সাতক্ষীরায় শহীদ জামিল আক্তার রতন এর ৩৪ তম মৃত্যু বার্ষিকীতে আলোচনাসভা

প্রেস বিজ্ঞপ্তি :

শহীদ জামিল আক্তার রতন এর ৩৪ তম মৃত্যু বার্ষিকীতে বাংলাদেশে জামায়াত ইসলামের উত্থান, রাজষ্ট্রধর্ম ইসলাম ও সাম্প্রতিক সাম্প্রদায়িক পরিস্থিতি শীর্ষক আলোচনাসভা অনুষ্ঠিত হয়েছে। বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সাতক্ষীরা জেলা শাখার আয়োজনে মঙ্গলবার বিকালে জেলা ওয়ার্কার্স পার্টির কার্যালয়ে অনুষ্ঠিত আলোচনাসভায় সভাপতিত্ব করেন, জেলা ওয়ার্কার্স পার্টির সভাপতি অধ্যাপক মহিবুল্লাহ মোড়ল।

সাধারণ সম্পাদক এড. ফাহিমুল হক কিসলুর সঞ্চালনায় বক্তব্য রাখেন, সম্পাদক মন্ডলীর সদস্য কমরেড ময়নুল হাসান, কমরেড আবেদুর রহমান, কমরেড স্বপন কুমার শীল, কমরেড অজিত কুমার রাজবংশী, জেলা কমিটির সদস্য আব্দুর রউফ মাস্টার, জেলা ছাত্রমৈত্রী নেতা সাকিব মোড়ল, উপস্থিত ছিলেন, জেলা কমিটির সদস্য আব্দুল জলিল মোড়ল, মফিজুল হক জাহাঙ্গীর, হিরন্ময় মন্ডল, শিব পদ গাইন, উপজেলা ও ইউনিয়ন পর্যায়ের নেতৃবৃন্দ।

১৯৮৮ সালের ৩ মে স্বৈরশাসক এরশাদের রাষ্ট্রধর্ম বিল বাতিলের আন্দোলন করতে গিয়ে বাংলাদেশ ছাত্রমৈত্রী রাজশাহী মেডিকেল কলেজের সভাপতি জামিল আক্তার রতনকে পরিকল্পিতভাবে জল্লাদ ছাত্রশিবির হত্যা করে। তার ৩৪ তম মৃত্যু বার্ষিকী উপলক্ষে প্রথম ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করা হয় এবং তার আত্মার প্রতি শ্রদ্ধা জানিয়ে ১ মিনিট নিরাবতা পালন করা হয়।

বক্তারা বলেন, ১৯৭১ সালে চার মূলনীতি জাতীয়তাবাদ, গণতন্ত্র,সমাজতন্ত্র ও ধর্ম নিরপেক্ষতার উপর ভিত্তি করেই স্বাধীনত বাংলাদেশের অভ্যুদয় ঘটেছে। ১৯৭৫ সালে বঙ্গবন্ধুর স্বপরিবারে হত্যার পর ১৯৭৭ সালে জিয়াউর রহমান ক্ষমতায় এসে ৫ম সংশোধনীর মাধ্যমে ধর্মনিরপেক্ষতার মূলনীতি বাদ দিয়ে বিসমিল্লাহির রহমানির রহিম সংযোজন করলেন এবং পরবর্তীতে স্বৈরাচারি শাসক এরশাদ সরকার ক্ষমতায় এসে ৮ম সংশোধনীর মাধ্যমে রাষ্ট্রধর্ম ইসলাম বিল পাশ করে মুক্তিযুদ্ধের অসাম্প্রদায়িক চেতনাকে ভুলুণ্ঠিত করলেন। সাম্প্রদায়িক মৌলবাদী সংগঠন গুলোকে পূনবার্সিত করলেন।

পরবর্তীতে ১৪দলীয় জোট তথা মহাজোট ক্ষমতায় আসার পরেও মহামান্য হাইকোর্ট ৭২ এর সংবিধানে ফিরতে আসতে কোন বাধা নেই মর্মে রায় দেন। কিন্তু তারপরও ৭২ এর সংবিধানে না ফিরে বরং সাম্প্রদায়িক মৌলবাদী, ধর্মভিত্তিক রাজনীতিকেই আশ্রয় প্রশ্রয় দেওয়া হয়েছে। সেক্ষেত্রে বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি ৭২ এর সংবিধানে ফিরে আসাসহ বাঙালির সাংস্কৃতিক আন্দোলন ও সমাজতান্ত্রিক আন্দোলনকে এগিয়ে নিয়ে যাওয়ার আহŸান জানান এবং ধর্ম ভিত্তিক রাজনীতি নিষিদ্ধের আহŸান জানান।

Please follow and like us:
fb-share-icon
Tweet 20

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Social media & sharing icons powered by UltimatelySocial
error

Enjoy this blog? Please spread the word :)