বঙ্গোপসাগরে শক্তি সঞ্চয় করে প্রবল ঘূর্ণিঝড়ের আশঙ্কা

বঙ্গোপসাগরে তৈরি হওয়া নিম্নচাপটি শনিবার নাগাদ শক্তি সঞ্চয় করে প্রবল ঘূর্ণিঝড়ের রূপ নিতে পারে। আগামী রোববার অথবা সোমবার নাগাদ তা আছড়ে পড়ার জোরালো সম্ভাবনা রয়েছে।

নিম্নচাপটি দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর এবং সংলগ্ন দক্ষিণ আন্দামান সাগরে তৈরি হয়েছে।  এটি ঘূর্ণিঝড়ে পরিণত হওয়ার পর তা ঠিক কোথায় আছড়ে পড়বে, এখনো স্পষ্ট নয়।

আবহাওয়া বিজ্ঞানীরা বলছেন, ঘূর্ণিঝড়ে পরিণত হওয়ার পর ভারতের অন্ধ্রপ্রদেশের উপকূলের দিকে ধেয়ে আসতে পারে। পশ্চিমবঙ্গ, বাংলাদেশ অথবা মিয়ানমারের দিকেও ঘুরে যাওয়ার সম্ভাবনাও রয়েছে। তবে এখনই এ বিষয়ে নির্দিষ্ট করে কিছু বলা যাচ্ছে না বলে জানিয়েছেন তারা। শনিবারের পর চিত্রটা আরো স্পষ্ট হতে পারে বলে জানিয়েছে পশ্চিমবঙ্গের আলিপুর আবহাওয়া দফতর।

কলকাতার গণমাধ্যম আনন্দবাজার জানিয়েছে, বঙ্গোপসাগর-আন্দামান সাগরে নিম্নচাপ তৈরি হওয়ার পর তা ক্রমশই দক্ষিণ বঙ্গোপসাগরে প্রভাব বিস্তার করবে।

আগামী ১৫মে অর্থাৎ শনিবার তা আরো শক্তি বাড়িয়ে প্রবল ঘূর্ণিঝড়ে পরিণত হওয়ার অবস্থায় পৌঁছে যাবে। এরপর দক্ষিণ-পশ্চিম এবং পশ্চিম-মধ্য বঙ্গোপসাগরের ওপরে অবস্থান হতে পারে ঘূর্ণিঝড়টির। শক্তি আরো বাড়িয়ে দক্ষিণ-পশ্চিমমুখী হয়ে তা উপকূলের দিকে এগোবে।

এরপর, রোববার অথবা সোমবার ঘূর্ণিঝড়টি গতি বাড়ানোর পর, উত্তর-পূর্বমুখী হয়ে আছড়ে পড়তে পারে উপকূলবর্তী এলাকায়। ফলে বাংলাদেশ অথবা মিয়ানমারের দিকেও আসতে পারে ঘূর্ণিঝড়টি।

এদিকে দেশের আবহাওয়া অফিস জানিয়েছে, ঢাকাসহ ৯ অঞ্চল ও দুই বিভাগের ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। এর ফলে গরম বেড়েছে। এখন ফ্যান বা এসি না চালিয়ে ঘরে থাকা কঠিন হয়ে পড়েছে।

আবহাওয়া অধিদফতর বলছে, এমন তাপপ্রবাহ আগামী ৭২ ঘণ্টা বা তিন দিন বিরাজমান থাকতে পারে।

বুধবার সকাল ৯টা পরবর্তী ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়েছে, খুলনা ও বরিশাল বিভাগসহ ঢাকা, ফরিদপুর, মাদারীপুর, কিশোরগঞ্জ, ময়মনসিংহ, রাজশাহী, পাবনা, ফেনী, ও নোয়াখালী, অঞ্চলগুলোর ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা কোথাও কোথাও অব্যাহত থাকতে পারে।

এ পূর্বাভাসে আরো বলা হয়, রাজশাহী, রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা/ঝড়ো হাওয়া ও বিজলি চমকানোসহ বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

Please follow and like us:
fb-share-icon
Tweet 20

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Social media & sharing icons powered by UltimatelySocial
error

Enjoy this blog? Please spread the word :)