ছয় মাসে আয় ২৭৩১ কোটি ডলার, ইইউতে পোশাক রফতানি বেড়েছে ১৬.৬১ শতাংশ

নিউজ ডেস্ক:

২০২২-২৩ অর্থবছরের প্রথম ছয়মাসে (জুলাই-ডিসেম্বর) দুই হাজার ৭৩১ কোটি ডলারের পণ্য রফতানি হয়েছে, যা আগের অর্থবছরের (২০২১-২২) একই সময়ের চেয়ে ১০ দশমিক ৫৮ শতাংশ বেশি। এর মধ্যে চলতি অর্থবছরের জুলাই থেকে ডিসেম্বর সময়ে ইউরোপীয় ইউনিয়নে বাংলাদেশের পোশাক রফতানি ১৬ দশমিক ৬১ শতাংশ বেড়েছে।

এই খাত থেকে দেশে এসেছে ১১ দশমিক ৫০ বিলিয়ন মার্কিন ডলার, যা ২০২১-২২ অর্থবছরের একই সময়ে ছিল ৯ দশমিক ৮৭ বিলিয়ন ডলার। অর্থাৎ এক বছরের ব্যবধানে ইউরোপীয় ইউনিয়নে পোশাক রফতানি বেড়েছে ১ দশমিক ২ বিলিয়ন ডলার।

রফতানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) পরিসংখ্যান থেকে এ তথ্য জানা গেছে।

রফতানিকারকরা বলছেন, ইউরোপীয় ইউনিয়নে দেশের প্রধান রফতানি বাজার জার্মানি, স্পেন ও ফ্রান্সে রফতানি বেড়েছে। এর মধ্যে গত অর্থবছর জার্মানিতে রফতানি একই সময়ের তুলনায় ৩ দশমিক ৫৪ শতাংশ বেড়ে ৩ দশমিক ৪৫ বিলিয়ন ডলারে পৌঁছেছে। চলতি অর্থবছরের প্রথম ছয়মাসে স্পেন ও ফ্রান্সে দেশের রফতানি যথাক্রমে ১৭ দশমিক ৬২ শতাংশ এবং ৩৩ দশমিক শূন্য ৮ শতাংশ বেড়েছে।

ফলে স্পেনে রফতানি বেড়ে দাঁড়িয়েছে ১ দশমিক ৭০ বিলিয়ন ডলার এবং ফ্রান্সে রফতানি ১ দশমিক ৪১ বিলিয়ন ডলারে উন্নীত হয়েছে। অন্যদিকে উল্লেখিত সময়ের মধ্যে পোল্যান্ডে আমাদের রফতানি ১৮ দশমিক ৪৩ শতাংশ কমেছে।

এদিকে, যুক্তরাষ্ট্রে দেশে তৈরি পোশাক রফতানি ২০২২-২৩ সালের জুলাই থেকে ডিসেম্বর মাসে ৪ দশমিক ২৭ বিলিয়ন মার্কিন ডলারে দাঁড়িয়েছে, যার প্রবৃদ্ধি গত বছরের একই সময়ের তুলনায় মাত্র ১ দশমিক ১১ শতাংশ। একই সময়ে যুক্তরাজ্য ও কানাডায় রফতানি যথাক্রমে ১১ দশমিক ৮৯ শতাংশ ও ২৮ দশমিক ৪২ শতাংশ বেড়েছে। অর্থাৎ যুক্তরাজ্যে রফতানি বেড়ে ২ দশমিক ৩৯ বিলিয়ন ডলার এবং কানাডায় ৭৭৪ দশমিক ১৬ মিলিয়ন ডলারে পৌঁছেছে।

বিজিএমইএ পরিচালক মো. মহিউদ্দিন রুবেল বলেন, ক্যালেন্ডার বছরের তথ্য বিবেচনা করলে দেখা যাবে- ২০২২ সালে বাংলাদেশের তৈরি পোশাক রফতানিতে একটি নতুন মাইলফলক রচিত হয়েছে। রফতানি বাজারের দিক থেকে প্রধান দেশগুলোতে তৈরি পোশাক রফতানিতে ইতিবাচক প্রবৃদ্ধি দেখা গেছে।

তিনি আরো বলেন, অপ্রচলিত বাজারে আমাদের পোশাক রফতানি আগের বছরের একই সময়ের তুলনায় ৩২ দশমিক ১৯ শতাংশ বেড়ে ৩ দশমিক শূন্য ৫ বিলিয়ন মার্কিন ডলার থেকে ৪ দশমিক শূন্য ৪ বিলিয়ন মার্কিন ডলারে পৌঁছেছে। অপ্রচলিত বাজারের মধ্যে জাপানে রফতানি ৪২ দশমিক ৫৪ শতাংশ বেড়ে ৭৫৪ দশমিক ৭২ মিলিয়ন ডলারে পৌঁছেছে। ভারতেও আমাদের রফতানি উল্লেখযোগ্যভাবে ৫০ শতাংশ বেড়েছে, যার পরিমাণ ৫৪৮ দশমিক ৮৯ মিলিয়ন ডলার।

এদিকে, ২০২২ সালের নভেম্বরে ৫০৯ কোটি ২৫ লাখ ডলারের বা পাঁচ বিলিয়ন ডলারের পণ্য রফতানি হয়। বছরের শেষ মাস ডিসেম্বরে রফতানি আয় হয়েছে ৫৩৬ কোটি ৫১ লাখ ডলার অর্থাৎ ৫ দশমিক ৩৬ বিলিয়ন ডলার, যা দেশের ইতিহাসে একমাসে রফতানি আয়ের হিসেবে সর্বোচ্চ।

অন্যদিকে ২০২১ সালের ডিসেম্বরের চেয়ে ৯ দশমিক ৩৩ শতাংশ বেশি। চলতি অর্থবছরের প্রথম ছয়মাসে দুই হাজার ২৯৯ কোটি ৬৬ লাখ ডলারের তৈরি পোশাক রফতানি হয়েছে। মোট রফতানি আয়ের ৮৪ দশমিক ৮৭ শতাংশ এসেছে এ খাত থেকে। এ আয় গত বছরের একই সময়ের তুলনায় ১৫ দশমিক ৫৬ শতাংশ বেশি। নিট পোশাকে ১৩ দশমিক ৪২ শতাংশ ও ওভেন পোশাকে ১৮ দশমিক ২৯ শতাংশ প্রবৃদ্ধি হয়েছে।

Please follow and like us:
fb-share-icon
Tweet 20

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Social media & sharing icons powered by UltimatelySocial
error

Enjoy this blog? Please spread the word :)