রূপচর্চায় কর্ণফ্লাওয়ার

অনলাইন ডেস্ক:

কর্নফ্লাওয়ার বিশ্বজুড়ে রান্নাঘরে ব্যাপকভাবে ব্যবহৃত হচ্ছে। বর্তমানে খাবারের পাশাপাশি ত্বকের যত্নেও এটি ব্যবহার হচ্ছে। গবেষণা অনুসারে, কর্নফ্লাওয়ার প্রোটিন, স্টার্চ এবং ফ্যাটের মতো উপাদানগুলিতে ভরপুর। যা আপনার ত্বকের জন্য উপকারী হতে পারে। কর্নফ্লাওয়ার ত্বককে মসৃণ করে। মুখ উজ্জ্বল করে। ত্বকের মৃত কোষগুলি অপসারণ করতে সাহায্য করে। ঘরে থাকা উপাদান দিয়েই আপনি কর্নফ্লাওয়ারের ফেস প্যাক বানিয়ে নিতে পারবেন।

লেবু, হলুদ এবং কর্ন ফ্লাওয়ার ফেস প্যাক

লেবু ভিটামিন সি সমৃদ্ধ। রোদে পোড়া ত্বককে সারিয়ে তুলে। কোলাজেন সংশ্লেষণকে উদ্দীপিত করে আপনার ত্বককে স্বাস্থ্যকর করতে সাহায্য করে। হলুদে অ্যান্টিমাইক্রোবিয়াল, অ্যান্টি-ইনফ্লেমেটরি এবং অ্যান্টিঅক্সিডেন্ট বৈশিষ্ট্য রয়েছে। যা ব্রণ রোধ করে। আপনার ত্বককে উজ্জ্বল করতে সহায়তা করতে পারে। এই প্যাকের জন্য ১ টেবিল চামচ কর্নফ্লাওয়ার, ১ টেবিল চামচ লেবুর রস, ১ চা চামচ হলুদ গুঁড়ো নিন। সব উপাদান কয়েক ফোঁটা গোলাপ জল দিয়ে মিশিয়ে নিন। এই ফেস মাস্কটি লাগানোর আগে পানি দিয়ে মুখ ধুয়ে নিতে ভুলবেন না। পেস্টটি আপনার মুখে প্রয়োগ করুন। এটি প্রায় ১৫ থেকে ২০ মিনিটের জন্য রেখে দিন। শুকিয়ে গেলে পানি দিয়ে ধুয়ে ফেলুন। এবার মুখে ময়েশ্চারাইজার লাগিয়ে নিন।

চালের গুঁড়া, দুধ এবং কর্ন ফ্লাওয়ার ফেস প্যাক

গবেষণা অনুসারে, চালের গুঁড়ো প্রদাহের বিরুদ্ধে লড়াই করতে পারে। ত্বককে মসৃণ ও নরম করে । এই মাস্কটি মুখ থেকে অতিরিক্ত তেল অপসারণে সহায়তা করতে পারে। ২ টেবিল চামচ চালের গুঁড়ো, ২ টেবিল চামচ কর্নফ্লাওয়ার, ৩ টেবিল চামচ দুধ নিন। সব উপকরণ একসাথে মিশিয়ে পেস্ট তৈরি করুন। এবার মুখে লাগিয়ে শুকিয়ে নিন। তারপর ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন।

গোলাপ জল, মধু এবং কর্নফ্লাওয়ার ফেস প্যাক

মধু ত্বকের আদ্রতা বজায় রাখে। ত্বককে হাইড্রেট রাখে। গোলাপ জল ত্বকের টোনার হিসেবে কাজ করে। ১ টেবিল চামচ কর্নফ্লাওয়ার, ১ টেবিল চামচ মধু, ১ টেবিল চামচ গোলাপ জল একসাথে মিশিয়ে নিন। এবার প্যাকটি মুখে লাগিয়ে বৃত্তাকার গতিতে আপনার আঙ্গুল দিয়ে কিছুক্ষণ মালিশ শুরু করুন। ১৫ মিনিট পর ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। ওটস পাউডার, নারকেল তেল এবং কর্নফ্লাওয়ার ফেস প্যাক ওটসে অ্যান্টিঅক্সিডেন্ট এবং অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্য রয়েছে। যা ব্রণ রোধ করে। ইউভি রশ্মি থেকে ত্বককে রক্ষা করতে সহায়তা করতে পারে। গবেষণায় দেখা গিয়েছে, নারকেল তেল একটি প্রাকৃতিক ইমোলিয়েন্ট। এটি ত্বককে ময়েশ্চারাইজ রাখে। ১ টেবিল চামচ কর্নফ্লাওয়ার, ১ টেবিল চামচ ওটস পাউডার, ৩ টেবিল চামচ নারকেল তেল একসাথে মিশিয়ে নিন। ১০ মিনিট মুখে রেখে ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। এরপর ময়েশ্চারাইজার প্রয়োগ করুন।

দুধ, মধু এবং কর্নফ্লাওয়ার ফেস প্যাক

দুধে থাকা প্রোটিনগুলির ত্বকে অ্যান্টি-এজিং, টোনিং, মসৃণতা, ময়েশ্চারাইজিং-এর কাজ করে। ২ টেবিল চামচ কর্নফ্লাওয়ার, ১ টেবিল চামচ মধু, ৩ টেবিল চামচ দুধ মিশিয়ে নিন। মসৃণ পেস্ট না পাওয়া পর্যন্ত উপাদানগুলি একত্রিত করুন। এবার প্যাকটি লাগিয়ে ১০-১৫ মিনিটের জন্য রেখে দিন। শুকিয়ে গেলে কুসুম গরম পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন।

ডিমের সাদা অংশ এবং কর্নফ্লাওয়ার ফেস প্যাক

গবেষণা অনুসারে, ডিমের সাদা অংশ ত্বক টানটান করে। এর ফলে বলিরেখার উপস্থিতি কমে। ১ টেবিল চামচ কর্নফ্লাওয়ার, ১ টি ডিমের সাদা অংশ মিশ্রিত করুন। এই মিশ্রণটি আপনার মুখের সেই অঞ্চলগুলিতে প্রয়োগ করুন যেখানে বলিরেখা বা সূক্ষ্ম রেখা রয়েছে। একবার এটি পুরোপুরি শুকিয়ে গেলে, আপনি আলতো করে মাস্কটির খোসা তুলে ফেলুন।

সতর্কতা

· ত্বকে সরাসরি কর্নফ্লাওয়ার ব্যবহার করবেন না। এটি ফুসকুড়ি, লালভাব, ফোলাভাব বা চুলকানির মতো অ্যালার্জির কারণ হতে পারে। অতএব, ব্যবহারের আগে অ্যালার্জি পরীক্ষা করিয়ে নিন।

· ত্বকের যত্নে বেশি কর্নফ্লাওয়ার ব্যবহার করবেন না। এটি ত্বক শুষ্ক করে ফেলে।

· যেহেতু কর্ন ফ্লাওয়ারের উচ্চ-শোষণ বৈশিষ্ট্য রয়েছে, তাই এটি এমন কোনো স্থানে রাখবেন না যা আর্দ্রতা প্রবণ। এটি একটি শীতল এবং শুকনো জায়গায় সংরক্ষণ করুন।

সূত্র- পিঙ্কভিলা

Please follow and like us:
fb-share-icon
Tweet 20

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Social media & sharing icons powered by UltimatelySocial
error

Enjoy this blog? Please spread the word :)