সাতক্ষীরায় প্রান্তিক কৃষকদের মাঝে বিনা মূল্যে বীজ ও রাসায়নিক সার বিতরণ

মাহফিজুল ইসলাম আককাজ :

“কৃষিই সমৃদ্ধি” এই প্রতিপাদ্যকে সামনে রেখে ২০২২-২৩ অর্থ বছরে রবি মৌসুমে প্রণোদনা কর্মসূচির আওতায় সরিষা, গম, সূর্যমুখী, খেসারী ও ভূট্টা উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে বিনামূল্যে বীজ ও রাসায়নিক সার বিতরণ কার্যক্রমের উদ্বোধন করা হয়েছে। মঙ্গলবার (১৫ নভেম্বর) সদর উপজেলা পরিষদ হল রুমে সাতক্ষীরা সদর উপজেলা কৃষি পুনর্বাসন বাস্তবায়ন কমিটির বাস্তবায়নে সদর উপজেলা নির্বাহী অফিসার ফাতেমা-তুজ-জোহরা’র সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে এ সার বীজ বিতরণ করেন সাতক্ষীরা সদর-২ আসনের সংসদ সদস্য নৌ কমান্ডো ০০০১বীর মুক্তিযোদ্ধা মীর মোস্তাক আহমেদ রবি।

প্রধান অতিথির বক্তব্যে এমপি রবি বলেন, “বাংলাদেশ আওয়ামী লীগ কৃষি বান্ধব সরকার। জননেত্রী শেখ হাসিনা কৃষকের কল্যাণে কৃষিতে বিপ্লব ঘটাতে এবং উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে প্রণোদনা হিসাবে বিনামূল্যে সার ও বীজসহ আর্থিক সহায়তা দিয়ে যাচ্ছে। জাতির জনক বঙ্গবন্ধু কন্যা জননেত্রী শেখ হাসিনা বলেছেন, বাংলাদেশের কোথাও ১ ইঞ্চি জমি যেন অনাবাদী না থাকে। বিশ^ ব্যাপি যে অর্থনৈতিক মন্দা দেখা দিয়েছে সেটা মাথায় রেখে দেশকে বাঁচাতে কৃষির উপর অধিক গুরুত্ব দিতে হবে। কৃষকদের উদ্দেশ্যে এমপি রবি বলেন, সরকার বিনামূল্যে যে সার ও বীজ দিচ্ছে এটাকে যথাযথ ভাবে কাজে লাগাতে হবে।”

অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য রাখেন সদর উপজেলা কৃষি অফিসার (ভারপ্রাপ্ত) কৃষিবিদ মো. নাজমুল হুদা। এসময় উপস্থিত ছিলেন সদর উপজেলা সমাজসেবা অফিসার শেখ সহিদুর রহমান, উপসহকারি কৃষি অফিসার কৃষিবিদ অমল ব্যানার্জী প্রমুখ।

২০২২-২৩ অর্থ বছরে রবি মৌসুমে প্রণোদনা কর্মসূচির আওতায় সাতক্ষীরা সদর উপজেলার ১৪টি ইউনিয়ন ও পৌরসভার ২ হাজার ৫০০ জন ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে ১ কেজি সরিষা বীজ, ডিএপি সার ১০ কেজি ও এমওপি সার ১০ কেজি, ৭০০ জন গম চাষিকে ২০ কেজি গমের বীজ, ডিএপি সার ১০ কেজি ও এমওপি সার ১০কেজি, ৮০ জন ভূট্টা চাষির মাঝে ২ কেজি ভূট্টা বীজ, ডিএপি সার ২০ কেজি ও এমওপি সার ১০কেজি, ১৮০ জন সূর্যমুখী চাষীর মাঝে সূর্যমুখী বীজ ১ কেজি, ডিএপি সার ১০ কেজি ও এমওপি সার ১০ কেজি এবং ৩০ জন খেসারী চাষীর মাঝে ৮ কেজি খেসারী বীজ, ডিএপি সার ১০ কেজি ও এমওপি সার ১০ কেজি। ২০২২-২৩ অর্থ বছরে রবি মৌসুমে প্রণোদনা কর্মসূচির আওতায় সাতক্ষীরা সদর উপজেলার ১৪টি ইউনিয়ন ও পৌরসভার মোট ৩ হাজার ৪৯০ জন ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে এ সার ও বীজ বিতরণ করা হবে।

এসময় সাতক্ষীরা সদর উপজেলা ও পৌর এলাকার ক্ষুদ্র ও প্রান্তিক কৃষক, কৃষিবিদ ও সদর উপজেলার কৃষি কর্মকর্তারা উপস্থিত ছিলেন। সমগ্র অনুষ্ঠান সঞ্চালনা করেন কৃষি সম্প্রসারণ অফিসার প্লাবনী সরকার।

Please follow and like us:
Tweet 20

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Social media & sharing icons powered by UltimatelySocial
error

Enjoy this blog? Please spread the word :)