স্পিকারের কথা না শোনায় বিধানসভা থেকে বের করে দেয়া হল ৮ বিধায়ককে

আন্তর্জাতিক ডেস্কঃ

কয়েকদিন আগেই ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের বিধানসভা শাসক-বিরোধী সংঘর্ষের সাক্ষী হয়েছে। ওই ঘটনায় আহত হয়েছিলেন দু’পক্ষের একাধিক বিধায়ক। এবার বিহার বিধানসভায় তুমুল হট্টগোলের ঘটনা ঘটল। এদিন নীতীশ কুমারের রাজ্যে অধিবেশনের মাঝপথে ৮ বিধায়ককে তুলে নিয়ে বিধানসভার বাইরে বের করা হল।

বৃহস্পতিবার (৩১ মার্চ) বিহার বিধানসভায় রাজ্যের আইনশৃঙ্খলা নিয়ে প্রশ্ন তোলেন সিপিআই বিধায়করা। তাদের বক্তব্য, রাজ্যের আইনশৃঙ্খলার অবনতি হয়েছে। এর প্রতিবাদেই তারা বিধানসভা কক্ষে বিক্ষোভ দেখানো শুরু করেন। রীতিমতো চিৎকার করা শুরু করেন বিরোধীরা। এই সময় স্পিকার বিজয় কুমার সিনহা বিরোধীদের বলেন, এখন অধিবেশন চলতে দিন। পরে এই বিষয়ে আলোচনা হবে। যদিও সে কথা শুনতে রাজি হয়নি বিরোধীরা। এরপরেই মার্শালদের ডেকে বিধায়কদের বের করে দেওয়ার নির্দেশ দেন স্পিকার।

এরপর মার্শালদের মৌখিক অনুরোধ শুনতে রাজি হয়নি বিধায়করা। তারা বিহার সরকারের বিরুদ্ধে স্লোগান দিতে থাকেন। তখনই মার্শালরা ৮ বিধায়ককে তুলে নিয়ে বিধানসভার বাইরে বের করে দেন বলে জানা গিয়েছে। যখন এইভাবে বিধায়কদের বের করা হচ্ছিল তখনও তারা স্লোগান দিতে থাকেন— ‘গুন্ডাগিরি চলবে না’, ‘একনায়কতন্ত্র চলবে না’।

এই বিষয়ে সিপিআই(এমএল) বিধায়ক বীরেন্দ্র গুপ্তা বলেন, ‘বিহারে আইন-শৃঙ্খলার অবনতি নিয়ে আমরা আলোচনা চেয়েছিলাম। কিন্তু, এই সরকার আলোচনার জন্য রাজি নয়। মার্শালদের দিয়ে আমাদের বের করে দেওয়া হয়েছে।’

উল্লেখ্য, বুধবারও সরকারের বিরুদ্ধে সরব হয়েছিল বিরোধী নেতৃত্ব। গতকাল আইনশৃঙ্খলা, বন্যা, কেন্দ্রীয় মন্ত্রী গিরিরাজ সিং চৌহানের সাম্প্রতিক মন্তব্যের প্রসঙ্গ তুলে হট্টগোল শুরু করেন বিরোধীরা। বিরোধী বিধায়করা ওয়েলে নেমে বিক্ষোভ দেখানোয় চরম অসন্তোষ প্রকাশ করেছিলেন অধ্যক্ষ। আর আজ একেবারে চ্যাংদোলা করে বিধানসভা থেকে বিরোধীদের বের করে দেওয়া হল।

প্রসঙ্গত, রামপুরহাটের বগটুই কাণ্ডের ঢেউ আছড়ে পড়েছিল পশ্চিমবঙ্গ বিধানসভায়। এই নিয়ে বিক্ষোভ দেখাতে শুরু করেন বিজেপি বিধায়করা। স্পিকার তাদের থামানোর চেষ্টা করেন। তাতে বেড়ে যায় বিক্ষোভের পারদ। হাতাহাতি শুরু হয়ে যায় বিজেপি ও তৃণমূলের জনপ্রতিনিধিদের মধ্যে। ওই ঘটনায় আহত হয়েছিলেন উভয়পক্ষের বিধায়করা।

Please follow and like us:
fb-share-icon
Tweet 20

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Social media & sharing icons powered by UltimatelySocial
error

Enjoy this blog? Please spread the word :)