্কুলের পরিত্যক্ত জায়গায় তথা ভবনে বিদ্যালয়টি প্রতিষ্ঠিত করেন। ১৯৮৫ সালের দিকে বিদ্যালয়টি উপজেলার বাদঘাটা গ্রামে অর্থাৎ বর্তমান প্রতিষ্ঠিত স্থানে বিদ্যালয়টি স্থানান্তর করা হয়। বিদ্যালয়ে প্রথম ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক হিসাবে দায়িত্ব পালন করেছিলেন তারাপদ মন্ডল। প্রতিষ্ঠানে বর্তমান ছাত্রীর সংখ্যা ৬৭০জন। বিদ্যালয়ে বিজ্ঞান, মানবিক ও ব্যবসায় শিক্ষা বিভাগ চালু রয়েছে। এছাড়া এসএসসি ভোকেশনাল কোর্স চালু আছে। মোট শিক্ষার্থীর মধ্যে সাধারণে ৫৭৫ জন ও ভোকেশনালে ৯৫ জন শিক্ষার্থী।

বিদ্যালয়টি এসএসসি ও ভোকেশনাল পরীক্ষাকেন্দ্র হিসাবে ব্যবহারিত হয়। প্রতিষ্ঠানে ২১ জন শিক্ষক ও ৯ জন কর্মচারী কর্মরত রয়েছেন। বিদ্যালয়ের প্রধান শিক্ষক কৃষ্ণানন্দ মুখ্যার্জী সরকারি ভাবে শিক্ষা সফর ও প্রশিক্ষণের জন্য মালেশিয়া, থাইল্যান্ড গিয়েছিলেন। ২০২২ সালে বিদ্যালয়ে এসএসসি ৮৩ জন পরীক্ষার্থীর মধ্যে ৮৩ জন পাশ করে। পাশের হার ১০০%। ২০২১ সালে ৭৪ জন পরীক্ষার্থীর মধ্যে ৭৩ জন পাশ করে। পাশের হার ছিল ৯৯.৯%। বিদ্যালয়ের লাইব্রেরীতে প্রায় তিন হাজার বই রয়েছে। বিজ্ঞানাগার, মুক্তিযুদ্ধ কর্ণার রয়েছে। বিদ্যালয়ের শিক্ষার্থীরা সমগ্র জাতীয় দিবসে অংশ গ্রহণ করেন এবং ভাল ফলাফল করেন যা প্রধান শিক্ষক জানান।

বিদ্যালয়ে আইসিটি ল্যাব রয়েছে, সার্ভার, সুবিশাল মনিটর রয়েছে। প্রতিষ্ঠানে শেখ রাসেল স্কুল অব ফিউচার প্রকল্প চালু রয়েছে। বিদ্যালয়ে গার্লস ইন স্কাউট দল, রেডক্রিসেন্ট দল সহ অন্যান্য স্বেচ্ছাসেবি দল রয়েছে। স্কাউট শিক্ষার্থীরা ঢাকা জাম্বুরীতে অংশ গ্রহণ করেছেন। বিদ্যালয়ের শিক্ষার্থীরা ক্রীড়া , সাংস্কৃতিক, সাহিত্য, বিজ্ঞান সহ অন্যান্য প্রতিযোগিতায় অংশ গ্রহণ করে ভাল ফলাফল অর্জন করেন। নিয়মিত দেওয়াল পত্রিকা ও শেখ রাসেল দেওয়ালিকা প্রকাশ করা হয়। শ্রেণি কক্ষে পরিস্কার পরিচ্ছন্ন পরিবেশ, ফুলের বাগান, ফলজ ও বনজ বৃক্ষ,শহীদ মিনার সহ খেলার মাঠ রয়েছে। বিদ্যালয়ে সোলার সিস্টেমের মাধ্যমে রয়েছে সুপেয় পানির ব্যবস্থা। পর্যাপ্ত ওয়াশ রুম রয়েছে। সততা সংঘ ও সততা স্টোর চালু রয়েছে।

বিদ্যালয়ের কার্যনির্বাহী কমিটির বর্তমান সভাপতি হিসাবে দায়িত্ব পালন করছেন পিপি ও শ্যামনগর সদর ইউপি চেয়ারম্যান অ্যাড. জহুরুল হায়দার বাবু। তিনি বিদ্যালয়টির শিক্ষার মান উন্নয়নে কাজ করে যাচ্ছেন। বর্তমান সাতক্ষীরা-৪ আসনের সংসদ সদস্য এস এম জগলুল হায়দারের সহায়তায় বিদ্যালয়টি আধুনিকায়ন হচ্ছে। বিদ্যালয়ের প্রধান শিক্ষক কৃষ্ণানন্দ মুখ্যার্জী উপজেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সদস্য সচিব পদে দায়িত্ব পালন সহ বিভিন্ন কমিটিতে রয়েছেন।

উপজেলা প্রশাসনের বিভিন্ন জাতীয় কর্মসূচি বিদ্যালয়টিতে বাস্তবায়ন করা হয়। এবং উপজেলা প্রশাসনের তৎপরতায় বিদ্যালয়টি সামনের দিকে এগিয়ে যাচ্ছে। জাতীয় শিক্ষা সপ্তাহে বিদ্যালয়টি শ্রেষ্ঠ বিদ্যালয়, শ্রেষ্ঠ শ্রেণি শিক্ষক, শ্রেষ্ঠ গার্লস ইন স্কাউট শিক্ষক সহ অন্যান্য প্রতিযোগিতায় শ্রেষ্ঠত্ব অর্জন করেছে।

Please follow and like us:
fb-share-icon
Tweet 20

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Social media & sharing icons powered by UltimatelySocial
error

Enjoy this blog? Please spread the word :)