অনির্বাচিত ম্যানেজিং কমিটি দিয়ে ২৫ ধরে চলছে শতবর্ষী স্কুল   

 

ফারুক সাগর (তালা প্রতিনিধি): অনির্বাচিত ম্যানেজিং কমিটি দিয়ে চলছে সাতক্ষীরার এক স্বনামধন্য শিক্ষা প্রতিষ্ঠান । এলাকাবাসীর অভিযোগ তালা উপজেলার মাগুরা ইউনিয়নের বালিয়াদহে অবস্থিত কে এম এস উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ে দীর্ঘ ২৫বছর যাবত রাতে আধারে বিনা নির্বাচনে কোন জবাবদিহি ছাড়াই প্রতিষ্ঠানটি চলছে । বর্তমানে প্রতিষ্ঠানটি ত্র্যাডহক কমিটি দিয়ে পরিচালিত হচ্ছে ।

 

খলিশখালী শৈব বালিকা বিদ্যালয়,দলুয়া ম্যাধমিক বিদ্যালয়,কাশিয়াডাঙায় দাখিল মাদ্রাসা সহ আশপাশের উচ্চ ম্যাধমিক বিদ্যালয়ে উৎসবমুখর পরিবেশে নির্বাচনের মাধ্যমে ম্যানেজিং কমিটি গঠিত হয়েছে । কিন্তু স্বনামধন্য ১২৫বছরের পুরাতন বিদ্যালয়ের নেই কোন নির্বাচন ।

 

স্থানীয় সাবেক সেনা সদস্য রিজওয়ান মোল্লা জানান আমাদের এই প্রতিষ্ঠানটি আমাদের অহংকার । এখান থেকে অসংখ্য ছাত্রছাত্রী পড়াশোনা শেষ করে দেশ বিদেশের উচ্চ পর্যায়ের সরকারি চাকরি করছে । সঠিকভাবে নির্বাচন ছাড়া এভাবে একটি প্রতিষ্ঠান চলতে পারেনা । যা শিক্ষা ও উন্নয়নের অন্তরায় ।

 

কলকাতা বিশ্ববিদ্যালয়ের অনুমোদন প্রাপ্ত বিদ্যালয়টি বর্তমানে এস এস সির পরীক্ষা কেন্দ্র । এস এস সি পরীক্ষা কেন্দ্র হওয়া আসন সংকটের কারণে পাশর্বর্তী প্রথমিক বিদ্যালয়ের পরীক্ষার হল হিসেবে ব্যবহার করা হয় ।যার কারণে প্রাথমিক বিদ্যালয়টি ১মাস ক্লাস ঠিকভাবে নিতে পারে না । কোমলমতী প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের পাঠ্যক্রমে ব্যাহত হয় । যা শিশুদের উপর মারাত্মক চাপ সৃষ্টি করে ।

 

এ বিষয়ে বিদ্যালয়ের সহকারী শিক্ষিকা আসমা খাতুন বলেন পাশাপাশি দুটি ইস্কুলের অবস্থান হওয়া হল সংকটের কারণে ক্লাস রুম ভাগাভাগি করতে হয় । এর জন্য আমাদের পাঠ্যক্রমে বিঘ্ন ঘটে । তবে পরবর্তীতে আমারা সেটা সময় পরিবর্তনের ম্যাধমে ঘাটতি পূরণ করি ।

 

তালা কলারোয়া- ১ আসনের মাননীয় সংসদ সদস্য মোস্তাফা লুৎফুলা বিদ্যালয়ের আয়োজনে (২০২১সালে) এক জনসভায় প্রধান অতিথির বক্তব্যে আক্ষেপ করে বলেন আমার কাছে কেউ কখনো বিদ্যালয়ের যেকোনো উন্নয়ন জন্য যোগাযোগ করে না । তারপরও তিনি আশ্বাস দিয়েছিলেন চারতলা বিশিষ্ট একটি ভবন নির্মাণের জন্য বরাদ্দ দিবেন ।

 

সাবেক ম্যানেজিং কমিটির ভারপ্রাপ্ত সভাপতি ও বর্তমান স্থানীয় খলিশখালী ইউনিয়নের চেয়ারম্যান সাব্বির হোসেন বলেন প্রতিষ্ঠানটি অনেক পুরাতন ও ঐতিহাসিক ভাবে গুরুত্বপূর্ণ ।নির্বাচনের মাধ্যমে সঠিকভাবে দিকনির্দেশনা অনুযায়ী মেনে চললে আরও উন্নত এবং মানসম্মাত একটি জবাবদিহি প্রতিষ্ঠান হিসেবে পরিণত হয়ে সর্বস্তরের মানুষের কাছে সুনাম অর্জন করতে পারত ।

 

ত্র্যাডহক কমিটির বর্তমান এক সদস্য ওয়ার্ড আওয়ামী লীগের সাধারণ সম্পাদক রবিউল ইসলাম বলেন  নির্বাচন ছাড়া এভাবে একটি প্রতিষ্ঠান চলতে পারে না ।তিনি আরও বলেন ত্র্যাডহক কমিটির ৬মাসের মেয়াদের প্রায় শেষের দিকে । বর্তমানে প্রতিষ্ঠানটি উৎসবমুখর পরিবেশে নির্বাচনের মাধ্যমে ম্যানেজিং কমিটি গঠন করা উচিত ।

 

বিদ্যালয়ের প্রধান শিক্ষক রাশিদুল ইসলাম বিষয়টির সত্যতা স্বীকার করে সাংবাদিকদের বলেন আপনারা যে কোন জায়গায় অভিযোগ করতে পারেন ।

 

উপজেলা  ম্যাধমিক শিক্ষা কর্মকর্তা আতিয়ার রহমান কাছে এ বিষয়ে জানতে চাইলে তিনি বলেন আমি ৫বছর ধরে এখানে কর্মরত আছি । অভিযুক্ত প্রতিষ্ঠানে কখনও ম্যানেজিং কমিটির নির্বাচন সুষ্ঠুভাবে সম্পন্ন হয়েছে বলে আমার জানা নাই ।

Please follow and like us:
fb-share-icon
Tweet 20

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Social media & sharing icons powered by UltimatelySocial
error

Enjoy this blog? Please spread the word :)