নলতা কেন্দ্রীয় আহ্ছানিয়া মিশনের সাবেক সভাপতি মুহাম্মদ সেলিমউল্লাহ’র নলতা শরীফে দাফন সম্পন্ন

কালিগঞ্জ (সাতক্ষীরা) প্রতিনিধি :

বিশিষ্ট শিক্ষাবিদ, শিক্ষা ও সমাজ সংস্কারক,সাহিত্যিক, দার্শনিক, সুফী-সাধক, পীরে কামেল হজরত শাহ্ছুফী আলহাজ্জ খানবাহাদুর আহ্ছানউল্লা (র.) কর্তৃক ‘স্রষ্টার এবাদত ও সৃষ্টের সেবা’ এ মহান ব্রতকে সামনে রেখে ১৯৩৫ সালে সাতক্ষীরা জেলার কালিগঞ্জ উপজেলাধীন নলতা শরীফে প্রতিষ্ঠিত “নলতা কেন্দ্রীয় আহ্ছানিয়া মিশন” এর দীর্ঘদিনের সাবেক সভাপতি (২০০১-২০১৯), ঢাকা আহ্ছানিয়া মিশনের দীর্ঘদিনের সভাপতি,দেশের স্বণামধন্য ঔষধ কোম্পানি জেসন ফার্মাসিটিক্যাল লি: এর ব্যবস্থাপনা পরিচালক, বিশিষ্ট দানবীর, সমাজসেবক, শিক্ষানুরাগী, গরীব-দু:খী, অসহায় মানুষের দুর্দিনের কান্ডারী আলহাজ্জ মুহাম্মদ সেলিমউল্লাহ (৮৬) এর দাফন সম্পন্ন হয়েছে।

১ মে সোমবার বাদ যোহর সাতক্ষীরা জেলার কালিগঞ্জ উপজেলাধীন নলতা শরীফ শাহী জামে মসজিদে নামাজে জানাযা শেষে পীর কেবলা হজরত খানবাহাদুর আহ্ছানউল্লা (র.) এঁর পাদদেশে স্থানীয় হযরতের বাড়ীর পাশে পূর্ব নির্ধারিত স্থানে মরহুম আলহাজ্জ সেলিমউল্লাহ কে দাফন করা হয়েছে।

জানাযার পূর্বে মসজিদে মরহুম আলহাজ্জ সেলিমউল্লাহ সম্পর্কে সংক্ষিপ্ত আলোচনা রাখেন নলতা কেন্দ্রীয় আহ্ছানিয়া মিশন এডহক কমিটির আহবায়ক, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি, সাবেক স্বাস্থ্যমন্ত্রী আলহাজ্জ অধ্যাপক ডা: আ ফ ম রুহুল হক এমপি, মরহুম সেলিমউল্লাহ’র একমাত্র পুত্র মো: এনাম মল্লিক পরশ, কলকাতা থেকে আসা মরহুমের ভ্রাতা আলহাজ্জ কলিম মল্লিক, মরহুমের ২ জামাতা, নলতা শরীফ শাহী জামে মসজিদের খতিব আলহাজ্জ মাওলানা মো: আবু সাঈদ রংপুরী, আলহাজ্জ মো: সাইদুর রহমান।

জানাযায় আরো উপস্থিত ছিলেন নলতা পাক রওজা শরীফের খাদেম আলহাজ্জ মৌ: আব্দুর রাজ্জাক, নলতা কেন্দ্রীয় আহ্ছানিয়া মিশনের বর্তমান ও সাবেক কর্মকর্তাবৃন্দ, দেবহাটা উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্জ মো: মুজিবর রহমান, অন্যান্য জনপ্রতিনিধিবৃন্দ, কেন্দ্রীয় আহ্ছানিয়া মিশনের সদস্যবৃন্দ, বিভিন্ন আহ্ছানিয়া শাখা মিশনের কর্মকর্তা ও সদস্যবৃন্দ, ভক্তবৃন্দ,শিক্ষক, চিকিৎসক, সংবাদকর্মী, চাকুরীজীবী, ব্যবসায়ী, রাজনীতিবিদ তথা নানা শ্রেণি-পেশার প্রায় ৩ হাজার মুসল্লী।

বক্তাগণ- জীবদ্দশায় আলহাজ্জ মুহাম্মদ সেলিমউল্লাহ দরিদ্র-অসহায়দের চিকিৎসা, গৃহনির্মাণ, বেকার ছেলে-মেয়েদের কর্মসংস্থান, বিভিন্ন আহ্ছানিয়া শাখা মিশন সহ অসংখ্য ধর্মীয় ও সামাজিক প্রতিষ্ঠানে আর্থিক সহযোগিতা, আটশত বিঘার মত দুর্গম এলাকায় পাইপ লাইনের মাধ্যমে সুপেয় পানির ব্যবস্থা, দুস্থদের ঈদের সময় বস্ত্রের ব্যবস্থা করা সহ তার নানা অবদানের কথা কৃতজ্ঞ চিত্রে স্মরণ করেন। আর তারই পদাঙ্ক অনুসরণ করার জন্য মরহুম আলহাজ্জ সেলিমউল্লাহ’র পুত্র এনাম মল্লিক সহ তার পরিবারের সদস্যদের প্রতি মিশনের পক্ষ থেকে আহবান জানানো হয়।

মরহুম আলহাজ্জ সেলিমউল্লাহ সম্পর্কে স্মৃতিচারণমূলক বক্তব্য পরবর্তী নামাজে জানাযা পরিচালনা করেন মরহুম আলহাজ্জ সেলিমউল্লাহ’র দীর্ঘদিনের ঘনিষ্ঠজন ও নলতা শরীফ শাহী জামে মসজিদের পেশ ইমাম আলহাজ্জ হাফেজ মো: শামছুল হুদা।

প্রাপ্ত তথ্যানুযায়ি, তিনি বেশ কিছুদিন বিভিন্ন অসুখে অসুস্থ থাকার পর সর্বশেষ ঢাকা এভারকেয়ার হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় গত ৩০ এপ্রিল’২৩ রবিবার রাত আনু: ২ টা ৪০ মিনিটে ইন্তেকাল করেছেন (ইন্নানিল্লাহি…. রাজিউন)। মৃত্যুকালে তিনি স্ত্রী, পুত্র, কন্যা, জামাতা, ভাই সহ অসংখ্য গুণগ্রাহী ও ভক্তবৃন্দ রেখে গেছেন।

রবিবার ঢাকার কয়েক জায়গায় নামাজে জানাযার পর ১ মে ২০২৩ সোমবার বাদ যোহর নলতা শরীফে সর্বশেষ নামাজে জানাযা অনুষ্ঠিত হওয়ার পর সাতক্ষীরা জেলার কালিগঞ্জ উপজেলাধীন নলতা শরীফে পীর কেবলা হজরত খানবাহাদুর আহ্ছানউল্লা (র.) এঁর পাদদেশে মরহুম আলহাজ্জ সেলিমউল্লাহ কে দাফন করা হয়েছে।

এদিকে এমন একজন দানবীর, সমাজসেবক,নির্লোভ, পরোপকারী ও গরীব-দু:খী মেহনতী মানুষের দুর্দিনের কান্ডারী সেলিমউল্লাহ’র মৃত্যুর খবরে নলতা শরীফ সহ বিভিন্ন এলাকার মানুষের মাঝে শোকের ছাঁয়া নেমে এসেছে।

উল্লেখ্য, যিনি প্রকৃত কোলকাতার মানুষ হয়েও পরবর্তীতে ঢাকার বাসিন্দা ও অঢেল সম্পদের মালিক হওয়া সত্ত্বেও পীর কেবলা হজরত খানবাহাদুর আহ্ছানউল্লা (র.) এঁর আদর্শে অনুপ্রাণিত হয়ে মিশনের সংস্পর্শে প্রায় ৫০ বছর থাকার কারণে নলতা শরীফের মাটিতে পীর কেবলার পাদদেশে চিরনিদ্রায় শায়িত হলেন।

Please follow and like us:
fb-share-icon
Tweet 20

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Social media & sharing icons powered by UltimatelySocial
error

Enjoy this blog? Please spread the word :)