সাজাপ্রাপ্ত আসামী অ্যাড. আব্দুস সাত্তারের হাইকোর্টের জামিনাদেশ স্থগিত 

 নিজস্ব প্রতিবেদক :

২০০২ সালের ৩০ আগষ্ট তৎকালিন বিরোধী দলীয় নেত্রী ও বর্তমান সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনার গাড়ি বহরে হামলা মামলার একটি অংশে চার বছর তিন মাস সাজাপ্রাপ্ত আসামী সাতক্ষীরার কালিগঞ্জ উপজেলা বিএনপির সাবেক সাধারণ সম্পাদক ও জেলা আইনজীবী সমিতির সাবেক সাধারণ সম্পাদক অ্যাড. আব্দুস সাত্তারের জামিন আবেদন স্থগিত করা হয়েছে। বাংলাদেশ সুপ্রিম কোর্টের চেম্বর জজ বিচারপতি এম এনায়েতুর রহিম রাষ্ট্রপক্ষের আবেদনের প্রেক্ষিতে এ স্থগিতাদেশ দেন।

বাংলাদেশ সুপ্রিম কোর্টের অতিরিক্ত এটর্ণি জেনারেল অ্যাড. এসএম মনির জানান, ২০০২ সালের ৩০ আগষ্ট সাতক্ষীরার কলারোয়ায় বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতি ও বর্তমান সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনার গাড়ি বহরে হামলা চালায় সাবেক সাংসদ ও বিএনপি নেতা হাবিবুল ইসলাম হাবিব ও তার দলীয় নেতা কর্মীরা। এ ঘটনায় মুক্তিযোদ্ধা কমাণ্ডার মোসলেমউদ্দিন বাদি হয়ে ২৭ জনের নাম উলে­খসহ ৭০/৭৫জনকে আসামী করে থানায় দায়ের করেন।

মামলাটি পরে তিনটি ভাগে ভাগ হয়ে যায়। পেনাল কোর্ডের মামলায় (সিআর ১৫১/১৫) ২০২১ সালের ৪ ফেব্র“য়ারি সাতক্ষীরার মুখ্য বিচারিক হাকিম হুমায়ুন কবীর বিএনপি নেতা হাবিব ও অ্যাড. আব্দুস সাত্তারসহ চার্জশীটভুক্ত ৫০ জন আসামীর প্রত্যেককে সোয়া চার বছর থেকে ১০ বছর পর্যন্ত বিভিন্ন মেয়াদে সাজা প্রদান করেন। কারাগারে থাকাকালিন দুইজন সাজাপ্রাপ্ত আসামী মারা যান। বর্তমানে নয় জন পলাতক রয়েছেন। এসটিসি ২০৭/১৫ এবং এসটিসি ২০৮/১৫ মামলা দুটির সাফাই সাক্ষীর জন্য আগামি ৩০ জানুয়ারি দিন ধার্য আছে।

অ্যাড. এসএম মনির আরো জানান, সাজা মামলায় গত ১৭ জানুয়ারি অ্যাড. আব্দুস সাত্তার বিজয়-৭১ এর তিন নং বেঞ্চের বিচারপতি মোঃ হাবিবুল গণি ও বিচারপতি মোঃ শওকত আলী চৌধুরীর বেঞ্চ থেকে জামিন পান। ওই জামিন আদেশের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষের হয়ে রবিবার চেম্বার জজ বিচারপতি এম এনায়েতুর রহমানের আদালেতে তিনি জামিন বাতিলের আবেদন করেন। আসামীপক্ষের আইনজীবী অ্যাড. মাহাবুবউদ্দিন খোকন ও রাষ্ট্রপক্ষে তার শুনানী শেষে বিচারক মহামন্য হাইকোর্টের জামিনাদেশ স্থগিত করে আগামি ৩০ জানুয়ারি সোমবার ১নং কোর্টে (প্রধান বিচারপতি) পূর্ণাঙ্গ শুনানীর জন্য নিদ্দিষ্ট করে দেন।

Please follow and like us:
fb-share-icon
Tweet 20

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Social media & sharing icons powered by UltimatelySocial
error

Enjoy this blog? Please spread the word :)