আয়ু বাড়ানোর কয়েকটি উপায়

লাইফস্টাইল ডেস্ক:

আয়ু বাড়ানোর কয়েকটি উপায় জানিয়েছেন গবেষকরা। এমন কিছু অভ্যাসের কথা বলছেন তারা যেগুলো জীবনকে আরো চঞ্চল ও প্রাণবন্ত করে তুলতে পারে। চলুন উপায়গুলো জেনে নেয়া যাক।

​পাহাড়ে সময় কাটান: ব্যস্ততা পাশ কাটিয়ে সোজা চলে যান পাহাড়ে বেড়াতে। তাহলেই বেশিদিন বাঁচবেন বলে জানাচ্ছে গবেষণা। সম্প্রতি একটি গবেষণা বলছে, পাহাড়ে থাকা মানুষ সমতলের মানুষের তুলনায় বেশিদিন বাঁচেন। পাহাড়ের সৌন্দর্য, পরিশুদ্ধ পানি, মনোরম আবহাওয়া এমনিই আপনার জীবনে কয়েকটা দিন যোগ করে দিতে পারে। এছাড়া পাহাড়ে থাকার সময় একটু বেশি পরিশ্রম করতে হয়। এই বিষয়টিও শরীরকে সুস্থ রাখতে সাহায্য করে।

​মানুষের সঙ্গে মিশুন: আপনি একা থাকতে ভালোবাসেন? লম্বা জীবন পেতে চাইলে আজই ছাড়তে হবে এই অভ্যাস। কারণ এই অভ্যাস আপনাকে দ্রুত শেষ দিনটির দিকে টেনে নিয়ে যেতে পারে। বরং নিজেকে সময় দিন। ভালোবাসার মানুষগুলির সঙ্গে জীবনটাকে উপভোগ করুন। নিজেও পাবেন ভালো থাকার রসদ, অন্যরাও ভালো থাকবে। গবেষণা বলছে, সকলের সঙ্গে মেলামেশা করে কাটানো ব্যক্তিদের ক্রনিক রোগ অনেক কম হয়। তাই এবার নিজেকে সোসালাইজ করুন।

​শারীরিক ঘনিষ্ঠতা: শুনলে অবাক হবেন, শারীরিক ঘনিষ্ঠতা আমাদের বেশিদিন বাঁচতে সাহায্য করে। তাই লম্বা জীবন পেতে চাইলে নিজের সঙ্গীর সঙ্গে শারীরিক ঘনিষ্ঠতায় জুড়ে যান। এক্ষেত্রে এমন কিছু হর্মোন বেরয় যা শরীরকে ভালো রাখে। এমনকী মানসিক স্বাস্থ্যও থাকে ভালো। তাই বিশেষজ্ঞরা বলছেন, নিজেকে সুস্থ রাখতে এবং সঙ্গীকে সার্বিকভাবে ভালো রাখতে চাইলে শারীরিক ঘনিষ্ঠতা বজায় রাখুন।

​বেশি করে হাসুন: আপনি বিশ্বাস করুন আর না করুন, হাসলে আপনাকে দারুণ দেখতে লাগে। তবে হাসার সঙ্গে শুধু দেখনদারি জড়িয়ে নেই। হাসলে আপনার শরীরও থাকে ভালো। এক্ষেত্রে হাসলে মন ভালো থাকে, দুশ্চিন্তা দূর হয়। এমনকী ক্রনিক কোনও রোগে আক্রান্ত হওয়ার আশঙ্কাও অনেকটাই কমে। তাই আজ থেকেই হাসুন। দাঁত বের করে হাসলেও চিন্তার কিছু নেই। শুধু ভাববেন নিজের জন্যই তো হাসছেন।

​কেনাকাটা করুন: জার্নাল অব এপিডেমিওলজি অ্যান্ড কমিউনিটি হেলথের এক গবেষণা বলছে, যারা বেশি করে শপিং করে তাঁদের মৃত্যুর আশঙ্কা সাধারণ মানুষের তুলনায় প্রায় ২০ শতাংশ কম। তবে বাড়ি বসে শপিং করলে এমনটা হবে না। কম্পিউটার, মোবাইলে ক্লিক করে এই লাভ পাওয়া সম্ভব নয়। বরং বাজার যান। সেখানে হাঁটতে হাঁটতে, দেখতে দেখতে কেনাকাটা করুন।

Please follow and like us:
fb-share-icon
Tweet 20

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Social media & sharing icons powered by UltimatelySocial
error

Enjoy this blog? Please spread the word :)