সাতক্ষীরায় ব্যাংক থেকে টাকা ছাড় না করায় পৌরসভার ময়লার গাড়ী রেখে তিনটি ব্যাংকের প্রবেশ পথ বন্ধ করে কর্মসুচি পালন

স্টাফ রিপোর্টার:

সাতক্ষীরায় ব্যাংক থেকে টাকা ছাড় না করায় পৌরসভার ময়লার গাড়ী রেখে তিনটি ব্যাংকের সামনের প্রবেশ পথ বন্ধ করে সোমবার সকাল থেকে আড়াইঘন্টা ব্যাপী অবস্থান কর্মসুচি পালন করেছে পৌর কর্মচারীরা। সকাল ১০ টা থেকে দুপুর সাড়ে ১২ টা পর্যন্ত পৌরসভার বিভিন্ন স্থান থেকে ময়লা আবর্জনা গাড়ীতে করে নিয়ে সেখানে তারা এ কর্মসুচি পালন করে। এ সময় ব্যাংকের সাধারন গ্রাহকরা ব্যাংকে লেনদেন করতে না পেরে তারা চরম ক্ষোভ প্রকাশ করেন। পরে পুলিশের উপস্থিতিতে ব্যাংক ব্যাবস্থাপকরা তাদের উদ্ধর্তন কর্মকর্তাদের সাথে কথা বলে বিষয়টি নিষ্পত্তির আশ^াস দিলে পরিস্থতি নিয়ন্ত্রনে আসে।
জানা যায়, সাতক্ষীরা পৌরসভার দুই বারের নির্বাচিত পৌর মেয়র আলহাজ¦ তাজকিন আহমেদ চিশিতির বিরুদ্ধে নাশকতার মামলা দায়ের হওয়ায় গত ৬ ফেব্রæয়ারি তারিখে স্থানীয় সরকার বিভাগ তাকে সাময়িকভাবে বরখাস্ত করেন। এসময় ভারপ্রাপ্ত মেয়র হিসেবে দায়ীত্ব পান কাজী ফিরোজ হাসান। তিনি এ সময় তিন মাসের জন্য পৌরসভার অর্থনৈতিক লেনদেনের ক্ষমতাও পান। এরপর গত ১৪ ফেব্রæয়ারি বিচারপতি কেএম কামরুল কাদের ও বিচারপতি মোহাম্মদ আলীর সমন্বিত হাইকোর্ট ডিভিশনের দ্বৈত বে এক আদেশে চিশতির বরখাস্তের আদেশ স্থগিত করেন এবং প্যানেল মেয়র ফিরোজ হাসানের অর্থনৈতিক লেনদেনের ক্ষমতাও বাতিল করেন। পৌর মেয়র চিশতির আইনজীবির দেয়া উচ্চ আদালতে স্থগিত হওয়া বরখাস্তের আদেশের কপিটি নিয়ে চিশতি পৗরসভার সেক্রেটারীর (সিইও) কাছে দিলে তিনি সেটি নিতে অসম্মতি জানান। স্থানীয় সরকার মন্ত্রনালয়ের নির্দেশ না পাওয়ায় তিনি সেটা গ্রহন করেননি। এদিকে, উচ্চ আদালতের স্থগিত হওয়া বরখাস্তের আদেশের কপিটি পৌর মেয়র চিশতি পৌরসভার লেনদেনকৃত সোনালী ব্যাংক, পূবালী ব্যাংক, সাউথবাংলা এগ্রিকালসার ব্যাংক, ন্যাশনাল ব্যাংকসহ বিভিন্ন ব্যাংকে এই কপি জমা দিলে মূলত পৌরসভার ব্যাংক লেনদেন বন্ধ হয়ে যায়। এর ফলে গত ২/৩ মাস যাবত পৌর কর্মচারীরা তারা তাদের বেতন না পাওয়ায় তারা মানবেতর জীবন যাপন করতে থাকেন। এক পর্যায়ে তারা আজ সোমবার সকাল ১০ টা থেকে দুপুর সাড়ে ১২ টা পর্যন্ত পৌরসভার ময়লা আবর্জনা গাড়ীতে নিয়ে পূবালী ব্যাংক, সাউথবাংলা এগ্রিকালসার ব্যাংক ও ন্যাশনাল ব্যাংকের সামনে প্রবেশ পথ বন্ধ করে এ অবরোধ কর্মসুচি পালন করে। এ সময় তারা ব্যাংক কর্মকর্তাদের সাথে অসৌজন্যমূলক আচরনও করেন।
পূবালী ব্যাংক সাতক্ষীরা শাখার ব্যবস্থাপক চন্দ্র শেখর রায় এবং ন্যাশনাল ব্যাংক সাতক্ষীরা শাখার ব্যবস্থাপক ইলিয়াস ইকবাল জানান, উচ্চআদালতের স্থগিত হওয়া বরখাস্তের আদেশের কপি পৌর মেয়র চিশতি তার আইনজীবী মারফত ব্যাংক কর্তৃপক্ষকে উকিল নোটিশও প্রদানের পর থেকে কোন ব্যাংক পৌরসভার আর কোন চেক পাশ করেনি। তবে, আগামী ৪৮ ঘন্টার মধ্যে উদ্ধর্তন কর্তৃপক্ষের সাথে কথা বলে বিষয়টি নিষ্পত্তির করা বলে জানান তারা।

সাতক্ষীরা পৌরসভার মেয়র ভারপ্রাপ্ত মেয়র কাজী ফিরোজ হাসান জানান,ব্যাংক গুলো চেক পাশ না করায় পৌরসভার কর্মচারীরা দীর্ঘ ৩/৪ মাস যাবত বেতন না পেয়ে মানবেতর জীবন যাপন করছেন। এরফলে তারা আজ ব্যাংকের সামনে এ অবস্থান কর্মসুচি পালন করতে বাধ্য হন। তবে, আগামী ৪৮ ঘন্টার মধ্যে ব্যাংক কর্মকর্তারা তাদের উদ্ধর্তন কর্তৃপক্ষের সাথে কথা বলে বিষয়টি নিষ্পত্তির করবেন বলে আশ^াস দিলে পৌরকর্মচারীরা তারা অবস্থান কর্মসুচি প্রত্যাহার করেন।

উল্লেখ্য ঃ স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রনালয়ের স্থানীয় সরকার বিভাগ তার বিরুদ্ধে নাশকতামূলক কর্মকান্ডে জড়িত থাকার অভিযোগে বিস্ফোরকদ্রব্য আইনে মামলা হবার কথা উল্লেখ করে গত ৬ ফেব্রæয়ারী পৌর মেয়র আলহাজ¦ তাজকিন আহমেদ চিশিতিকে বরখাস্ত করে। চলতি বছরের গত ২৪ জানুয়ারি নাশকতার মামলায় তাকে কারাগারে পাঠানো হয়েছিলো এবং গত ৯ ফেব্রæয়ারি তারিখে তিনি জামিনে মুক্ত হন। এরপর গত ১৪ ফেব্রæয়ারি বিচারপতি কেএম কামরুল কাদের ও বিচারপতি মোহাম্মদ আলীর সমন্বিত হাইকোর্ট ডিভিশনের দ্বৈত বে এক আদেশে চিশতির বরখাস্তের আদেশ স্থগিত করেন

Please follow and like us:
fb-share-icon
Tweet 20

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Social media & sharing icons powered by UltimatelySocial
error

Enjoy this blog? Please spread the word :)