পবিত্র ঈদুল ফিতরে সমাজের অসহায় মানুষের পাশে নেই নগদ 

ফারুক সাগরঃ

সমাজের অসহায় মানুষের পাশে নেই ডিজিটাল টাকা লেনদেনের মাধ্যম নগদ ।দেশের পিছিয়ে পড়া জনগোষ্ঠীর আর্থিক সহায়তা দিচ্ছেন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ।সরাসরি এই সেবা সরকার নগদের মাধ্যমে গ্রাহকদের কাছে নিরাপদে ও ঝামেলা বিহীনভাবে পৌঁছে যাই । কিন্তু স্থানীয় নগদের উদ্যোগতারা এ সকল সমাজের পিছিয়ে পড়া জনগোষ্ঠী কাছ থেকে সরকারি বয়স্ক ভাতা, বিধবা ভাতা ও প্রতিবন্ধী ভাতা তুলতে অতিরিক্ত দশ থেকে বিশ টাকা করে নিয়ে থাকছে ।যদিও সরকার এ সকাল ভাতার টাকার(নগদ)খরচ ও ভ্যাট সহ প্রদান করে থাকে ।

অনুসন্ধানে জানা যায় তালা উপজেলার বিভিন্ন বাজারে নগদে সরকারি ভাতার টাকা তুলতে গেলে অধিকাংশ মানুষকে গুনতে হয়েছে অতিরিক্ত দশ থেকে বিশ টাকা ।

অতিরিক্ত  টাকা না দিলে তাঁরা টাকা দিবেন না।কোথায় কোথায় বলা হয়েছে ঈদের পরে টাকা নিতে।তা নাহলে দশ টাকা দিতে হবে ।এমনটা বলছিল মাগুরা ইউনিয়নের বালিয়াদহ বাজারের সবুজ টেলিকমের স্বাধিকার সবুজ ফকির ।সবুজ ফকির আরও বলেন মেসার্স জাহিদ এনটারপ্রাইজ সাতক্ষীরার জেলার পরিবেশক ।উক্ত প্রতিষ্ঠানের মাধ্যমে সারা জেলায় টাকা পরিবেশন করা হয় ।প্রতিষ্ঠানটি  ঠিকমতো টাকা না দেওয়ায় আমরা ভাতা উত্তোলনকারীদের কাজ থেকে দশ টাকা বেশি করে নিয়ে থাকি।

মেসার্স জাহিদ এনটারপ্রাইজ স্বাধিকার জাহিদুল ইসলাম জানান বাজারে নগদের টাকা সরবরাহ সঠিকভাবে করা হচ্ছে ।যারা এ ধরনের কাজ করছে তারা ঈদ উপলক্ষে অতিরিক্ত মুনাফা নেওয়ার চেষ্টা করছে।

নগদের স্থানীয় এস আর রশিদের সাথে যোগাযোগ করলে তিনি বলেন রাতে আমার সাথে দেখা করেন।তার মোবাইল নাম্বার ০১৮৪৪ ৯০৬১৮১।

খলিশখালী বাজারের সরদার টেলিকমের স্বাধিকারী লিয়াকত সরদার ভাতার টাকা উত্তোলনকারীদের কাছ থেকে বিশ টাকা করে নিয়ে থাকছে বলে জানান হায়দার সরদার ।হায়দার সরদার আরও বলেন তিনি তার মার বিধবা ভাতা তোলার জন্য গেলে উক্ত টেলিকমের স্বাধিকারী লিয়াকত সরদার বলেন হয় বিশ টাকা দিবেন না হলে ঈদের পরে ভাতার টাকা তুললে তখন আর অতিরিক্ত টাকা লাগবে না ।

ভুক্তভোগী রূপচাঁদ মোল্লা,আবুল গোলদার,জামাল শেখ,আলে বিবি,মালঞ্চ বিবি অভিযোগ করেন পবিত্র ঈদুল ফিতরের আগে সরকার আমাদের ঈদ উদযাপনের জন্য ভাতা প্রদান করেছেন ।কিন্তু নগদের উদ্যোগতারা এই সুযোগে অতিরিক্ত টাকা দাবি করছে।কোন কোন উদ্যোগতারা আমাদের সাথে খারাপ আচরণ করেছে ।

মাগুরা বাজারে নগদে থেকে সরকারি এ সকল ভাতা তোলার জন্য গেলে তারা কৌশলে বলছে তাদের কাছে নগদের টাকা নেই ।

এমন অবস্থায় সমাজের পিছিয়ে পড়া অসহায়  জনগোষ্ঠীর এ সকল নগদ উদ্যোগতাদের কাছে জিম্মি হয়ে পড়েছে এবং তাদের পবিত্র ঈদুল ফিতর উদযাপন করা কষ্টকর হয়ে পড়েছে ।

পবিত্র ঈদুল ফিতর উদযাপনের পরে, এখনও একই অবস্থা বিরাজমান ।

তালা উপজেলা নির্বাহী কর্মকর্তা প্রশান্ত কুমার বিশ্বাস কাছে এ বিষয়ে জানতে চাইলে তিনি জানান ঈদ উপলক্ষে একটি চক্র সরকারি ভাতার টাকা তোলার জন্য অতিরিক্ত টাকা নিয়ে সরকারের জনকল্যাণমূলক কাজে বাধা সৃষ্টি করে সরকারের ভাবমূর্তি নষ্ট করার চেষ্টা করছে।তিনি আরও জানান আইন অনুযায়ী এই ১২ জন নগদ উদ্যোগতাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হবে ।

Please follow and like us:
fb-share-icon
Tweet 20

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Social media & sharing icons powered by UltimatelySocial
error

Enjoy this blog? Please spread the word :)