জুলাইয়ে দেশে এত কম বৃষ্টিপাত হয়নি ৪১ বছরের ইতিহাসে

চলতি বছরের জুলাইয়ে দেশে গত ৪১ বছরের মধ্যে সবচেয়ে কম বৃষ্টিপাত হয়েছে। এ সময় স্বাভাবিক বৃষ্টিপাত ধরা হয়েছিল ৪৯৬ মিলিমিটার। আর বৃষ্টিপাত হয়েছে ২১১ মিলিমিটার। অর্থাৎ স্বাভাবিকের চেয়ে ৫৭ দশমিক ৬ শতাংশ বৃষ্টিপাত কম হয়েছে।

বাংলাদেশ আবহাওয়া অধিদফতরের আবহাওয়াবিদ মো. আব্দুল মান্নান গণমাধ্যমকে এই তথ্য নিশ্চিত করেছেন। তিনি জানান, ১৯৮১ সাল থেকে বৃষ্টিপাতের ধারাবাহিক প্রতিবেদন আছে আবহাওয়া অধিদফতরের কাছে। তার আগের ধারাবাহিকভাবে নেই। এক্ষেত্রে জুলাই মাসে ১৯৮১ সালের পর আর এতো কম বৃষ্টিপাত হয়নি।

আবহাওয়াবিদ মো. আব্দুল মান্নান বলেন, গত ৪১ বছরের মধ্যে এই বছরের জুলাইয়ে দেশে সবচেয়ে কম বৃষ্টিপাত হয়েছে। গত জুনেও একই অবস্থা ছিল। দেশে গড় বৃষ্টিপাত ৩ দশমিক ৬ শতাংশ কমেছে এবং তাপমাত্রা বেড়েছে শূন্য দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস।

বৃষ্টিপাত কম হওয়ার কারণ হিসেবে তিনি বলেন, দক্ষিণ প্রশান্ত মহাসাগরের (পেরুর কাছের অংশটিতে) তাপমাত্রার ওপর পুরো পৃথিবীর বৃষ্টিপাতের সম্ভাবনা নির্ভর করে। সেখানে তাপমাত্রা বেশি থাকলে আমরা তাকে এল নিনো  বলি। আর তাপমাত্রা কম থাকলে বলা হয় লা নিনা।

তিনি আরও জানান, দক্ষিণ প্রশান্ত মহাসাগরের ওই অংশ এবার লা নিনা ছিল, অর্থাৎ তাপমাত্রা কম থাকার কারণে পুরো পৃথিবীতেই জলীয় বাষ্প কম ছিল। আমাদের এখানেও কম ছিল। জলীয় বাষ্প সাগর থেকে কম আসলে মেঘমালা কম সৃষ্টি হয়। বৃষ্টিপাতও কম হয়। যে কারণে বৃষ্টিপাত পুরো পৃথিবীতেই কম হয়েছে। এবার জুলাইতে খরা, তাপপ্রবাহ বেশি ছিল।

এটা জলবায়ু পরিবর্তনের কোনো প্রভাব কিনা- এমন প্রশ্নের জবাবে চাইলে তিনি বলেন, এটা তো কেবল এই বছরই হলো। পরপর কয়েক বছর হলে বোঝা যেত। কেননা, ৩০ বছর পরপর জলবায়ুর স্বাভাবিক পরিবর্তন হয়। কাজেই এটা এখনই বলা যাচ্ছে না।

বাংলাদেশ আবহাওয়া অধিদফতর জানায়, চলতি বছর জুলাইয়ে গড় বৃষ্টিপাত ছিল ২১১ মিলিমিটার (মিমি), যা ১৯৮১ সালের পর সর্বনিম্ন। অন্যদিকে গত ৩০ বছরের গড় বৃষ্টিপাত ছিল ৪৯৬ মিমি। ২০২০ সালে গড় বৃষ্টিপাত হয়েছিল ৫৫৩ মিমি, যা অন্যান্য বছরের তুলনায় ১১ দশমিক ৩ শতাংশ বেশি। ২০২১ সালে গড় বৃষ্টিপাত হয়েছিল ৪৭১ মিমি, যা অন্যান্য বছরের তুলনায় ৫ দশমিক এক শতাংশ কম।

Please follow and like us:
fb-share-icon
Tweet 20

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Social media & sharing icons powered by UltimatelySocial
error

Enjoy this blog? Please spread the word :)