কলারোয়ায় কৃষক উদ্বুদ্ধকরণ ভ্রমণ অনুষ্ঠিত

কামরুল হাসানঃ
“বৃহত্তম কুষ্টিয়া ও যশোর অঞ্চল কৃষি উন্নয়ন প্রকল্পের আওতায়” কৃষক উদ্বুদ্ধকরণ ভ্রমণ ২০২২ অনুষ্ঠিত হয়েছে। সোমবার বেলা ১১টায় কলারোয়ায় আসেন মেহেরপুর জেলার তিন উপজেলার ৩০ জন কৃষক। এ সময় তারা হেলাতলা ইউনিয়নের আক্তারুল ইসলামের মাল্টা বাগান, যুগিখালী ইউনিয়নের কামারালী মাঠের টমেটো এবং যুগিখালী ইউনিয়ন কামারালী মাঠের মাস্টারের ড্রাগন বাগান প্রদশর্ন করেন।
এসময় উপস্থিত ছিলেন কলারোয়া উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ রফিকুল ইসলাম, মেহেরপুর জেলা কৃষি অফিসার (খামারবাড়ি) মোঃ সামছুর আলম, মেহেরপুর সদর উপজেলা কৃষিবিদ জাহিদ হোসেন, উপ-সহকারী কৃষি অফিসার সমের, উপ-সহকারী কৃষি অফিসার তপন সহ কলারোয়া উপজেলার বিভিন্ন সফল কৃষকগণ।
মেহেরপুর জেলা কৃষি অফিসার (খামারবাড়ি) সামছুর আলম বলেন, আমরা দেখতে পাচ্ছি বাংলাদেশের মধ্যে সাতক্ষীরার কলারোয়া কয়েকটি ফসলের দিক দিয়ে এগিয়ে যাচ্ছে। তারমধ্যে অন্যমত গ্রীষ্মকালীন টমেটো, মালটা এবং ড্রাগন। আক্তারুল ইসলামের মালটা বাগানে গিয়েছিলাম সেটা দেখে অনেক কৃষক উদ্বুদ্ধ হয়েছে এবং কিছু গাছের চারা সংরক্ষণ করেছে। আশা করছি আগামীতে আমরা ভালো ফলাফল পাবো। টমেটো বাগন প্রদশর্ন করার মধ্য দিয়ে আগামী বছর থেকে আমরা এই চাষ শুরু করব। এই জেলা কর্মকর্তা আরো বলেন অল্প খরচে লাভের চাষ এগুলো।
কলারোয়া উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ রফিকুল ইসলাম বলেন, বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার কৃষিবান্ধব সরকার। আমরা কলারোয়া উপজেলা কৃষি অফিস দিন-রাত চেষ্টা করছি উপজেলার বেকার যুবক ও পরিশ্রমী কৃষকদের সাথে নিয়ে দেশকে এগিয়ে যাওয়ার জন্য। এ বছরে কলারোয়া উপজেলায় ৭৩ হেক্টর জমিতে চাষ হচ্ছে গ্রীষ্মকালীন টমেটো। তাছাড়াও ড্রাগন ও মাল্টা চাষে অল্প খরচে অধিক লাভবান হচ্ছে চাষিরা।
মেহেরপুর জেলা থেকে আসা কয়েক জন কৃষক জানান, আমরা কলারোয়া থেকে মাল্টা গাছের চারা সংগ্রহ করেছি, আগামীতে আমরা টমেটো এবং ড্রাগন চাষেও  লাভবান হবো।
Please follow and like us:
fb-share-icon
Tweet 20

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Social media & sharing icons powered by UltimatelySocial
error

Enjoy this blog? Please spread the word :)