ডিপ্লোমা ইন নাসিং সাইন্স এন্ড মিডওয়াইফারি এবং ডিপ্লোমা ইন পেশেন কেয়ার টেকনোলজি কোর্স সমতাকরণের প্রতিবাদে সাতক্ষীরায় মানববন্ধন

আসাদুজ্জামান:

ডিপ্লোমা ইন নাসিং সাইন্স এন্ড মিডওয়াইফারি এবং ডিপ্লোমা ইন পেশেন কেয়ার টেকনোলজি কোর্স সমতাকরণের প্রতিবাে এবং ৫দফা দাবিতে সাতক্ষীরায় প্রতিবাদ সমাবেশ, মানব বন্ধন ও জেলা প্রশাসক বরাবর স্মারকলিপি প্রদান করেছে সাতক্ষীরা সরকারি নাসিং কলেজের শিক্ষার্থীরা।

বাংলাদেশ স্টুডেন্ট নার্সেস ইউনিয়ন সাতক্ষীরা জেলা শাখার আয়োজনে সোমবার বেলা ১১টায় সদর হাসপাতালের সামনে সাতক্ষীরা-খুলনা মহাসড়কে এ প্রতিবাদ সমাবেশ ও মানববন্ধন অনুষ্ঠিত হয়।

বাংলাদেশ স্টুডেন্ট নার্সেস ইউনিয়ন সাতক্ষীরা জেলা শাখার সভাপতি সোমা আক্তারের সভাপতিত্বে এতে বক্তব্য রাখেন, সাতক্ষীরা জেলা শাখার সিনিয়র সহ-সভাপতি ও নাসিং দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী সজীব উদ্দীন, সহ-সভাপতি ও নাসিং দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী শাজাহান ইসলাম, নাসিং ইউনিয়নের সাধারণ সম্পাদক শাহাদাত হোসেন, সাংগঠনিক সম্পাদক সাঈদ হোসেন প্রমুখ।

এসময় বক্তারা বলেন, গত ০২.০৫.২০২৩ তারিখের প্রজ্ঞাপনে লক্ষ্য করা যায়, স্বাস্থ্য ও পরিবার কল্যান মন্ত্রণালয়ের নির্দেশ অনুযায়ী কারিগরি শিক্ষা বোর্ড হতে ৩/৪ বছরের বাংলা মাধ্যমে পেশেন্ট কেয়ার টেকনোলজি কোর্সের শিক্ষার্থীদের ডিপ্লোমা ইন নার্সিং সাইন্স এন্ড মিডওয়াইফারি কোর্সের সমমর্যাদা দেওয়া হয়েছে। এটি কোন মতেই গ্রহন যোগ্য নয়। কারণ, ডিপ্লোমা ইন নাসিং সাইন্স এন্ড মিডওয়াইফারি কোর্সে আমরা এইচএসসি পাশ করে এডমিশন টেস্টের মাধ্যমে যোগ্যতার ভিত্তিতে ভর্তি হই। আমাদের প্রথম বর্ষ থেকে ক্লিনিক্যাল প্রশিক্ষন অথাৎ হাসপাতালে ডিউটি করতে হয়। কিন্তু ডিপ্লোমা ইন পেশেন কেয়ার টেকনোলজি কোর্সে এসএসসি পাশ করে বাংলা মাধ্যমে ৩ থেকে ৪ বছরের কোর্স করে কোন ক্লিনিক্যাল প্রশিক্ষন ছাড়ায় তার আমাদের সমমর্যাদা কিভাবে পাই! এমন অভিযোগ করে তার বলেন, এখানে যোগ্যতার এক বড় ধরণের বৈষম্যের সৃষ্টি হয়েছে যা আমাদের পেশাগত কাজের প্রতি অনিহা সৃষ্টি হচ্ছে। তাই আমরা এই প্রতিবাদ ও মানব বন্ধনে মাধ্যমে স্বাস্থ্য ও পরিবার কল্যান মন্ত্রনালয়ের সিদ্ধান্তের তীব্র প্রতিবাদ জানাই।

এসময় তারা স্বাস্থ্য ও পরিবার কল্যান মন্ত্রনালয়ের সিদ্ধান্তের বিরুদ্ধে ৫দফা দাবি উত্থাপনসহ একটি স্মারকলিপি জেলা প্রশাসকের মাধ্যমে স্বাস্থ্য মন্ত্রী বরাবর প্রদান করেন।

উত্থাপনকৃত তাদের দাবি সমূহ কারিগরি (পেশেন কেয়ার টেকনোলজি কোর্স) মুক্ত নাসিং, ডিপ্লোমা ইন নাসিং সায়েন্স এন্ড মিডওয়াইফারি কোর্সকে ডিগ্রি সমমান, শিক্ষা উপবৃত্তি বৃদ্ধি করণ ও ইন্টার্ণভাতা নিশ্চিত করণ, সরকারি নার্সিং এ ছেলে কোটা ১০% থেকে ২০% এ এবং বেসরকারি নাসিং এ ২০% থেকে ৩০% এ উন্নীত করণ, ছেলেদের আবাসিক হলের ব্যবস্থা নিশ্চিতকরণ।

Please follow and like us:
fb-share-icon
Tweet 20

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Social media & sharing icons powered by UltimatelySocial
error

Enjoy this blog? Please spread the word :)