ঢাবির ভর্তি পরীক্ষা পিছিয়ে ৩১ জুলাই

নিউজ ডেস্ক:

করোনার দ্বিতীয় ঢেউ এবং লকডাউন পরিস্থিতি বিবেচনা করে ২০২০-২০২১ শিক্ষাবর্ষে স্নাতক প্রথম বর্ষে ভর্তি পরীক্ষা পিছিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়। নতুন দিন-তারিখ হিসেবে ৩১ জুলাই ‘চ’ ইউনিটের পরীক্ষার মাধ্যমে শুরু হচ্ছে ভর্তি কার্যক্রম।

বৃহস্পতিবার ( ২৯ এপ্রিল) উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান-এর সভাপতিত্বে ভর্তি কমিটির ভার্চুয়াল সভায় এই সিদ্ধান্ত নেয়া হয়।

বিশ্ববিদ্যালয়ের ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি ইনস্টিটিউটের ডিন অধ্যাপক ড. হাসানুজ্জামান ডেইলি বাংলাদেশকে বিষয়টি নিশ্চিত করেছেন।

কবে কোন ইউনিটের ভর্তি পরীক্ষা সে বিষয়টি জানিয়ে তিনি বলেন, ৩১ জুলাই চারুকলা অনুষদভুক্ত ‘চ’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে৷ পরে ৬ আগস্ট বিজ্ঞান অনুষদভুক্ত ‘ক’ ইউনিটের ভর্তি পরীক্ষা, ৭ আগস্ট কলা অনুষদভুক্ত ‘খ’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে। ১৩ আগস্ট ব্যবসায় শিক্ষা অনুষদভুক্ত ‘গ’ ইউনটের ভর্তি পরীক্ষা ও ১৪ আগস্ট সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ‘ঘ’ ইউনটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

জরুরি সভায় বিশ্ববিদ্যালয়ের প্রো-ভাইস চ্যান্সেলর (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ, প্রো-ভাইস চ্যান্সেলর (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল, কোষাধ্যক্ষ অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদ, অনলাইন ভর্তি কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. মোস্তাফিজুর রহমান, বিভিন্ন অনুষদের ডিন, বিভিন্ন হলের প্রভোস্ট, বিভিন্ন বিভাগের চেয়ারম্যান, বিভিন্ন ইনস্টিটিউটের পরিচালক, প্রক্টর এবং সংশ্লিষ্ট কর্মকর্তাগণ সংযুক্ত ছিলেন।

পুন:নির্ধারিত তারিখ অনুযায়ী সকল ইউনিটের ভর্তি পরীক্ষার প্রবেশপত্র ১০ জুলাই থেকে পরীক্ষা শুরুর ৩০ মিনিট পূর্ব পর্যন্ত ডাউনলোড করা যাবে।

মোট ১২০ নম্বরের ভর্তি পরীক্ষা হবে। সেখানে মূল পরীক্ষায় (বহুনির্বাচনী ও লিখিত) ১০০ এবং এসএসসি ও এইচএসসি পরীক্ষার ফলাফলের ওপর ১০ করে মোট ২০ নম্বর থাকবে। ক, খ, গ ও ঘ ইউনিটের ভর্তি পরীক্ষায় ৬০ নম্বরের বহুনির্বাচনী ও ৪০ নম্বরের লিখিত পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত হয়েছে। বহুনির্বাচনী ও লিখিত উভয় অংশের জন্য ৪৫ মিনিট করে সময় থাকবে। তবে চ ইউনিটের তত্ত্বীয় পরীক্ষার জন্য ৩০ মিনিট আর লিখিত পরীক্ষার জন্য ৪৫ মিনিট সময় বরাদ্দ থাকবে।

ভর্তি পরীক্ষা হবে ঢাকাসহ দেশের ৮টি বিভাগীয় শহরে। বিশ্ববিদ্যালয়ের শিক্ষকগণ টিম হিসেবে আট বিভাগীয় শহরে পরীক্ষার সময় অবস্থান করবেন। এছাড়াও স্থানীয় সহকর্মীরা সহযোগিতা করবেন। ভর্তি পরীক্ষা হবে মোট দেড় ঘণ্টার।

Please follow and like us:
fb-share-icon
Tweet 20

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Social media & sharing icons powered by UltimatelySocial
error

Enjoy this blog? Please spread the word :)