লবণ পানির আগ্রাসন থেকে মিষ্টি পানির পুকুর বাঁচাও শীর্ষক নাগরিক সংলাপ

অনাথ মন্ডল:
বিশ্ব যুব দিবস উপলক্ষে লবণ পানির আগ্রাসন থেকে মিষ্টি পানির পুকুর বাঁচাও শীর্ষক নাগরিক সংলাপের আয়োজন করে পরিবেশবাদী বেসরকারী গবেষণা উন্নয়ন প্রতিষ্টান বারসিক।
যুব দিবসে ” আন্তঃপ্রজন্মের প্রতি সংহতি জানিয়ে সকল বয়সের মানুষের উপযোগি একটি বিশ্ব ব্যবস্থা গড়ে তুলি” এ প্রতিপাদ্য কে সামনে রেখে রোববার (১৪ আগস্ট) সকাল ১০ টায় শ্যামনগর উপজেলা অফিসার্স ক্লাবে লবণ পানির আগ্রাসন ঠেকাও নাগরিক সংলাপ অনুষ্ঠিত হয়।
উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ আকতার হোসেন এর সভাপতিত্বে ও বেসরকারি গবেষণা উন্নয়ন প্রতিষ্ঠান বারসিক কর্মকর্তা গাজী আল ইমরান এর সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান এস এম আতাউল হক দোলন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা ভাইস চেয়ারম্যান খালেদা আইযুব ডলি, বুড়িগোয়ালিনী ইউনিয়নের প্যানেল চেয়ারম্যান গাজী আব্দুর রউফ, উপজেলা রিপোর্টার্স ক্লাবের সাধারণ সম্পাদক আমজাদ হোসেন মিঠু, ইউপি সদস্যা উমা রানী মল্লিক।
এসময় আরও উপস্থিত ছিলেন,উপজেলা জনসংগঠন সম্বনয় কমিটির সভাপতি শেখ সিরাজুল ইসলাম, বারসিকের আঞ্চলিক সমন্বয়কারী রামকৃষ জোয়ারদার, কর্মসুচি কর্মকর্তা বিশ্বজিৎ মন্ডল, রুবিনা পারভীন সহ যুব প্রতিনিধি ও স্থানীয় জনগোষ্টিবৃন্দ। নাগরিক সংলাপের ধারনাপত্র উপস্থাপন করেন বারসিকের কর্মসুচি কর্মকর্তা বাবলু জোয়ারদার।
প্রধান অতিথি এস এম আতাউল হক দোলন বলেন, জলে কুমির ডাঙায় বাঘ ও প্রাকৃতিক দুর্যোগ এই তিনটি নিয়ে আমরা উপকুলীয় এলাকায় বসবাস করি। আমি সব সময় আমার এলাকার মানুষের পাশে থাকি । তাদের সমস্যাও বুঝি। আমরা চেষ্টা করবো এলাকায় কিছু বড় পুকুর থেকে লবণ পানি অপসারণ করে বৃষ্টির পানি সংরক্ষণ করার।

উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ আকতার হোসেন তার বক্তব্যে বলেন, প্রায়ই বুড়িগোয়ালিনী ইউনিয়ন ভেড়িবাধ ভাঙনের মুখোমুখি হচ্ছে। বর্তমানে নদীর তলদেশ উচু হয়ে যাচ্ছে। বুষ্টির পানি সংরক্ষণে পানির ট্যাংক ও পিএসএফ সহযোগিতা করার কাজ চলমান আছে। আগামী এডিপির প্রকল্পে সিংহভাগ আমরা পানির জন্য খরচ করবো। এলাকায় যতগুলো মিষ্টি পানির খাল যেগুলো ইজারা আছে সেগুলো স্থানীয় সরকারের মাধ্যমে ইজারা বাতিল করে মিষ্টি পানির মাছ সংরক্ষন করা হবে। সরকারের পক্ষ থেকে স্থানীয় মানুষের পাশে থাকার সব সময় চেষ্টা করছি।

Please follow and like us:
fb-share-icon
Tweet 20

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Social media & sharing icons powered by UltimatelySocial
error

Enjoy this blog? Please spread the word :)