১ বছরে দেড় হাজার ব্যাগ রক্তদান করেছে আল-মু’মিন ব্লাড ব্যাংক

নিজস্ব  প্রতিনিধি:

প্রতিষ্ঠার প্রথম বছরেই প্রায় দেড় হাজার ব্যাগ রক্তদান করেছে সামাজিক-স্বেচ্ছাসেবী রক্তদাতা সংগঠন আল-মু’মিন ব্লাড ব্যাংক। ২০২১ সালের ১৩ই নভেম্বর আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করার পর থেকে চলতি বছরের অক্টোবর পর্যন্ত সময়ের মধ্যে এই রক্তদান সম্পন্ন করেছে সাতক্ষীরার এই সংগঠনটি।

আল-মু’মিন ব্লাড ব্যাংকের এডমিন মোঃ মুশফিকুর রহমান রিজভির দেওয়া তথ্যানুযায়ী বিগত ১বছরে এই সংগঠনটি ৪৯২ ব্যাগ ‘ও পজিটিভ’, ৪৬১ ব্যাগ ‘বি পজিটিভ’, ৩৩১ ব্যাগ ‘এ পজিটিভ’, ১২২ ব্যাগ ‘এবি পজিটিভ’, ২৭ ব্যাগ ‘বি নেগেটিভ’, ২১ ব্যাগ ‘ও নেগেটিভ’, ১৮ ব্যাগ ‘এ নেগেটিভ’ এবং ১৭ ব্যাগ ‘এবি নেগেটিভ’ রক্তদান করেছে। এরমধ্যে রক্তশূণ্যতায় আক্রান্ত রোগীদের ৪০৬ ব্যাগ, থ্যালাসেমিয়া আক্রান্তদের ২২৪, কিডনি জনিত সমস্যায় আক্রান্তদের ১৯৮, সিজারে ১২২, পায়ের অপারেশনে ৮৫, ক্যান্সার আক্রান্তদের ৬৪, জরায়ু অপারেশনে ৫২, টিউমার অপারেশনে ৪২, পিলি অপারেশনে ৩৩, নাড়ী অপারেশনে ২৯, হাড়ের অপারেশনে ২৮, পিত্তথলের অপারেশনে ১৩, অগ্নিদগ্ধ রোগীকে ০৬ ব্যাগ এবং অন্যান্য নানাবিধ রোগে আক্রান্ত হয়ে রক্তশূন্য হওয়া ব্যক্তিদের আরও ১৮৭ ব্যাগ রক্তদান করা হয়েছে। সাতক্ষীরা, খুলনা, যশোর এবং ঢাকা জেলার বিভিন্ন হাসপাতাল ও ক্লিনিকে এসব রক্তদান করা হয়।

আল-মু’মিন ব্লাড ব্যাংকের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান হাফেজ মাওলানা মনোয়ার হোসাইন মোমিন বলেন, অসহায়-মুমুর্ষূ মানুষের পাশে দাঁড়ানোর মহৎ লক্ষ্য নিয়ে বিগত ২০২১ সালের ১৩ই নভেম্বর আল-মু’মিন ব্লাড ব্যাংকের যাত্রা শুরু হয়। এরপর থেকে আমাদের ফেসবুক পেজ, গ্রুপ এবং হটলাইন নাম্বারসহ যে মাধ্যম দিয়েই রক্তের আবেদন এসেছে আমরা চেষ্টা করেছি যোগাড় করার যার ফলশ্রুতিতে প্রতিষ্ঠার প্রথম বছরেই আমরা দেড় হাজার ব্যাগ রক্তদান করতে সক্ষম হয়েছি।

তিনি আরও বলেন, আমাদের ব্লাড ব্যাংক শুধুমাত্র রক্তদানেই সীমাবদ্ধ তা কিন্তু নয়। আমরা রক্তদানের পাশাপাশি নিয়মিত মাসিক সভা, স্বেচ্ছাসেবকদের উদ্বুদ্ধ করতে পুরস্কার বিতরণ, একাধিকবার বিনামূল্যে রক্তের গ্রুপ নির্ণয় ক্যাম্প, বৃক্ষরোপণ কর্মসূচি, স্বেচ্ছাসেবক প্রশিক্ষণসহ নানারকম সামাজিক ও মানবিক কর্মকাণ্ড পরিচালনা করে থাকি।

Please follow and like us:
Tweet 20

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Social media & sharing icons powered by UltimatelySocial
error

Enjoy this blog? Please spread the word :)