একুশে পদকপ্রাপ্ত সাংবাদিক রণেশ মৈত্র মারা গেছেন

নিউজ ডেস্ক:

ভাষা সৈনিক, বীর মুক্তিযোদ্ধা, একুশে পদকপ্রাপ্ত দেশবরেণ্য প্রবীণ সাংবাদিক ও কলামিস্ট এবং পাবনা প্রেসক্লাবের প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক রণেশ মৈত্র মারা গেছেন।

রাজধানীর একটি বেসরকারি হাসপাতালে সোমবার ভোর ৩টা ৪৭ মিনিটে চিকিৎসাধীন অবস্থায় মারা যান তিনি।

রণেশ মৈত্র স্ত্রী বীর মুক্তিযোদ্ধা পূরবী মৈত্র, দুই ছেলে ও তিন মেয়েসহ অসখ্য গুণগ্রাহী রেখে গেছেন। তার বয়স হয়েছিল ৯০ বছর।

পাবনা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক সৈকত আফরোজ আসাদ তার মৃত্যুর খবর নিশ্চিত করে বলেন, রণেশ মৈত্র’র সন্তান অস্ট্রেলিয়া থেকে বাংলাদেশের উদ্দেশ্যে রওনা হয়েছেন। তিনি পৌঁছানোর পর পারিবারিক সিদ্ধান্তে আগামীকাল মঙ্গলবার শেষকৃত্য সম্পন্ন হবে।

সাংবাদিক রণেশ মৈত্র  ১৯৩৩ সালের ৪ অক্টোবর রাজশাহী জেলার ন’হাটা গ্রামে জন্মগ্রহণ করেন। তার পৈতৃক নিবাস পাবনার সাঁথিয়া উপজেলার ভুলবাড়িয়া গ্রামে। বাবা রমেশ চন্দ্র ছিলেন প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক।

পাবনা জিসিআই স্কুল থেকে ১৯৫০ সালে তৎকালীন ম্যাট্রিকুলেশন। পরে ১৯৫৫ সালে পাবনা অ্যাডওয়ার্ড কলেজ থেকে আইএ এবং ১৯৫৯ সালে স্নাতক ডিগ্রি অর্জন করেন।

রণেশ মৈত্র’র ১৯৫১ সালে সিলেট থেকে প্রকাশিত সাপ্তাহিক নওবেলাল পত্রিকায় সাংবাদিকতায় হাতেখড়ি। এরপর কলকাতা থেকে প্রকাশিত দৈনিক সত্যযুগে এবং পরবর্তীতে ১৯৫৫ সালে দৈনিক সংবাদে যোগদান করেন।

১৯৬১ সালে ডেইলি মর্নিং নিউজ এবং ১৯৬৭ সাল থেকে ১৯৯২ পর্যন্ত দৈনিক অবজারভারের পাবনা প্রতিনিধির দায়িত্ব পালন করেন রণের মৈত্র। পরবর্তীতে ১৯৯২ সালে দি নিউ নেশনের মফস্বল সম্পাদক এবং ১৯৯৩ থেকে ২০০০ সাল পর্যন্ত দি ডেইলি স্টারের পাবনা প্রতিনিধি হিসেবে কাজ করেন।

এরপর অবসর নিয়ে একজন ফ্রিল্যান্স সাংবাদিক হিসেবে দেশের শীর্ষ পত্রপত্রিকায় কলাম লিখে ব্যাপক খ্যাতি অর্জন করেন।

Please follow and like us:
fb-share-icon
Tweet 20

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Social media & sharing icons powered by UltimatelySocial
error

Enjoy this blog? Please spread the word :)