শত কোটি টাকা হাতিয়ে নেয়া বরসা এনজিও : চায়না-বাংলা শপিং কমপ্লেক্সের সামনে অবস্থান ধর্মঘট

নিজস্ব প্রতিনিধি :

অধিক মুনাফার লোভ দেখিয়ে বরসা এনজিও কর্তৃক হাতিয়ে নেওয়া শতকোটি টাকা ফেরতের দাবিতে সাতক্ষীরা শহরের চায়না-বাংলা শপিং কমপ্লেক্সের সামনে অবস্থান ধর্মঘট করেছে ক্ষতিগ্রস্তরা। বৃহস্পতিবার বেলা ১১টা থেকে ৩টা পর্যন্ত তারা এ কর্মসূচি চালান। অবস্থান ধর্মঘটের ফলে কোন ক্রেতা পণ্য কিনতে শপিং কমপ্লেক্সে ঢুকতে পারেননি। বেলা তিনটার দিকে কুলিয়া ইউপি চেয়ারম্যান আসাদুল হক কর্তৃক টাকা পাইয়ে দেওয়ার আশ্বাসের প্রেক্ষিতে তারা অবস্থান ধর্মঘট কর্মসূচি তুলে নেন।

সরেজমিনে দেখা যায়,সাতক্ষীরার বৃহত্তম চায়না-বাংলা শপিং কমপ্লেক্সের সামনে ৪ শতাধিক মানুষ অবস্থান ধর্মঘট করছেন। এদের মধ্যে অনেকেই কমপ্লেক্সের দো-তলায় শপিং কমপ্লেক্সের মুল বিতানে ঢুকে পড়েছেন। অনেকে আবার সিঁড়ির ধারে অবস্থান নিয়েছেন। সাতক্ষীরা-কালিগঞ্জ সড়ক যান চলাচলের উপযোগী করতে ও কোনরূপ বিশৃঙ্খলা এড়াতে বিপুল সংখ্যক পুলিশ সদস্যদের মোতায়েন করতে দেখা যায়।

এবিষয়ে অবস্থান ধর্মঘটে অংশ নেওয়া দেবহাটার টিকেট গ্রামের আরিফুল ইসলাম বলেন,আশাশুনি,শ্যামনগর,দেবহাটা ও কালিগঞ্জের দশ হাজারেরও বেশি মানুষের কাছ থেকে শত কোটি টাকা হাতিয়ে নিয়েছে বরষা এনজিও। কারো ডিম বিক্রির টাকা,কারওবা মুরগী বিক্রির টাকা। আমরা এ টাকা ফেরতে পাওয়ার দাবি করছি।

কালিগঞ্জের আকলিমা খাতুন বলেন, লাভ দেওয়ার কথা বলে বরষা এনজিও প্রান্তিক মহিলাদের কাছ থেকে টাকা নিয়েছে। এখন সেই টাকা ফেরত না দেওয়ায় অনেকের সংসার ভাঙার উপক্রম হয়েছে। কালিগঞ্জের শারীরিক প্রতিবন্ধী রুহুল আমিন বলেন, আমি প্রতিবন্ধী আমার স্ত্রী এবং সন্তান ইটের ভাটায় শ্রমিকের কাজ করে কিছু টাকা জমিয়ে ছিল।পাঁচ বছর আগে বরসা এনজির কর্মীদের দ্বারা প্রভাবিত হয়ে সেখানে ৩লক্ষ ৮০ হাজার টাকা জমা রাখা হয়েছিল। সেই টাকা আত্মসাতের খবরে আমার স্ত্রী অসুস্থ হয়ে পড়েছে।

বে-সরকারি সংস্থা বরসার নির্বাহী পরিচালক আশিকুর রহমান জানান, গ্রাহকদের টাকা পরিশোধের লক্ষ্যে আমরা পত্রিকায় বিজ্ঞপ্তি দিয়েছি। স্থাবর-অস্থাবর সম্পত্তি বিক্রি করে গ্রাহকদের টাকা পরিশোধ করা হবে। এনিয়ে জেলা প্রশাসক ও পুলিশ সুপারের সাথে কথা হয়েছে।

সাতক্ষীরা সদর থানার পরিদর্শক আজিজ ইবনে তারেক জানান, অবস্থান ধর্মঘট চলাচলে জান-মালের নিরাপত্তা রক্ষায় পুলিশ উদ্যোগ নিয়েছিল। বেলা তিনটার দিকে দেবহাটার কুলিয়া ইউপি চেয়ারম্যান আসাদুল হক ঘটনাস্থলে এসেছিলেন। তিনি এসে সংক্ষুব্ধদের সামনেই জেলার ঊর্ধ্বতন কর্মকর্তাদের কাছে ফোন করেছিলেন। একপর্যায়ে টাকা ফেরত পাওয়ার আশ্বাস পেয়ে সংক্ষুব্ধরা বাড়িতে চলে গেছেন।

প্রসঙ্গত, অধিক লাভের প্রলোভন দেখিয়ে আশাশুনি,দেবহাটা,কালিগঞ্জ ও শ্যামনগরের তৃণমূল পর্যায়ের মানুষের কাছ থেকে শতকোটি টাকা হাতিয়ে নেওয়ার অভিযোগ রয়েছে বে-সরকারি সংস্থা বরসার বিরুদ্ধে। দশ বছরেরও বেশি সময় ধরে মুল টাকা ও মুনাফা কোনটাই না পেয়ে বিভিন্ন সময়ে বিক্ষোভ করেছেন ক্ষতিগ্রস্তরা।

চলতি বছরের শুরুতে সাতক্ষীরার কালিগঞ্জের ধলবাড়িয়া ইউনিয়নের রতনপুর শাখা কার্যালয়ের সামনে ঘণ্টা ব্যাপী মানব-বন্ধন করেন প্রায় ৩ হাজার গ্রাহক।

এদিকে,২০২১ সালের ১৬ ডিসেম্বর চায়না-বাংলা গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক আনিসুর রহমান চিকিৎসার জন্য দুবাইয়ে যেয়ে মৃত্যুবরণ করেন। এরপর থেকে তার ভাই আশিকুর রহমান সংস্থাটির নির্বাহী পরিচালকের দায়িত্ব পালন করছেন।

Please follow and like us:
fb-share-icon
Tweet 20

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Social media & sharing icons powered by UltimatelySocial
error

Enjoy this blog? Please spread the word :)