ফুলবাড়ীতে সংখ্যালঘু আদিবাসী সম্প্রদায়ের কবরস্থান ধ্বংসের প্রতিবাদে মানববন্ধন অনুষ্ঠিত

আল হেলাল চৌধুরী, ফুলবাড়ী (দিনাজপুর) প্রতিনিধি:

দিনাজপুরের ফুলবাড়ীতে সংখ্যালঘু আদিবাসী সম্প্রদায়ের দুইশত বছরের পুরনো পূর্ব পুরুষের স্মৃতি বিজড়িত কবরস্থান প্রভাবশালী কর্তৃক দখল ও কবরস্থান ধবংস করার প্রতিবাদে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে।
গতকাল (১২ নভেম্বর) শনিবার দুপুর ১২টায় উপজেলার কাজিহাল ইউনিয়নের জয়ন্তীসহ তিন গ্রামের প্রায় ২শত মানুষ এই মানববন্ধনে অংশগ্রহন করেন।
মাববন্ধনের বক্তারা বলেন, স্থানীয় বসবাসকারী আদিবাসীরা বংশ পরম্পরায় এলাকার একটি খাস জমিতে মরদেহ সৎকার করে আসছিলেন। আমাদেরকে না জানিয়ে পাশের খাস জায়গাসহ কবরস্থানের সম্পূর্ণ জায়গাটি ট্রাক্টর দিয়ে সমান করা হয়েছে। এতে কবরস্থানে থাকা বীর মুক্তিযোদ্ধা বিষু সরেন এর কবরসহ নতুন পুরাতুন কবর গুলো সম্পূর্ণ ধবংস হয়ে যায়।
মুক্তিযোদ্ধার বিষু সরেন এর ছেলে বলেন, আমার বাবা এদেশের জন্য যুদ্ধ করে স্বাধীনতা এনেছেন। আমার বাবা একজন রাষ্ট্রীয় ভাতা প্রাপ্ত মুক্তিযোদ্ধা। আজ আমার বাবার কবরটিও ধ্বংস করা হলো। আমরা আদিবাসী বলে কি মানুষ নই?
মানববন্ধনে উপস্থিত সুমতি হেমরম বলেন, এখানে তার স্বামীকে দুই মাস পূর্বে মাটি দেয়া হয়েছে এখনও লাশ পচে নাই। তারা কবর ভেঙ্গে আমার স্বামীর লাশ কোথায় যেন ফেলে দিয়েছে। আমি আমার স্বামীর লাশ ফেরত চাই।
কবরস্থান যারা ধ্বংস করেছে তাদের দৃষ্টান্ত মুলক শাস্তি ও দখলদারদের হাত থেকে পূর্ব পুরুষদের কবরস্থান উদ্ধারে প্রশাসনসহ প্রধানমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করেছেন মানববন্ধনে আসা আদিবাসীরা।

Please follow and like us:
Tweet 20

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Social media & sharing icons powered by UltimatelySocial
error

Enjoy this blog? Please spread the word :)