প্রতিদিন খান একটি কলা

চিকিৎসা ডেস্ক:

কলা ভীষণ সহজলভ্য একটি ফল। ঘরে কিংবা বাইরে দু’পা ফেললেই কম টাকায় মেলে এই ফল। এত সহজলভ্য বলে অনেকের খাদ্য তালিকায় কলা নেই। অনেকে পছন্দও করেন না। পছন্দ-অপছন্দ যাই করুন না কেন, প্রতিদিন একটি কলা অনেক উপকারি। এই অভ্যাসটা যে কত স্বাস্থ্য উপকারিতা, তা রীতিমত বিস্ময়কর।

পুষ্টিবিজ্ঞানে কলার উপকারী দিকগুলো বহু আগেই চিহ্নিত করা হয়েছে। সেইসব তথ্য নিয়েই এই আয়োজন-

রক্তচাপ নিয়ন্ত্রণে

কলা রক্তচাপ কমাতে সক্ষম। প্রচুর মাত্রায় পটাসিয়াম রয়েছে কলাতে, যা শরীরের সোডিয়ামের প্রভাবকে কমাতে শুরু করে। ফলে স্বাভাবিকভাবেই রক্তচাপ নিয়ন্ত্রণে চলে আসতে সময় লাগে না।

ওজন কমাতে

ওজন কমাতেও করা কার্যকারী। তাই খাদ্যাভ্যাসে কলা রাখুন। এতে ৩ গ্রাম আঁশ, ১০০ ক্যালরি থাকে। নিয়মিত কলা খেলে দেহে ১২ শতাংশ আঁশের চাহিদা পূরণ করে। ক্ষুধা মেটাতে ও খাবারের চাহিদা কমাতে দারুণ কাজ করে।

মানসিক চাপ কমায়

কলা খেলে মন চাঙা ও ডিপ্রেশন দূর হয়। কলার কারণে শরীরে ট্রাইপটোফিন নামক একটি উপাদানের মাত্রা বৃদ্ধি পেতে শুরু করে। এর প্রভাবে মন চাঙা করার হরমোনের ক্ষরণ এত মাত্রায় বেড়ে যায় যে স্ট্রেস লেভেল তো কমেই, সেই সঙ্গে মানসিক অবসাদের প্রকোপ কমতেও সময় লাগে না।

মস্তিষ্কের ভালো রাখে

 ভিটামিন ‘এ’ এবং ‘বি’-এর উৎকৃষ্ট উৎস কলা। এজন্য কলাকে বলা হয় মস্তিষ্কের খাবার। এটা ধীরে ধীরে মস্তিষ্কে শক্তি সরবারহ করে মনোযোগ বাড়ায়।

হাড় শক্ত করে

কলা ক্যালশিয়ামের শোষণ বৃদ্ধি করে। ফলে হাড় শক্ত ও সুস্থ রাখে।

মাথাব্যথার প্রাকৃতিক নিরাময়

কলায় প্রচুর পরিমাণে ম্যাগনেসিয়াম থাকায় এটি মাথাব্যথার প্রাকৃতিক নিরাময় হিসেবে কাজ করে। তাই মাথাব্যথা করলে ঔষধ না খেয়ে কয়েকটা পছন্দের কলা খেয়ে নিন।

Please follow and like us:
fb-share-icon
Tweet 20

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Social media & sharing icons powered by UltimatelySocial
error

Enjoy this blog? Please spread the word :)