প্রথম জয়ের সন্ধানে আজ মুখোমুখি ভারত ও নিউজিল্যান্ড

খেলাধুলা ডেস্ক:

টুর্নামেন্টে প্রথম জয়ের লক্ষ্য নিয়ে আজ মুখোমুখি হচ্ছে ভারত ও নিউজিল্যান্ড। চলমান টি-২০ বিশ্বকাপ সপ্তম আসরে নিজেদের প্রথম ম্যাচে হেরেছে ভারত ও নিউজিল্যান্ড।

মজার ব্যাপার, ভারত ও নিউজিল্যান্ড দুই দলই পাকিস্তানের কাছে হেরেছে। এই হারের স্মৃতি ভুলে বিশ্বকাপে প্রথম জয়ের সন্ধানে আজ নিজেদের দ্বিতীয় ম্যাচে মুখোমুখি হচ্ছে তারা।

দুবাই আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে বাংলাদেশ সময় রাত ৮টায় ভারত-নিউজিল্যান্ড ম্যাচটি শুরু হবে।

পাকিস্তানের বিপক্ষে ম্যাচ দিয়ে এবারের বিশ্বকাপ মিশন শুরু করেছিলো ভারত। কিন্তু পাকিস্তানের সামনে দাঁড়াতেই পারেনি টিম ইন্ডিয়া। ১০ উইকেটে ম্যাচ হারে তারা। ওয়ানডে ও টি-২০ বিশ্বকাপে এবারই প্রথম পাকিস্তানের কাছে হারে ভারত।

পাকিস্তান ম্যাচে ৬ রানের মধ্যে দুই ওপেনারকে হারিয়েছিল ভারত। পরে অধিনায়ক বিরাট কোহলির লড়াকু হাফ-সেঞ্চুরিতে ২০ ওভারে ৭ উইকেটে ১৫১ রানের স্কোর পায় ভারত। ৪৯ বলে ৫৭ রান করেন কোহলি।

জবাবে পাকিস্তানের দুই ওপেনার মোহাম্মদ রিজওয়ান ও অধিনায়ক বাবর আজম অপরাজিত থেকে ১৫২ রান করে পাকিস্তানকে স্মরনীয় জয় এনে দেন।

হার দিয়ে টুর্নামেন্ট শুরুর স্মৃতি ভুলে প্রথম জয় পেতে ভারতীয় দলকে ব্যাটারদের সঙ্গে বোলারদেরও জ্বলে উঠতে হবে। প্রথম ম্যাচে রোহিত শর্মা শুন্য, লোকেশ রাহুল ৩, সূর্যকুমার যাদব ১১ রান করেন। তাই টপ-অর্ডারের দিকে তাকিয়ে থাকবে ভারত।

পাকিস্তানের বিপক্ষে কোহলির কারনে লড়াকু স্কোর পেলেও ম্যাচে ভারতীয় বোলাররা পুরোপুরিভাবে ব্যর্থ হন। পেসার মোহাম্মদ শামি ৩ দশমিক ৫ ওভার বল করে ৪৩ রান দেন। আরেক পেসার ভুবেনশ্বর কুমারও ব্যয়বহুল ছিলেন। ৩ ওভারে ২৫ রান দেন তিনি।

স্পিনারদের মধ্যে বরুণ চক্রবর্তী হতাশ করেন। ৪ ওভারে ৩৩ রান আসে তার কাছ থেকে। তাই নিউজিল্যান্ডের বিপক্ষে একাদশে পরিবর্তনের সম্ভাবনা থাকছে। তবে ম্যাচ জয়ই দলের প্রধান লক্ষ্য বলে জানালেন ভারতের অধিনায়ক বিরাট কোহলি।

কোহলি বলেন, আমাদের প্রথম ম্যাচের ভুলগুলো শুধরে নিতে হবে। নিউজিল্যান্ডের বিপক্ষে জিততে হলে, ব্যাটারদের বড় ইনিংস খেলতে হবে। আর বোলারদের আরো উন্নতি করতে হবে। পাকিস্তানের বিপক্ষে কোন চাপই সৃষ্টি করতে পারেনি বোলাররা। আশা করি কালকের ম্যাচে ব্যাটার-বোলাররা জ্বলে উঠবে।

অন্য দিকে ভারত বাজেভাবে হারলেও পাকিস্তানের বিপক্ষে নিজেদের প্রথম ম্যাচে লড়াই করেছিলো নিউজিল্যান্ড। স্বল্প পুঁজির ১৩৪ রানের পুঁজি নিয়ে ৫ উইকেটে ম্যাচ হারে কিউইরা।

প্রথম ব্যাট করে ৮ উইকেটে ১৩৪ রান করে নিউজিল্যান্ড। ড্যারিল মিচেল ও ডেভন কনওয়ে ২৭ রান করে করেন। ২৫ রান আসে অধিনায়ক কেন উইলিয়ামসনের ব্যাট থেকে।

এরপর বোলাররা দারুনভাবে ম্যাচে রেখেছিলো নিউজিল্যান্ডকে। ৮৭ রানে পাকিস্তানের ৫ উইকেট তুলে নিয়েছিলো তারা। শেষদিকে আসিফ আলির ১২ বলে অপরাজিত ২৭ রানে হাত থেকে ম্যাচ ফসকে যায় নিউজিল্যান্ডের। ৮ বল বাকী থাকতে ম্যাচ হারে কিউইরা।

হার দিয়ে শুরু হলেও আত্মবিশ্বাসে চিড় ধরেনি কিউইরেদর। অধিনায়ক কেন উইলিয়ামসন বলেন, পাকিস্তানের বিপক্ষে হারেও আমরা বিচলিত নই। ভারতের বিপক্ষে জয়ের ব্যাপারে আশাবাদি আমরা। দলের সবাই জয়ের জন্য মুখিয়ে আছে।

টি-২০তে ভারত-নিউজিল্যান্ড সমানে-সমান। এখন পর্যন্ত ১৬ ম্যাচে সমান আটবার করে জিতেছে দু’দল।

২০২০ সালের জানুয়ারিতে সর্বশেষ মুখোমুখি হয়েছিল ভারত ও নিউজিল্যান্ড। নিউজিল্যান্ড সফরে পাঁচ ম্যাচের টি-২০ সিরিজ ৫-০ ব্যবধানে জিতেছিলো টিম ইন্ডিয়া। সিরিজে টাই হওয়া দু’টি ম্যাচও সুপার ওভারে জিতেছিলো ভারত।

আর টি-২০ বিশ্বকাপে দু’বারের দেখায় দুইবারই ভারতকে হারিয়েছে নিউজিল্যান্ড।

ভারত: বিরাট কোহলি (অধিনায়ক), রোহিত শর্মা, লোকেশ রাহুল, সূর্যকুমার যাদব, ঋষভ পান্ত, ইশান কিশান, হার্দিক পান্ডিয়া, রবীন্দ্র জাদেজা, রাহুল চাহার, রবিচন্দ্রন অশ্বিন, শারদুল ঠাকুর, বরুণ চক্রবর্তী, জসপ্রিত বুমরাহ, ভুবেনশ্বর কুমার, এবং মোহাম্মদ সামি।

নিউজিল্যান্ড: কেন উইলিয়ামসন (অধিনায়ক), টড অ্যাস্টল, ট্রেন্ট বোল্ট, মার্ক চ্যাপম্যান, ডেভন কনওয়ে, এডাম মিলনে, মার্টিন গাপটিল, কাইল জেমিসন, ড্যারিল মিচেল, জিমি নিশাম, গ্লেন ফিলিপস, মিচেল স্যান্টনার, টিম সেইফার্ট, ইশ সোধি ও টিম সাউদি।

Please follow and like us:
fb-share-icon
Tweet 20

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Social media & sharing icons powered by UltimatelySocial
error

Enjoy this blog? Please spread the word :)