সাকিবের সততার অনন্য উদাহরণে বেঁচে গেলেন রহমত

বাংলাদেশের দেওয়ার ৩০৭ রানের বিশাল লক্ষ্য টপকাতে নেমে দ্রুত ৩ উইকেট হারিয়ে বসে সফরকারী আফগানিস্তান। এরপর চতুর্থ উইকেট জুটি জমিয়ে তোলেন রহমত শাহ আর নাজিবউল্লাহ জাদরান। এই জুটি ভাঙার ক্ষেত্রে দারুণ এক সুযোগ পেলেও সততার অনন্য দৃষ্টান্ত স্থাপন করেন টাইগার অলরাউন্ডার সাকিব আল হাসান।

মূল ঘটনা ঘটে ১৭তম ওভারে। পানি পান বিরতির পর ম্যাচে ফিরে ব্রেক থ্রু প্রায় পেয়েই গিয়েছিল বাংলাদেশ দল। তবে সাকিব আল হাসানের বলে নাজিবউল্লাহর সহজ ক্যাচ ছেড়ে দেন শরিফুল ইসলাম। পরেই বলেই দেখা যায় নাটকীয় ঘটনা।

সাকিবের করা বল সোজা খেলেন নাজিবউল্লাহ। সেটি সরাসরি আঘাত করে নন স্ট্রাইক প্রান্তের স্টাম্পে। তখন নন স্ট্রাইক প্রান্তের ব্যাটসম্যান রহমত ছিলেন নিজের সীমানার বাইরে।

এমতাবস্থায় বাংলাদেশি ফিল্ডাররা রান আউটের আবেদন করলে সেটি সিদ্ধান্তর জন্য টিভি আম্পায়ারের কাছে দেন ফিল্ড আম্পায়ার মাসুদুর রহমান মুকুল। যা একবার দেখেই আউটের সিদ্ধান্ত দেন টিভি আম্পায়ার গাজী সোহেল। জায়ান্ট স্ক্রিনে ভেসে আসে আউটের সিদ্ধান্ত।

এরপর বোলার সাকিব আল হাসান নিজেই জানান, এটি আউট নয়। কারণ বল তার হাতে স্পর্শ না করেই সরাসরি উইকেট ভাঙে। ধারাভাষ্যকার শামীম আশরাফ চৌধুরীর ভাষ্য থেকে জানা যায় বিষয়টি।

সাকিবের এই আবেদনের পর সে ঘটনা আবার ভালোভাবে পরীক্ষা করেন টিভি আম্পায়ার। রিপ্লেতে দেখা যায়, সাকিব বলে স্পর্শ করতে পারেননি। যার কারণে সিদ্ধান্ত পরিবর্তন করেন গাজী সোহেল। নতুন সিদ্ধান্তে নট আউট ভেসে আসে জায়ান্ট স্ক্রিনে।

এভাবেই সাকিবের সততা ও স্পোর্টসম্যানশিপের সৌজন্য আউট হয়েও নট আউট হন রহমত শাহ।

ম্যাচটি জিতে এক ম্যাচ হাতে রেখে সিরিজ নিশ্চিত করেছে বাংলাদেশ। আগে ব্যাট করে ৪ উইকেটে ৩০৬ রান সংগ্রহ করেছিল টাইগাররা। জবাবে ৪৫.১ ওভারে অল আউট হওয়ার আগে ২১৮ রান সংগ্রহ করতে পারে আফগানিস্তান। তামিম ইকবালের দলের জয় ৮৮ রানে।

এই জয়ে একইসঙ্গে আইসিসি ওয়ানডে বিশ্বকাপ সুপার লিগের প্রথম দল হিসেবে ১০০ পয়েন্ট সংগ্রহ করেছে বাংলাদেশ। একইসঙ্গে উঠে এসেছে পয়েন্ট টেবিলের শীর্ষে।

Please follow and like us:
fb-share-icon
Tweet 20

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Social media & sharing icons powered by UltimatelySocial
error

Enjoy this blog? Please spread the word :)