করোনায় বিশ্বে মৃত্যু ৬৪ লাখ ২৩ হাজার ছাড়াল

শ্বাসতন্ত্রের প্রাণঘাতী রোগ করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় বিশ্বে আরো ১ হাজার ৭২৮ জনের মৃত্যু হয়েছে। এতে বিশ্বজুড়ে মৃতের সংখ্যা ৬৪ লাখ ২৩ হাজার ৬৭২ জনে পৌঁছেছে। অর্থাৎ আগের দিনের তুলনায় মৃত্যুর সংখ্যা প্রায় পাঁচশ বেড়েছে।

একই সময়ের মধ্যে ভাইরাসটিতে নতুন করে আক্রান্ত হয়েছেন ৭ লাখ ৩৩ হাজার ৭৩৫ জন। এতে মহামারির শুরু থেকে এ পর্যন্ত ভাইরাসে আক্রান্ত মোট রোগীর সংখ্যা বেড়ে ৫৮ কোটি ৩৬ লাখ ৮৭ হাজার ৭৩৪ জনে দাঁড়িয়েছে। অর্থাৎ আগের দিনের তুলনায় নতুন শনাক্ত রোগীর সংখ্যা দুই লক্ষাধিক বেড়েছে।

করোনাভাইরাসের শুরু থেকেই আক্রান্ত, মৃত্যু ও সুস্থতার হিসাব রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস থেকে বুধবার সকালে দিকে এসব তথ্য পাওয়া গেছে।

এদিকে গত ২৪ ঘণ্টায় বিশ্বে সবচেয়ে বেশি সংক্রমণ ঘটেছে জাপানে। অন্যদিকে দৈনিক প্রাণহানির তালিকায় শীর্ষে উঠে এসেছে যুক্তরাষ্ট্র। প্রাণহানির তালিকায় এরপরই রয়েছে ব্রাজিল, ইতালি, জাপান, ফ্রান্স ও অস্ট্রেলিয়া।

গত ২৪ ঘণ্টায় বিশ্বে করোনায় সবচেয়ে বেশি সংক্রমণ ঘটেছে জাপানে। এ সময়ে দেশটিতে নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন ১ লাখ ৬৭ হাজার ৬৭৮ জন এবং মারা গেছেন ১০৯ জন। করোনা মহামারির শুরু থেকে পূর্ব এশিয়ার এ দেশটিতে এখন পর্যন্ত ১ কোটি ২৯ লাখ ১৭ হাজার ৫০০ জন করোনায় আক্রান্ত হয়েছেন এবং ৩২ হাজার ৬৯৪ জন মারা গেছেন।

দৈনিক প্রাণহানির তালিকায় যুক্তরাষ্ট্র শীর্ষে উঠে এসেছে। গত ২৪ ঘণ্টায় দেশটিতে নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন ৬০ হাজার ৬৮৬ জন এবং মারা গেছেন ৩৬৩ জন। করোনায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত এ দেশটিতে এখন পর্যন্ত ৯ কোটি ৩৩ লাখ ১৯ হাজার ২২৬ জন করোনায় আক্রান্ত হয়েছেন এবং ১০ লাখ ৫৫ হাজার ৯৭৫ জন মারা গেছেন।

করোনায় আক্রান্তের দিক থেকে তৃতীয় ও মৃত্যুর সংখ্যায় তালিকার দ্বিতীয় অবস্থানে রয়েছে লাতিন আমেরিকার দেশ ব্রাজিল। দেশটিতে গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ২৭১ জন এবং নতুন করে সংক্রমিত হয়েছেন ৩৩ হাজার ৬২৩ জন। অপরদিকে মহামারির শুরু থেকে এ পর্যন্ত দেশটিতে মোট শনাক্ত রোগীর সংখ্যা ৩ কোটি ৩৮ লাখ ৯০ হাজার ৪২৮ জন এবং মৃত্যু হয়েছে ৬ লাখ ৭৯ হাজার ৬৩ জনের।

ফ্রান্সে নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন ৫৪ হাজার ৫১৯ জন এবং মারা গেছেন ১০১ জন। মহামারির শুরু থেকে এ দেশটিতে এখন পর্যন্ত ৩ কোটি ৩৯ লাখ ২১ হাজার ৩৪৩ জন করোনায় আক্রান্ত হয়েছেন এবং ১ লাখ ৫২ হাজার ২৮০ জন মারা গেছেন। একই সময়ে দক্ষিণ কোরিয়ায় নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন ১ লাখ ১১ হাজার ৭০০ জন এবং মারা গেছেন ১৬ জন।

রাশিয়ায় গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৪৮ জন এবং নতুন করে সংক্রমিত হয়েছেন ৯ হাজার ৫৬০ জন। এছাড়া মহামারির শুরু থেকে এ পর্যন্ত দেশটিতে মোট শনাক্ত রোগীর সংখ্যা ১ কোটি ৮৬ লাখ ২২ হাজার ১০৩ জন এবং মৃত্যু হয়েছে ৩ লাখ ৮২ হাজার ৫১৭ জনের। একই সময়ে নিউজিল্যান্ডে নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন ৭ হাজার ৩৮২ জন এবং মারা গেছেন ৩৪ জন।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়। এরপর ২০২০ সালের ১১ মার্চ বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) করোনাকে বৈশ্বিক মহামারি হিসেবে ঘোষণা করে।

Please follow and like us:
Tweet 20

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Social media & sharing icons powered by UltimatelySocial
error

Enjoy this blog? Please spread the word :)