সুন্দরবন সাতক্ষীরা রেঞ্জে মধু আহরনের আনুষ্ঠানিক উদ্বোধন

নিজস্ব প্রতিনিধি:

সুন্দরবন সাতক্ষীরা রেঞ্জে মধু আহরণের আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হয়েছে। সুন্দরবন পশ্চিম বনবিভাগের আয়োজনে শনিবার দুপুরে শ্যামনগর উপজেলার বুড়িগোয়ালিনী ফরেস্ট সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে মৌয়ালদের আনুষ্ঠানিকভাবে এ পাস প্রদান করা হয়।

খুলনা বিভাগীয় বনসংরক্ষক (ডিএফও) ড. আবু নাসের মোহাম্মাদ মহসীন হোসেনের সভাপতিত্বে এতে প্রধান অতিথি ছিলেন, শ্যামনগর উপজেলা চেয়ারম্যান এস.এম আতাউল হক দোলন। এসময় সেখানে আরো উপস্থিত ছিলেন, সুন্দরবন সাতক্ষীরা রেঞ্জের সহকারী বনসংরক্ষক (এসিএফ) ইকবাল হোসেন চৌধুরী, সিনিয়র সাংবাদিক কল্যান ব্যানার্জি, বুড়িগোয়ালিনী ইউপি চেয়ারম্যান নজরুল ইসলাম, গাবুরা ইউপি চেয়ারম্যান মাসুদুল আলম, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান খালেদা অইয়ুব, উপজেলা ভাইস চেয়ারম্যান সাইদুজ্জামান, শ্যামনগর প্রেসক্লাব সভাপতি আকবর কবির প্রমুখ।

অনুষ্ঠানে জানানো হয়, এবারের এ মধু আহরনের মৌসুমে সুন্দরবনে প্রতি কুইন্টাল মধুর জন্য ১হাজার ৬শত টাকা এবং মোমের জন্য ২হাজার ২শত টাকা রাজস্ব নির্ধারন করা হয়েছে। এছাড়া সুন্দরবন সাতক্ষীরা রেঞ্জের আওতায় বাওয়ালীরা সুন্দরবনের পুষ্পকাটি, নোটাবেকী, দোবেকি ও কাচিকাটা স্পট হতে মধু আহরণ করতে পারবেন। প্রতি নৌকায় ১০-১২ জন বাওয়ালী অবস্থান করতে পারবেন। ১জন বাওয়ালী ১৫দিনের জন্য সর্বোচ্চ ৫০ কেজি মধু ও ১৫ কেজি মোম আহরণ করতে পারবেন। ১৫দিনের বেশি কোন বাওয়ালী সুন্দরবনে অবস্থান করতে পারবেন না। উদ্বোধনী অনুষ্ঠান থেকে ১৫জন বাওয়ালীকে আনুষ্ঠানিকভাবে মধু আহরণের অনুমতি প্রদান করা হয়।

সুন্দবন সাতক্ষীরা রেঞ্জের সহকারী বনসংরক্ষক (এসিএফ) ইকবাল হোসেন চৌধুরী জানান, সুন্দরবনে নির্বিঘ্নে মধু আহরণের জন্য বনবিভাগের টহল জোরদার করা হয়েছে। তাছাড়া বন্যপ্রাণীর আক্রমন হতে রক্ষার জন্য বাওয়ালীদের পরামর্শ দেওয়া হয়েছে।

Please follow and like us:
fb-share-icon
Tweet 20

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Social media & sharing icons powered by UltimatelySocial
error

Enjoy this blog? Please spread the word :)