সাতক্ষীরায় ধর্মীয় ভাবগাম্ভীর্য্যরে মধ্য দিয়ে পবিত্র ঈদে মিলাদুন্নবী পালিত

ধর্মীয় ভাবগাম্ভীর্য্যরে মধ্য দিয়ে বিভিন্নস্থানে পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা:) পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে বুধবার বিভিন্ন সময়ে দোয়া মাহফিল ও আলোচনা সভার আয়োজন করা হয়। এসব আলোচনা সভার বক্তরা বলেন, আজ থেকে এক হাজার ৪৫১ বছর আগের এই দিনে সৌদি আরবের মক্কা নগরে ৫৭০ খ্রিষ্টাব্দের এই দিনে মহানবী হজরত মুহাম্মদ (সা.) জন্ম নেন। ৬৩২ খ্রিষ্টাব্দের একই দিনে তিনি ইহলোক ত্যাগ করেন। সারাবিশ্বের মুসলমানরা এই দিনকে পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) হিসেবে পালন করেন। বক্তারা মহানবী (স.) এর জীবনাদর্শ বাস্তব জীবনে অনুসরণ এবং পবিত্র কোরআন ও হাদীসের আলোকে সমাজে সকল ধর্মের মানুষের সাথে সম্প্রীতি বজায় রেখে চলারও আহবান জানান।

ডিবি ইউনাইটেড হাইস্কুল:
বুধবার (২০ অক্টোবর) সকাল ১০টায় বিদ্যালয়ের হলরুমে ডিবি ইউনাইটেড হাইস্কুলের প্রধান শিক্ষক মো. মমিনুর রহমান মুকুল’র সভাপতিত্বে দোয়া মাহফিল ও আলোচনা সভায় সহকারি শিক্ষক মুকুল হোসেন’র সঞ্চালনায় দোয়া ও মোনাজাত পরিচালনা করেন ডিবি ইউনাইটেড হাইস্কুলের ধর্মীয় শিক্ষক মাওলানা মহসীন উদ্দিন। দোয়া মাহফিল শেষে উপস্থিত সকলের মাঝে তাবারক বিতরণ করা হয়। এসময় ডিবি ইউনাইটেড হাইস্কুলের শিক্ষক ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

দেবহাটায় সরকারি কেবিএ কলেজ:
সরকারি নির্দেশনার আলোকে সাতক্ষীরা জেলার দেবহাটা উপজেলার সখিপুরে ঐতিহ্যবাহী সরকারি খানবাহাদুর আহ্ছানউল্লাহ কলেজে (কেবিএ) বিশ্বনবী হজরত মুহাম্মাদ (স.) এর জন্মদিন উপলক্ষে পবিত্র ঈদ-ই মিলাদুন্নবী (স.) অনুষ্ঠানের দোয়া ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। বুধবার বেলা ১১ টায় কলেজের শেখ রাসেল ডিজিটাল ল্যাবে কলেজ শিক্ষক পরিষদ সম্পাদক ও ব্যবস্থাপনা বিষয়ের সহকারী অধ্যাপক মইনুদ্দিন খান এর সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় বক্তব্য রাখেন প্রাণিবিদ্যা বিভাগীয় প্রধান আজহারুল ইসলাম, হিসাববিজ্ঞান বিভাগীয় প্রধান আকবর আলী ও প্রভাষক মাসুদ করীম। এসময় উপস্থিত ছিলেন ব্যবস্থাপনা বিষয়ের প্রভাষক মনিরুজ্জামান মহসিন, শিক্ষক আবু তালেবসহ শিক্ষক-কর্মচারী এবং শিক্ষার্থীবৃন্দ।

আয়েনউদ্দীন মহিলা মাদ্রাসা:
সাতক্ষীরা আয়েনউদ্দীন মহিলা আলিম মাদ্রাসার উদ্যোগে পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) নানা কর্মসূচির মধ্য দিয়ে অনুষ্ঠিত হয়েছে। সকাল ১১ টায় প্রতিষ্ঠানটির অফিস কক্ষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন প্রতিষ্ঠানটির অধ্যক্ষ মো: রুহুল আমিন। আলোচনা সভায় প্রধান অতিতির বক্তব্য রাখেন প্রতিষ্ঠানটির সভাপতি বিশিষ্ট অর্থনীতিবিদ সাবেক ব্যাংকর আব্দুর রহিম। অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন স্থানীয় কাউন্সিলর জাহাঙ্গীর হোসেন কালু। মোধ সাখাওয়াতুল্লাহর পরিচালায় অনুষ্ঠানে মাওলানা নুরউদ্দীনসহ শিক্ষক-শিক্ষিকারা বক্তব্য রাখেন।

সাতক্ষীরা প্রেসক্লাব:
যথাযথ মর্যাদা ও ধর্মীয় ভাবগাম্ভীযের মধ্যে দিয়ে পবিত্র ঈদ-ই-মিলাদুন্নবী (সাঃ) গতকাল বুধবার সাতক্ষীরা প্রেসক্লাবের উদ্যোগে পালিত হয়েছে। এসময় উপস্থিত ছিলেন সাতক্ষীরা প্রেসক্লাবের সভাপতি মমতাজ আহমেদ বাপী, দৈনিক দৃষ্টিপাত পত্রিকার সম্পাদক জিএম নুর ইসলাম, সাতক্ষীরা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মোহাম্মাদ আলী সুজন, সাবেক সাধারণ সম্পাদক এম কামরুজ্জামান, মোস্তাফিজুর রহমান উজ্জল, প্রেসক্লাবের সাংগঠনিক সম্পাদক এম ঈদুজ্জামান ইদ্রিস, নির্বাহী সদস্য সেলিম রেজা মুকুল, আব্দুল গফুর সরদার, মাসুদুর জামান সুমন, সাংবাদিক কাজী শওকাত হোসেন ময়ন, কাজী শহিদুল হক রাজু, মো: আসাদুজ্জামান, এম রফিক, আব্দুল আলিম, শহিদুল ইসলাম, এস এম মহিদার রহমান, হাফিজুর রহমান, এসকে কামরুল হাসান, এম আর মিঠু, আইয়ুব হোসেন রানা, হাফেজ কামরুল ইসলাম ও রফিকুল ইসলাম রানা প্রমুখ।

Please follow and like us:
fb-share-icon
Tweet 20

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Social media & sharing icons powered by UltimatelySocial
error

Enjoy this blog? Please spread the word :)